সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

শুরু হয়েছে বর্ষাকাল। তবে বৃষ্টি যত সুন্দর হোক না কেন, এই ঋতুতে অবধারিতভাবে শরীরে বাসা বাঁধে নানারকম রোগ জীবানু। এ সময়ে খাদ্যাভাস ও পানির কারণে কলেরা, টাইফয়েড, গ্যাস্ট্রোনেট্রিস, ম্যালেরিয়া এবং ডেঙ্গু ছড়িয়ে পড়ে। তাই এই ঋতুতে খাওয়া দাওয়া খুবই মেপে করা উচিত। কিন্তু জানেন কি কিছু খাবার খেলে বর্ষায় শরীর ভাল থাকে। রোগ জীবানু দূরে থাকে।

এমনই কিছু খাবারের হদিস দিলেন ড: এলিয়েন ক‍্যান্ডে। ড: ক‍্যান্ডে স‍্যার এইচএন রিয়ালেন্স ফাউন্ডেশন হসপিটালের নিউট্রিশন এবং ডায়েটিস বিভাগের বিভাগীয় প্রধান। দেখে নিন তার বেছে দেওয়া খাদ‍্যতালিকা-

১. হলুদ

হলুদে পাওয়া কার্কিউমিনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে। বর্ষায় ব‍্যাক্টেরিয়া সংক্রমণের ভয় থেকেই যায়। হলুদের এই গুণ সাধারণ ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

২.ফারমেন্টেড ফুডস্

দই, মশলা বাটারমিল্ক বা ছাঁস এবং আচার, এই জাতীয় খাবার খান। কারণ এই ধরণের খাবারগুলো প্রোবায়োটিক সমৃদ্ধ৷ যা অন্ত্রের স্বাস্থ্য সুরক্ষায় সহায়তা করে।

৩. ফল এবং শাকসবজি

স্থানীয়ভাবে যেসব ফল এইসময় পাওয়া যায় বেশি করেই খান এইসব ফল। পেঁপে, শাকসবজি যেমন কুমড়ো, লাউ, মটরশুঁটি ইত্যাদি ফল এবং সবজি খান৷ দেহে ভিটামিন এ এবং ভিটামিন সি সঙ্গে খনিজের পরিমাণ বাড়ায় এইসব তাজা সবজি এবং ফল৷ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪.মশলা

আদা, লবঙ্গ, দারুচিনি, এলাচ, তুলসি পাতা এবং শুকনো গোল মরিচের মতো তাজা মশলা দিয়ে তৈরি মশলা চা হজমে সাহায্য করে। অন্ত্রের পক্ষেও বেশ উপকারী এই ধরণের চা।

৫.বাদাম এবং বীজ

আখরোট এবং বাদাম জাতীয় খাবারে থাকে ওমেগা ৩৷ এর অ্যান্টি ইনফ্লেমেটরি প্রপার্টি দেহকে জীবানুর সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

(www.theoffnews.com - Bangladesh mansoon food habit)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours