সংযুক্তা বন্দ্যোপাধ্যায়, ফিচার রাইটার ও শিক্ষিকা, শিবপুর, হাওড়া:

করোনা অবসরে বা এই করোনা লকডাউনের  সময়ে ঘরবন্দি আমরা প্রায় সকলে। এ অবস্থায় মন প্রাণ ছটফট করে যদি বাইরে যেতে পারতাম। মন এটাও চায় যদি প্রিয়জনের বাড়ি যেতে পারতাম ইত্যাদি ইত্যাদি, কিন্তু যাওয়া সম্ভব না। তাই মন মেজাজ বিষণ্ণ হয়। মন খারাপ নিয়ে প্রতিটা মুহূর্তে বেঁচে থাকতে হয় এখন। 

এই অবস্থায় দুধের স্বাদ ঘোলে মেটায় vedio call. ভাবুন এই অবস্থায় Video call যদি না করতে পারতাম তবে কি হত। ভারতে Tele comunication System এবং information technology যথেষ্টই উন্নত। 

ইতিমধ্যে গতবছর 20th May আমফান এসে সব তছনছ করে দিল। টেলিফোনের টাওয়ার; বিদ‍্যুতের ট্রান্সফরমার সব খেলনার মত পড়ে গেল। লোকের ঘরবাড়ি উড়িয়ে নিয়ে গেল; চাষের জমিও শেষ করল এই বিধ্বংসী ঝড়। এদিকে lockdown তার সাথে এই প্রলয়ংকরী ঝড় দুইয়ে মিলিয়ে মানুষ এখনও জেরবার। বেশিরভাগ জায়গা এখনও নিষ্প্রদীপ। যোগাযোগ ব‍্যবস্থা সম্পূর্ণ রূপে বিচ্ছিন্ন। 

একটা মুহূর্তও যোগাযোগ বিচ্ছিন্ন থাকা মানে নিজেকে কেমন যেন লাগতে থাকে। মনে হয়  কোনও বিশ্বচরাচরে আমি একা নিঃশেষিত কোনও এক কেউ। 

তবে আমার এই জোড়া ফলার বিবরণের জন‍্য এই লেখা নয়। অন‍্য একটা সত‍্য বলার জন‍্য এই লেখা। 

সদ‍্য ২১শে মে পেরিয়ে এলাম। জোড়া ফলার আক্রমণে ভুলেই গেছি দিনটির গুরুত্ব। আপনি কি জানেন যার জন‍্য ভারতে একুশ মে তারিখটা  স্মরণীয় তিনি ভারতের যোগাযোগ ব‍্যবস্থার গডফাদারও বটে।

মনে কি এখনও ভারতের তরুণতম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামটা আসছে না?

দয়া করে নামটা মনে রেখে রাজনীতির গন্ধ খুঁজতে বসবেন না। যা সত‍্যি তা অস্বীকার করি কি করে?উনি কিন্তু প্রধানমন্ত্রী হওয়ার পর প্রতিষ্ঠা করেন C-DOT যা যোগাযোগ ব‍্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনে। ভারতের কোনায় কোনায় টেলি যোগাযোগ  ব‍্যবস্থা গড়ে ওঠে। যার ফল হল ফোনের পাবলিক বুথ বা P.C.O। যার মাধ‍্যমে আমাদের দেশের গ্রাম গঞ্জগুলোও মানে একেবারে প্রান্তিক কোনগুলিও  বর্হিবিশ্বের সঙ্গে সংযুক্ত হতে পারল।   

ওনার উৎসাহে তৈরি হল MTNL (Mahanagar Telephone Nigam Limited); VSNL(Videsh Sanchar Nigam Limited)। এ ব‍্যাপারে পরামর্শদাতা ছিলেন শ‍্যাম পিত্রোদা। এই VSNLই কিন্তু আমাদের দেশে ইন্টারনেট পরিষেবার পথিকৃৎ। ওনার জন‍্য কিন্তু ভারতে Information technology তে (তথ‍্যপ্রযুক্তির) রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট শুরু হয়েছিল। 

যার ফল হল lnfosys, TCS বা Wiproর মত বিভিন্ন IT কোম্পানি গুলো। আর ভারতে এই সাফল্যের জন‍্য বিশ্বের বড় বড় IT কোম্পানিগুলো আমাদের সম্ভ্রমের চোখেই দেখে। 

Digital India র প্রকৃত স্থপতি কিন্তু রাজীব গান্ধী আর "Information technology and Telecom Revolution of India" র জনকও হলেন তিনি।

তাই এই করোনা অবসরে ঘরে থেকে বর্হিবিশ্বের সবকিছু জানতে পারছি বা আমপানের দৌরাত্ম‍্যের পর যখন প্রিয়জনের খবর না পেয়ে দুশ্চিন্তা করছি সবকিছুর পেছনে টেলি কমিউনিকেসন। সব কিন্তু ওই মানুষটার জন‍্য। এই রকম এক একুশে মে ভোররাতে ধড়পড় করে  উঠে বসে পড়েছিলাম  যখন শুনি মিছিলে বলতে বলতে যায় "রাজীব গান্ধী অমর রহে।" বাকিটা ইতিহাস।

(www.theoffnews.com - tele communication Indian Rajiv Gandhi)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours