মহুয়া বন্দ্যোপাধ্যায়, লেখিকা, খড়গপুর, পশ্চিম মেদিনীপুর:

বদলে গেছে সমাজ ধর্ম 

বদলেছে আজ ভাষা।

রাজনীতির পাঁকে ডুবে 

যায় স্বদেশ ভালোবাসা।

দেখতে দেখতে ৭৫ তম ভারতবর্ষের স্বাধীনতা আজ আমাদের দাড়প্রান্তে। অতীতের সেই অগ্নিগর্ভ দিনগুলো কেবল ইতিহাস বইয়ের পাতায় বন্দী আজ। ভারতের স্বাধীনতা সংগ্ৰামের ইতিহাস কিন্তু এত সংক্ষিপ্ত নয় যে তাকে সিলেবাসের বাঁধনে শক্ত করে বাঁধা যাবে। আবার কিছু রাজনৈতিক দলের পেটোয়া ইতিহাসবিদদের রচিত বিকৃত ইতিহাস যতই জোর করে চাপানো হোক, তা কিন্তু প্রকৃত শিক্ষিত ভারতবাসীর মগজ ধোলাই করতে পারেনি। পারবেও না। আসলে ভারতের স্বাধীনতার পতাকাটা সশস্ত্র বিপ্লব, শ্রী অরবিন্দ ঘোষ, ক্ষুদিরাম, নেতাজী সুভাষচন্দ্র, রাসবিহারী বসু, বাঘা যতীন, মাতঙ্গিনী হাজরা, কল্পনা দত্ত থেকে মাষ্টারদা সূর্য সেন, বিনয় -বাদল- দীনেশ হয়ে ভগৎ সিং , রাজগুরু,  চন্দ্রশেখর সহ সেই সব শহীদের হাতে পতপত করে উড়ছে যারা ফাঁসির মঞ্চে আত্মবলিদান থেকে সেলুলার জেলের অত্যাচার সয়েছে। যারা বুকের রক্তে স্বাধীনতার স্বপ্ন বুনেছে। ভারতের স্বাধীনতা মানে সেই সব আলোকিত - অনালোকিত ছাত্র, যুবক, তরুণী, বিধবা ও নারী পুরুষের, যারা নিজেদের জীবন বিপন্ন করে বোমা বেঁধেছে, বন্দুক ধরেছে অথবা বিপ্লবীদের কোন না কোন ভাবে সাহায্য করেছে। চরকা কেটে স্বাধীনতা আসেনি। রক্তের বিনিময়ে স্বাধীনতা এসেছে। সেই স্বাধীনতার ইতিহাস কেবল একটি দিনের উদযাপনের নয়। সে স্বাধীনতা প্রতিদিন সেই সব শহীদদের স্মরণ ও মননের মাধ্যমেই প্রকৃত উদযাপিত হওয়া উচিত। 

অথচ কি আশ্চর্যভাবে সেই সব স্বাধীনতা সংগ্ৰামীদের কথা ভুলিয়ে দেওয়ার চেষ্টা চলছে কুৎসিত রাজনৈতিক দাবার চালে। শুধু তাই নয় বর্তমান সমাজব্যবস্থা কেবলমাত্র  রাজনৈতিক ফায়দা তোলার সিস্টেমে পরিণত হয়েছে। 

বহু প্রাণের বিনিময়ে পাওয়া এই স্বাধীনতা আজ জাতপাত, ধর্ম, নারী নির্যাতন, ধর্ষণ, অসহিষ্ণুতার ভারতে পরিণত হয়েছে। এটাই কি কাম‍্য ছিল তাঁদের? আমরা জানি যে, এটা কাম‍্য ছিল না। একদেশ, এক নিয়ম, অখণ্ড ভারতের স্বপ্ন দেখেছিলেন তাঁরা। যেখানে শিশুদের শৈশব নির্মল হবে, নারীরা সম্মান ও সুরক্ষা পাবে। সকলেই খাদ‍্য, বস্ত্র, বাসস্থান পাবে। 

প্রকৃত শিক্ষিত হবে মানুষ। 

আমরা কি পারি না তাঁদের সেই স্বপ্ন সফল করে তুলতে? শুধু নাচ গান কবিতায় এই দিনটি ভরিয়ে না দিয়ে একটু মানুষের জন্য কাজ করা হোক। 

স্বাধীনতা দিবসের এই শুভদিনে সেই আশা নিয়েই সবাইকে জানাই স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

(www.theoffnews.com - Indian Independence Day)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours