কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

আজ ১৬ জুলাই। বাংলাদেশের প্রথিতযশা সাংবাদিক এবং দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সাংবাদিকতা জগতের 'চলমান কম্পিউটার' খ্যাত শামছুর রহমান হত্যার ২৩তম বার্ষিকী। ২০০০ সালের এই দিন রাত ৮ টা ১৫ মিনিটে সন্ত্রাসীদের ছোঁড়া বুলেটের আঘাতে নিজ কর্মস্থল 'দৈনিক জনকণ্ঠ'র যশোর অফিসে রিপোর্ট লেখার মুহুর্তে খুন হন সাংবাদিক শামছুর রহমান। নিহত হবার পূর্ব পর্যন্ত রাজধানী ঢাকা থেকে প্রকাশিত 'দৈনিক জনকণ্ঠ' পত্রিকার বিশেষ প্রতিনিধি ছিলেন তিনি। চোরাচালান, মাদক, হন্ডি, ঘুষ, দুর্নীতি এবং চরমপন্থীদের বিরুদ্ধে সদা সোচ্চার সাহসী কলম যোদ্ধা শামছুর রহমান তার ক্ষুরধার লেখনীর কারনেই খুন হন। সমাজবিরোধীদের সাথে আপোষ না করে সততা নিষ্ঠার চরম খেসারত হিসেবে প্রাণ দিতে হয় শামছুর রহমানকে। নিহত শামছুর রহমান নিকটজনদের কাছে ডাক নাম 'কেবল’ নামে অধিক পরিচিত ছিলেন।

যশোরের কৃতি সন্তান সাংবাদিক শামছুর রহমান মফঃস্বলের জেলা শহর যশোরে থেকেও জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবেদন লিখে সাংবাদিকতায় ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছিলেন। শামছুর রহমান ১৯৫৭ সালের ৫ মে যশোর জেলার শার্শা থানার শালকোনা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সোহরাব উদ্দিন এবং মাতা খাইরুন্নেছা বেগম। শামছুর রহমান ১৯৭২ সালে এসএসসি ও ১৯৭৪ সালে এইচএসসি পাস করেন। সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয় (এমএম কলেজ) যশোর থেকে বাংলা ভাষা ও সাহিত্যে বিএ (অনার্স) এবং ১৯৭৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ পাস করেন শামছুর রহমান। ছাত্র জীবনেই সাংবাদিকতা পেশায় জড়িয়ে পড়েন তিনি।

শামছুর রহমান ১৯৮০ সালে 'দৈনিক ঠিকানা'র স্টাফ রিপোর্টার হিসেবে সাংবাদিকতায় আসেন। পরবর্তীতে 'দৈনিক বাংলা, সাপ্তাহিক বিচিত্রা, কলকাতা থেকে প্রকাশিত 'দৈনিক গণশক্তি' পত্রিকায় কাজ করেন। তার বিভিন্ন উপ- সম্পাদকীয় ও রাজনৈতিক বিষয়ক লেখা দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে। শামছুর রহমান ১৯৯৭ সালের ১ লা জুলাই 'দৈনিক জনকন্ঠ' পত্রিকায় দক্ষিণাঞ্চলীয় প্রতিনিধি (সিনিয়র রিপোর্টার) হন। পরে ১৯৯৯ সালের ১ নবেম্বর বিশেষ প্রতিনিধি হন। ভারতীয় রাজনীতির ওপর অগাধ পাণ্ডিত্য এবং দখলের কারণে ভারতের জাতীয় নির্বাচনের রিপোর্ট কাভারে তিনিই ছিলেন 'জনকণ্ঠ' কর্তৃপক্ষের একমাত্র পছন্দ।

সাংবাদিক শামছুর রহমান ২০০০ সালের ১ জানুয়ারি তার ডায়েরির পাতায় লিখেছিলেন__“সব অর্জনে আনন্দ আছে। দু’হাজার সালকে স্পর্শ করতে পারা আমার কাছে অর্জন। মৃত্যু যেখানে বার বার দরজায় উঁকি দিচ্ছে, সন্ত্রাসীদের উদ্যত সঙ্গীন যেখানে তাক করা, সেখানে বিংশ শতাব্দীকে অতিক্রম করা কি আমার জন্য পরম পাওয়া ?... এ প্রশ্নের জবাব আমার জানা নেই। কিন্তু আমার অনুভূতিতে কি শতাব্দীকে আলিঙ্গন করা, নতুন সূর্যোদয়কে প্রত্যক্ষ করা-এসবই যেন নিত্য দিনের ঘটনা। মহাকালের কাছে আমার অস্তিত্ব ধুলিকণার চেয়েও ক্ষুদ্র। যতক্ষন বেঁচে আছি, ততক্ষণই আমার অস্তিত্ব। হয়তো এই স্বার্থকতা আর স্বপ্ন মিলে মিশেই আগামী কালের জন্য অপেক্ষা।

এদিকে শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবল হত্যার ২৩তম বার্ষিকী উপলক্ষে আজ যশোরে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এ দিন প্রেসক্লাব যশোর, সাংবাদিক ইউনিয়ন যশোর এবং যশোর সাংবাদিক ইউনিয়ন সহ অন্যান্য সংগঠনের পক্ষে বুকে কালো ব্যাজ ধারণ, শোক র‍্যালী, শহীদের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। প্রেস ক্লাব যশোর এর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং স্মরণসভা অনুষ্ঠিত হবে।

(www.theoffnews.com - Shamchhur Rahaman Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours