সুস্মিতা পাল, লেখিকা ও শিক্ষিকা, কলকাতা:

ভারতের আকাশে নতুন সূর্যের ভোর দেখার ৭৪ বছর পূর্ণ হতে চলেছে ২০২১র ১৫ই অগস্ট। ১৯৩০ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত ভারতীয় কংগ্রেস দল স্বা়ধীনতা দিবস পালন করত। এই দিনটি বর্তমানে সাধারণতন্ত্র বা প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়। ১৯৫০ সালে এই দিনটিতেই স্বাধীন ভারতের সংবিধান কার্যকরী হয়। 

ব্রিটিশ গভর্মেন্ট ভারতের বড়লাট লর্ড মাউন্টব্যাটেনকে ১৯৪৮ সালের জুন মাস পর্যন্ত সময় দিয়েছিলেন ক্ষমতা হস্তান্তরের জন্য। কিন্তু দেশজুড়ে যেভাবে বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ছিল তাতে মাউন্টব্যাটেন বুঝেছিলেন বেশীদিন অপেক্ষা করা যাবে না। হয়তো ততদিন আর হস্তান্তর করার মতো কোনো ক্ষমতাই অবশিষ্ট থাকবে না। তড়িঘড়ি ১৯৪৭ সালের ১৫ই আগস্ট ভারতের স্বাধীনতা ঘোষণা করা হল।

১৯৪৫ সালের ১৫ই আগস্ট জাপান মিত্রশক্তির কাছে আত্মসমর্প়ণ করেছিল। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘটনা। সেই সময় লর্ড মাউন্টব্যাটেন ছিলেন মিত্রশক্তির সেনাপতি। হয়তো সেই দিনটির দ্বিতীয় বর্ষপূর্তিটিকে এভাবে স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন লর্ড মাউন্টব্যাটেন।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট রাতটি আবার বাংলাদেশের জাতীয় জীবনে এক গভীর অন্ধকার নিয়ে এসেছিল। ঐ দিন সপরিবার নিহত হন বঙ্গবন্ধু মুজিবর রহমান । শ্রাবণের বৃষ্টি আর শোকের অশ্রুতে সেদিন একসঙ্গে ভিজেছিল বাংলাদেশ।

স্বাধীনতা উদযাপিত হয়ে চলে প্রতি বছর, দেশ কি সাবালকত্ব পায়? শাসকের বদল হয়, বদলায় না শোষণের ইতিকথা। যে কৃষক, শ্রমিকরা জাতির মেরুদন্ড তাদের দুর্বল করে রাখতে দেখেও দেশবাসী ঘুরে দাঁড়ায় না। নিরাপদ বলয়টুকুতে নিজেকে সুরক্ষিত রেখে নিশ্চিন্ত ঘুমে নিশ্চুপ থাকে। নিজের সন্তান সমৃদ্ধি ও নিরাপত্তা পাক, আর কিছু ভাবার কি বা প্রয়োজন? লড়াই করুক, শহীদ হোক --অন্যের সন্তান। আমরা কেবল ১৫ই আগস্ট জাতীয় ছুটির দিনে তেরঙ্গা পতাকা তুলব, অনুষ্ঠান করব। এবার বোধহয় এর বাইরে অন্যভাবে কিছু ভাবনার খুব প্রয়োজন।

(www.theoffnews.com - Indian Independence Day)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours