সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমেই পাওয়া যাবে। শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠ পর্যন্ত সবাই ডিম খেতে খুব পছন্দ করেন। আবার অনেকে রান্নার ঝামেলা এড়াতে রুটির সঙ্গে ডিম পোজ করে খেয়ে থাকেন। তাছাড়া প্রোটিনের প্রধান উৎস হিসেবে খাদ্য তালিকায় প্রথমেই ধরা হয় ডিমকে। তবে অনেকের বাড়িতে নেই ফ্রিজ। আবার অনেক সময় হঠাৎ করেই ফ্রিজ নষ্ট হয়ে যায় অথবা ইলেকট্রিসিটি দু-তিনদিন না থাকার কারণে ফ্রিজের খাবার পচে যায়। তবে আপনি চাইলে দীর্ঘদিন পর্যন্ত ডিম ভালো রাখতে পারেন। আসুন জেনে নেই কিভাবে দীর্ঘদিন পর্যন্ত ডিম ভালো থাকবে। 

টিপসগুলো-

১. মাটির পাত্র ব্যবহার করুন- গরমকালে অনেকেই মাটির কলসির পানি পান করতে পছন্দ করেন। এটি শুধু স্বাস্থ্যের জন্যই উপকারী নয় মনকেও তৃপ্তি দেয়। তবে পুরোনো মাটির পাত্র থাকলে তা ফেলে দেবেন না বরং ডিম রাখতে ব্যবহার করুন। এটি ডিমগুলোকে একমাস রাখার জন্য নিরাপদ এবং তাজা রাখবে। কলসির মধ্যে বা মাটির পাত্রের মধ্যে ডিম রেখে দিন। একটি ভেজা কাপড় দিয়ে পাত্রের বাইরের অংশ মোড়ানোর চেষ্টা করুন। এ ছাড়া চাইলে একটি পাটের কাপড় ভিজিয়ে মুড়েও রাখতে পারেন। এবার পাত্রটিকে ঠাণ্ডা জায়গায় রাখুন এবং প্রয়োজনে এক এক করে ডিম ব্যবহার করুন।

২. লবণ ব্যবহার করুন- যদি এক সপ্তাহ বা দুই সপ্তাহের জন্য ডিম সংরক্ষণ করতে চান তবে আপনি লবণ ব্যবহার করতে পারেন। এর জন্য একটি বড় বাক্সে লবণের পাতলা স্তর বিছিয়ে তারপর ওপরে ডিম রেখে দিন। ডিমের ওপরে আবার লবণের একটি স্তর ছড়িয়ে দিন এবং পাত্রের ঢাকনা বন্ধ করুন। প্রতি দুই বা তিন দিন পরপর বক্স খুলে চেক করতে থাকুন অথবা ডিমের স্থান পরিবর্তন করতে থাকুন। এটি ডিমগুলোকে এক বা দুই সপ্তাহের জন্য তাজা এবং নিরাপদ রাখবে।

৩. কাদামাটি ব্যবহার করুন- অনেকে মাসের পর মাস ফ্রিজে ডিম সংরক্ষণ করেন, এতে পুষ্টিগুণ কমে যায়। এক বা দুই সপ্তাহের বেশি ডিম সংরক্ষণ করবেন না, এটি তাদের পুষ্টি হ্রাস করে। একই সময়ে, আপনি ডিম তাজা রাখতে মাটি ব্যবহার করতে পারেন। একটি বড় ঝুড়িতে একটি পাটের বস্তা ভিজিয়ে তার ওপরে একটু ভেজা মাটি দিন। এবার ডিমটি যেভাবে ট্রেতে রাখা হয় সেভাবে ডিম রাখুন। এখন এই ঝুড়িটি বাতাসযুক্ত বা ঠান্ডা জায়গায় রাখুন।

৪. বাতাস চলাচল করে সঠিকভাবে এমন জায়গা- যদি ফ্রিজ না থাকে তবে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখুন। ডিম যেকোন বায়ু চলাচল স্থানে রেখে এক সপ্তাহ নিরাপদ ও তাজা রাখা যায়। এর জন্য আপনার ফ্রিজের প্রয়োজন হবে না, তবে এটি রাখার সময় মনে রাখবেন সূর্যের আলো যেন সেখানে না পড়ে। আপনি এটিকে যেকোন পাত্রে রাখতে পারেন এবং এটি একটি ঠান্ডা জায়গায় রাখতে পারেন। এক সপ্তাহের জন্য তাজা রাখবে এবং প্রয়োজনে তা ব্যবহার করতে পারেন।

(www.theoffnews.com - egg preservation Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours