দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

সঙ্গীত ভবনের স্নাতক স্তরের নৃত্য ও সঙ্গীতের পরীক্ষা ছিল গত বছরের ১১, ১২, ১৩ ফেব্রুয়ারি মাসে। সেই পরীক্ষার আগে ১০ তারিখ ধরা পড়লো প্রশ্নপত্র উধাও। রবীন্দ্র নৃত্যের বিভাগীয় প্রধান সুনীতা দেবীর ঘর থেকে খোয়া যায় সেই প্রশ্নপত্র। তারপর বাতিল হয় সেই পরীক্ষা। সাংবাদিক বৈঠক করে তা ঘোষনা করেন সঙ্গীত ভবনের অধ‍্যক্ষ স্বপন কুমার ঘোষ। তারপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৩ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি দিয়ে সে কথা ঘোষণা করে।

দীর্ঘদিন সে ব‍্যাপারে তদন্ত না হওয়ার পর হঠাৎ বিশ্বভারতী কেন নড়েচড়ে বসলো, সেটাই প্রশ্ন বিভিন্ন মহলে। জানা গেছে, তদন্ত কমিটিতে আছেন প্রাচীন ইতিহাস বিভাগের অধ্যাপক অনিল কুমার, অবসরপ্রাপ্ত অধ‍্যাপিকা আশা মুখোপাধ‍্যায় এবং প্রেজেন্টিং অফিসার  সুরঞ্জন ঘোষ। ইতিমধ্যে  সঙ্গীত ভবনের অধ‍্যাপক সুমিত বসু এবং সুনীতা দেবীর বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়। কমিশন তাঁদের বিরুদ্ধে তদন্ত করবে।

এব‍্যাপারে সুমিত বসুকে বারবার ফোন করা হলে তিনি ধরেননি। সুনীতা দেবীর ফোন সুইচ অফ ছিল। কমিটির সদস‍্য আশা মুখোপাধ‍্যায় যে কমিটিতে আছেন, তা অস্বীকার করেননি বা কিছুই বলতে চাননি। তিনি বলেন, যা জানার অফিস থেকে জেনে নিতে। কমিটির  চেয়ারম্যান অনিল কুমারকে ফোন করা হলে তিনি ফোন ধরেননি। তবে, পরে অন্য একটি ফোন থেকে ফোন করে পরিচয় জানতে চান। তারপর বলেন, বিশ্বভারতীর এই অভ‍্যন্তরীন কথা আপনি কি করে জানলেন? প্লিজ, বিশ্বভারতীর ব‍্যাপারে নাক গলাবেন না। এব‍্যাপারে সার্ভিস রুল অনুযায়ী আমি কিছু বলতে পারি না। আমি চাকরি করি।

(www.theoffnews.com - Visva Bharati University)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours