সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

কিয়েভের বিল্ডিং এবং রাস্তাগুলি ৩০টিরও বেশি স্থাপত্য শৈলীর সমন্বয়ে তৈরি, যা পুরো শহরের গঠনকে দারুণভাবে প্রতিফলিত করে। প্রধানতম দর্শণীয় স্থাপত্যগুলি শহরের কেন্দ্রে অবস্থিত এবং যা এমনভাবে সংযুক্ত যে, প্রায় পায়ে হেঁটে দেখে ফেলা যায়। 

এখানে প্রায় ৯৫০টি গির্জা এবং ক্যাথেড্রাল রয়েছে। তাই কিয়েভকে গম্বুজের শহর বলা হয়। ১১ শতাব্দীর শুরুর দিকে তৈরি সেন্ট মাইকেলের গোল্ডেন-গম্বুজ এবং সেন্ট সোফিয়ার ক্যাথেড্রাল বিশেষভাবে উল্লেখযোগ্য।

কিয়েভের থিয়েটারগুলি এক-একটি মাস্টারওয়ার্ক। ১৯০১ সালে তৈরি ন্যাশনাল অপেরা ইউক্রেনের শীর্ষ আকর্ষণ এবং দেশের সবচেয়ে সুন্দর থিয়েটারগুলির মধ্যে একটি। আরো আছে আর্ট নুভেউ সুজিরিজা থিয়েটার, যা যাদুকর টাইকুনের প্রাসাদে অবস্থিত।

কিয়েভের বিশ্ববিদ্যালয়গুলি সম্ভবত ইউক্রেন এবং ইউরোপের সবচেয়ে আশ্চর্যজনক স্থাপত্য নিদর্শন। তারাস শেভচেঙ্কো ন্যাশনাল ইউনিভার্সিটির প্রধান বিল্ডিং ও ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল রিলেশনস সোভিয়েত নির্মাণশৈলীতে তৈরি, যা স্থানীয় ও পর্যটকদের অন্যতম আকর্ষণস্থল। এছাড়াও রয়েছে, ১৮৯৮ সালে নির্মিত ইগর সিকোরস্কি কিয়েভ পলিটেকনিক ইনস্টিটিউট। এর জাদুকরী চেহারা রোমান-গোথিক স্থাপত্যের উপাদানে সাজানো। একে ইউক্রেনীয় হগওয়ার্টস বলা হয়। এটি এই শতাব্দীর সেরা স্থাপত্য শিল্পের একটি।

(www.theoffnews.com - Beauty of Kiev)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours