সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

বাসা কিংবা বাইরে, সব জায়গাতেই আমরা প্রায় প্লাস্টিকের বোতলে থাকা পানি কিনে পান করে থাকি। আবার অনেকেই ব্যবহৃত এসব খালি বোতলে পানি ভরে পুনরায় ব্যবহার করে এবং ফ্রিজেও রাখেন। কিন্তু প্রায় বেশির ভাগ মানুষই জানি না এই প্লাস্টিকের বোতলে পানি পান করায় ঠিক কতটা ভয়ংকর ক্ষতির সম্মুখীন হচ্ছি আমরা । প্লাস্টিকের বোতল সহজলভ্য এবং এর ব্যবহার সুবিধাজনক হলেও তা আমাদের স্বাস্থ্য এবং পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। এর ফলে আমাদের পান করা পানিতে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি থাকতে পারে, বিশেষ করে যখন প্লাস্টিকের বোতল থেকে সরাসরি পান করা হয়।

মাইক্রোপ্লাস্টিক ৫ মিলিমিটারেরও কম আকারের ক্ষুদ্র কণা পানির উৎসগুলোকে বিভিন্ন উপায়ে অনুপ্রবেশ করে, যার মধ্যে রয়েছে বড় প্লাস্টিকের ধ্বংসাবশেষ ভেঙে ফেলা, সিন্থেটিক টেক্সটাইল থেকে মাইক্রোফাইবার বের করে দেওয়া এবং প্লাস্টিকের বোতলের খণ্ডিতকরণ। গবেষণায় দেখা গেছে যে এই ক্ষুদ্র প্লাস্টিক কণাগুলো বিস্তৃত। এগুলো কেবল আমাদের মহাসাগরই নয়, আমাদের মিঠা পানির উৎস এবং এমনকি আমরা যে বায়ু থেকে শ্বাস নিই তাও দূষিত করে।

আমরা যখন প্লাস্টিকের বোতল থেকে পানিতে চুমুক দিই, তখন অজান্তেই এই মাইক্রোপ্লাস্টিক এবং সতেজ তরলটি গ্রহণ করি। গবেষণাগুলোতে বিশ্বজুড়ে বোতলজাত পানির নমুনায় মাইক্রোপ্লাস্টিক কণা সনাক্ত করেছে, এই ব্যাপক দূষণের সম্ভাব্য স্বাস্থ্যগত প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। প্লাস্টিকের বোতল এবং চর্মরোগ সংক্রান্ত পণ্যের মতো জিনিস থেকে বিভিন্ন রাসায়নিক আমাদের দেহে প্রবেশ করার ক্ষমতা রাখে। ইনসুলিন প্রতিরোধ, ওজন বৃদ্ধি, প্রজনন স্বাস্থ্য হ্রাস এবং এমনকী ক্যান্সারের মতো গুরুতর স্বাস্থ্য সমস্যা এই রাসায়নিকগুলোর সঙ্গে সম্পর্কিত।

যদিও মাইক্রোপ্লাস্টিক খাওয়ার দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে এখনও গবেষণা করা হচ্ছে, তবে বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, এগুলো মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করতে পারে, যার মধ্যে রয়েছে প্রদাহ, অক্সিডেটিভ স্ট্রেস এবং প্লাস্টিকের মধ্যে পাওয়া ক্ষতিকারক রাসায়নিক স্থানান্তর করার সম্ভাবনা।

(www.theoffnews.com - Bangladesh water plastic bottle)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours