কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

বাংলা ভাষায় গ্রামীণ সাংবাদিকতার ইতিহাস লিখতে গেলে যে কজন সাংবাদিকের নাম বলতে হয় তাদের মধ্যে কাঙাল হরিনাথ মজুমদার ওরফে ফিকির চাঁদ অন্যতম। কাঙাল হরিনাথ একাধারে একজন কবি, সাহিত্যিক, গীতিকার, লেখক, সাংবাদিক, সম্পাদক, প্রকাশক, সমাজ সংস্কারক, বাউল সাধক, সংগঠক এবং নারী জাগরণের অন্যতম দিকপাল হিসেবে পরিচিত। তিনি নিজেকে ‘কাঙাল’ নামেই পরিচিত করতেন আধ্যাত্মিক বাউল সাধনায়। সে সময়ে সংবাদ সংগ্রহ থেকে শুরু করে লেখা, সম্পাদনা করা, ছাপানো, পত্রিকা বিলি করা এমনকি বিল আদায় পর্যন্ত সকল কার্যাদি সম্পন্ন করতেন কাঙাল হরিনাথ একাই। শুরুর দিকে এমনটাই ছিল বাংলার গ্রামীণ সাংবাদিকতা।

কাঙাল হরিনাথ ১৮৩৩ সালের ২২ জুলাই বাংলার প্রাচীন জনপদ নদীয়া জেলার (বর্তমানে বাংলাদেশের কুষ্টিয়া) গড়াই নদীর তীরবর্তী কুমারখালীর এক নিভৃত গ্রাম কুন্ডুপাড়ায় জন্মগ্রহণ করেন। শৈশবে বাবা মাকে হারিয়ে দুঃখ দুর্দশা অভাব অনটনের মধ্যেই বেড়ে ওঠেন তিনি। কালজয়ী এই সাংবাদিক অন্যায় অত্যাচার ও জুলুমের বিরুদ্ধে ছিলেন আপোষহীন। ব্রিটিশ শাসকদের নির্যাতনের শিকার গ্রাম বাংলার গরিব দুঃখী মানুষের কথা 'সংবাদ প্রভাকর’ পত্রিকায় প্রথম তুলে ধরেন কাঙাল হরিনাথ। পরবর্তীকালে কাঙাল হরিনাথ নিজেই ১৮৫৭ সালে কুষ্টিয়ার কুমারখালী থেকে হাতে লেখা 'গ্রামবার্ত্তা প্রকাশিকা' নামে পত্রিকা প্রকাশ করেন। নিজের প্রকাশনা 'গ্রামবার্ত্তা প্রকাশিকা' পাঠকের হাতে আসার মধ্যে দিয়ে কাঙাল হরিনাথের সাংবাদিকতায় পূর্ণ প্রবেশ ঘটে। এক পয়সা মূল্যের এই 'গ্রামবার্ত্তা' পত্রিকা প্রথম দিকে মাসিক পরে পাক্ষিক এবং আরও কিছু পরে পত্রিকাটি সাপ্তাহিকভাবে প্রকাশিত হতে থাকে।

১৮৬৩ সালে কলকাতার গিরিশচন্দ্র প্রেস থেকে নিয়মিত 'গ্রামবার্ত্তা' ছাপা শুরু হয়। পরবর্তীতে কাঙাল হরিনাথ বিখ্যাত ঐতিহাসিক অক্ষয় কুমার মৈত্রের পিতা হরিনাথের বন্ধু মথুরনাথ মৈত্রের সহযোগিতায় ১৮৭৩ সালে পূর্ব বাংলার প্রথম মুদ্রণালয় এম.এন প্রেস প্রতিষ্ঠা করেন। এরপর দীর্ঘ ২৫ বছর যাবত এম.এন প্রেসে নিয়মিত প্রকাশিত হয় 'গ্রামবার্ত্তা'। কাঙাল হরিনাথ 'গ্রামবার্ত্তা'য় ইংরেজ নীলকর, জোড়াসাঁকো ঠাকুর পরিবারের জমিদারদের নানা অনাচার, শোষক শ্রেণীর অত্যাচার- জুলুম, ধর্মান্ধতা, কুসংস্কার ও সামাজিক কু-প্রথার বিরুদ্ধে নিয়মিত খবর প্রকাশ করতে থাকেন। সে সময়ে এ অঞ্চলের জমিদার ছিলেন জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।

কাঙাল হরিনাথ ১৮৬৩ সালে কুমারখালীতে মেয়েদের জন্য একটি স্কুল নির্মাণ করেন। যেটি 'কুমারখালি পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়' নামে পরিচিত। স্বয়ং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সে সময় স্কুলটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলে জনশ্রুতি আছে। বাংলার গ্রামীণ সাংবাদিকতার প্রবাদ পুরুষ কাঙাল হরিনাথ মজুমদার ওরফে ফিকির চাঁদ ১৮৯৬ সালের ১৬ এপ্রিল প্রয়াত হন।

তথ্যসূত্র- সংগৃহীত।

(www.theoffnews.com - Bangladesh Kangal Harinath Mazumdar)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours