সাজিয়া আক্তার, (রেসিডেন্সিয়াল এডিটর), বাংলাদেশ, দ্য অফনিউজ;

শীতকাল আসলেই ত্বকে দেখা দেয় নানা সমস্যা। আর সেই সমস্যা সমাধানে নিতে হয় ত্বকের একটু বাড়তি যত্ন। কারণ, বছরের নির্দিষ্ট সময়ে ত্বকের রুক্ষতা বহুগুণ বেড়ে যায়। শীতল বাতাস, কম আর্দ্রতা ও কম তাপমাত্রার কারণে স্বাভাবিক সময়ের চেয়ে ত্বকের ক্ষতির পরিমাণ বাড়ে। ত্বকের কোষগুলো ভাঙতে থাকে, ত্বকে আসে কালচে ভাব। এ ছাড়া এই সময়ে ত্বকের নমনীয় ভাব কমে আসে, কালো দাগও বেশি ফুটে ওঠে।

তাই ত্বকের কালচে ভাব ও কালো দাগ কমিয়ে ত্বকে সজীবতা ধরে রাখতে ঘরোয়া যত্নই হতে পারে সবচেয়ে সহজ সমাধান। উজ্জল ত্বক পাওয়ার জন্য যেমন সঠিক উপায়ে যত্ন নেওয়া প্রয়োজন, ঠিক তেমনই নজর দিতে হবে ডায়েটেও।

আপনার শরীরের ভেতরে যদি পর্যাপ্ত ভিটামিন ও প্রোটিনের ঘাটতি তৈরি হয়, তাহলে হাজার স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করলেও ত্বকের উজ্জলতা বাড়বে না। তাই সঠিক স্কিন কেয়ার রুটিন ফলো করার পাশাপাশি প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবারও নিয়মিত খেতে হবে। তাহলেই বাড়বে ত্বকের উজ্জলতা।

ফেসিয়াল ছাড়াই দুই সপ্তাহে বাড়বে ত্বকের উজ্জলতা। জেনে নিন কোন কোন খাবার এই কয়েক দিন আপনার ডায়েটে রাখতে হবে-

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, ভিটামিন সি ত্বকের উজ্জলতা বাড়াতে ম্যাজিকের মতো কাজ করে। এই ভিটামিন শুধুই অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে না, সেই সঙ্গে ত্বকের ভেতরে কোলাজেনের উৎপাদন বাড়াতেও সাহায্য করে। তাই ত্বকের টানটান ভাব বজায় থাকে আর উজ্জলতাও হয় দেখার মতো।

কোন কোন খাবারে এই ভিটামিনের ঘাটতি পূরণ হবে জেনে নিন- ব্রকোলি, স্ট্রবেরি, কমলালেবু, বাতাবিলেবু, মোসাম্বি লেবু, জরুরি ভিটামিন ই।

সূর্যালোকের ক্ষতিকারক রশ্মিতে ত্বকের যে খুবই ক্ষতি হয়, সে কথা হবু কনেদের অজানা নয়। তাই সূর্যালোকের ক্ষতিকারক প্রভাব থেকে ত্বককে রক্ষা করার জন্যে প্রয়োজন একটি সুরক্ষাকবচ। আর এই কাজটিই করে ভিটামিন ই। এই ভিটামিন এক ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট আর ফটোপ্রোটেক্টিভ গুণও রয়েছে এর মধ্যে, গবেষণাতেও এমন উল্লেখ পাওয়া গিয়েছে।

কোন খাবারে মিলবে ভিটামিন ই- আমন্ড, সানফ্লাওয়ার অয়েল, কুমড়ো, বেল পেপার, ভিটামিন বি৩ মিস করবেন না।

ত্বক ভালো রাখতে এই ভিটামিন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়াসিন নামে পরিচিত এই উপাদানে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের অন্দরে ফ্রি-ব়্যাডিকালসের বিরুদ্ধে লড়ে। ত্বকে সহজে বয়সের ছাপ পড়তে দেয় না।

যে খাবারগুলো পাতে রাখবেন- মাছ, রেড মিট, ব্রাউন রাইস, কলা, বাদাম, প্রয়োজন এসব মিনারেলও।

ত্বকের উজ্বলতা বাড়ানোর জন্যে এই ভিটামিনগুলোর পাশাপাশি কিছু মিনারেলও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দৈনিক ডায়েটে এসব মিনারেল যোগ করতেই হবে আপনাকে।

জিংক- এটি আপনার ত্বকের জন্য খুবই উপকারী। মুখের দাগছোপ মলিন করে উজ্জলতা বাড়ানোর জন্যে এই মিনারেলগুলো গ্রহণ করা প্রয়োজন। ওটস, মাছ এবং মাংসে এই মিলবে মিনারেলের সন্ধান।

ক্যালশিয়াম- চিজ, টক দই, বিনস, আমন্ড এবং সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাবেন আপনি। ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে হবু কনেদের এই খাবারগুলো খেতেই হবে।

(www.theoffnews.com - Bangladesh skin winter)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours