সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

ত্বকের যত্ন নেওয়ার জন্য আমরা আমাদের রান্নাঘরের অনেক উপাদান ব্যবহার থাকি। যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি সহ অনেক উপকার করে থাকে। তবে এখানেও সতর্ক থাকতে হবে। কারণ রান্নাঘরের সব উপাদানই যে আমাদের ত্বকের জন্য নিরাপদ তা কিন্তু নয়। ত্বকের যত্নে ঘরোয়া উপাদান ব্যবহারের ক্ষেত্রে কিছু উপকরণ বাদ দিতে হবে। রান্নাঘরে থাকা সেই সব উপাদান আমাদের ত্বকের ক্ষতির কারণ হতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন উপকরণগুলো কখনোই মুখে ব্যবহার করবেন না-

১. লেবুর রস

লেবু ভিটামিন সি সমৃদ্ধ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরের আরও অনেক উপকারে আসে একথা প্রায় সবারই জানা। কিন্তু এই লেবুর রসই ত্বকে সরাসরি প্রয়োগ করা বেশ ক্ষতিকর। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এর কারণ হলো, লেবুর রস অ্যাসিডিক। তাই এটি ত্বকে সরাসরি প্রয়োগ করলে নানা সমস্যা দেখা দিতে পারে।

২. দারুচিনি

রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতে কাজ করে দারুচিনি। এর আছে অনেক রকম উপকারিতাও। তবে ত্বকের যত্নে কখনোই দারুচিনি ব্যবহার করবেন না। ঝাঁঝালো এই উপাদান মুখে লাগলে তা জ্বালাপোড়ার কারণ হতে পারে। সেইসঙ্গে ত্বকে দেখা দিতে পারে নানা রকম সমস্যা। তাই রূপচর্চার ক্ষেত্রে এই উপাদান এড়িয়ে চলুন।

৩. নানা রকম মসলা

বিভিন্ন ধরনের মসলা খেলে তা আমাদের সুস্থ রাখার জন্য কাজ করে। সেজন্য মসলা ব্যবহার করতে হবে রান্নায়। তাই বলে মুখে সেসব মসলা মেখে বসে থাকলে উপকার পাবেন না। কেবল হলুদ ছাড়া অন্য কোনো মসলা ত্বকে ব্যবহার করবেন না। এতে উপকারের বদলে ক্ষতি বেশি হবে।

৪. বেকিং সোডা

বেকিং সোডা সাধারণত খাবার ফোলানো ও মচমচে করার কাজে ব্যবহার করা হয়। অনেকে আবার ব্রণ দূর করার কাজে ব্যবহার করেন এই উপাদান। তবে এটি আমাদের ত্বকের জন্য মোটেই উপকারী নয়। মুখে বেকিং সোডা ব্যবহার করলে তা নানাভাবে ক্ষতি করতে পারে। তাই ত্বকের যত্নে এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৫. আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগারের অনেক গুণের কথা জানা আছে নিশ্চয়ই? কিন্তু এটি কখনো ত্বকে প্রয়োগ করা উচিত নয়। কারণ এর ব্যবহারে ত্বকে নানা ধরনের সমস্যা যেমন- জ্বালা করা, ব়্যাশ এবং চুলকানিও পর্যন্ত হতে পারে। তাই রান্নাঘরের এই উপকরণ রূপচর্চার কাজে যোগ করা যাবে না।

(www.theoffnews.com - fareness face skin)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours