কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

বাংলার মুসলিম পুনর্জাগরণের অন্যতম অগ্রদূত, লেখক, অনল প্রবাহের কবি সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর জন্মদিন আজ। ১৮৮০ সালের ১৩ জুলাই ব্রিটিশ ভারতের পাবনা জেলার সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা আব্দুল করিম ছিলেন ইউনানি চিকিৎসক। ইসমাইল হোসেন সিরাজী ছিলেন ১৯ ও ২০ শতকে বাঙালি মুসলিম পুনর্জাগরণের প্রবক্তাদের একজন। মুসলিমদের জন্য বিজ্ঞান সাধনা, মাতৃভাষা চর্চা, নারীদের শিক্ষা এসবের পক্ষে লেখালেখি করেন তিনি। সিরাজী নারী শিক্ষার অগ্রপথিক ছিলেন। কবি নিজের জন্মস্থান সিরাজগঞ্জের সম্মানে নামের শেষের ‘সিরাজী’ পদবী যুক্ত করেন।

ইসমাইল হোসেন সিরাজী ছাত্র জীবনে কবিতা লেখা শুরু করেন। আর্থিকভাবে সচ্ছল না থাকায় সিরাজীর কলেজে পড়া সম্ভব হয়নি। ১৯০০ সালে তার প্রথম কাব্য ‘অনল প্রবাহ’ প্রকাশিত হলে সাড়া পড়ে যায়। ধর্মবক্তা মুনশী মেহের উল্লাহের এক জনসভায় তিনি 'অনল প্রবাহ' কাব্য পাঠ করেন। ১৯০৮ সালে 'অনল প্রবাহ'র দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হলে এবং কাব্যে স্বাধীনতার বাণী প্রচার করার অপরাধে সিরাজী দুই বছরের কারাদণ্ড ভোগ করেন। তৎকালীন বাঙালি মুসলিমদের পুনর্জাগরণ ও রাজনৈতিক বিষয়ে তিনি বক্তৃতা করতেন। অগ্নিপুরুষ সিরাজী কাব্য, উপন্যাস, প্রবন্ধ এবং অনলবর্ষী বক্তৃতার মাধ্যমে পশ্চাৎপদ অবহেলিত, মুসলিম সমাজকে জেগে ওঠার আহ্বান জানিয়েছিলেন। তিনি হিন্দু মুসলিম সাম্যে বিশ্বাসী ছিলেন। ইসমাইল হোসেন সিরাজী বক্তা হিসেবেও খ্যাতিমান ছিলেন।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলোর মধ্যে আরও রয়েছে উচ্ছ্বাস, উদ্বোধন, নব উদ্দীপনা। তার রচিত উপন্যাসের মধ্যে রয়েছে- রায় নন্দিনী, তারাবাঈ, নূরউদ্দীন, জাহানারা প্রভৃতি। ১৯৩১ সালের ১৭ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

(www.theoffnews.com - Syed Ismail Hossain Siraji Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours