রণজিৎ গুহ, লেখক ও সমাজকর্মী, দুর্গাপুর:

আমাদের প্রিয় শহর দুর্গাপুর। ঐতিহ্যময় গ্রামীণ সমাজের পাশাপাশি গড়ে ওঠা নতুন দুর্গাপুর। কত দীর্ঘ লড়াইয়ের ইতিহাস। কত শত দীপ্ত উচ্চারণ।  শ্রমিক মজদুর নিজের ভাগ্য নিজেই গড়ে নেবে। পাশাপাশি হেঁটেছে কায়িক ও মেধা শ্রমিকরা। দুর্গাপুর নতুন পথ নতুন দিশা দেখিয়েছে গোটা রাজ্যকে। হায় দুর্গাপুর! তোমার দিন গিয়াছে। 

আসন্ন বিধানসভা নির্বাচনে কোনও রাজনৈতিক দলই দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্রে কলকারখানার খেটে খাওয়া মজদুরকে প্রার্থী হিসাবে খুঁজেতো পেলই না। কী আশ্চর্য একজন দুর্গাপুরের বাসিন্দাও প্রার্থী হিসাব যোগ্য বিবেচিত হল না! অথচ এই শহরে অধ্যাপক চিকিৎসক প্রযুক্তিবিদ শিল্পী  ব্যবসায়ী ক্রীড়াবিদ কিংবা তরুণতর মেধাবী যুব ছাত্রর অভাবতো নেই।

বিজেপি, তৃণমূল কংগ্রেস, সিপিএম সকল দলই চুড়ান্ত উপেক্ষা করল সার্বিক ভাবে দুর্গাপুর শহরের অস্মিতাকে।

ইস্পাত নগরী দুর্গাপুরের প্রতিনিধিত্ব করবে পরিযায়ী পণ্ডিতম্মন্যরা? শ্রমিক নগরী হয়ে যাবে নির্বাচিত বিধায়কের শখের বাগানবাড়ির বিকল্প?

প্রাক্তন সেনানী কৃষি বিশেষজ্ঞ যুব আন্দোলনের নেতা সকলেই এখন দাবী করছেন তারা তেমন বাইরের কেউ নন কাছে পিঠেই নাকি বসবাস। এই শহরেই বাসা নিয়েছেন। দাবী করছেন দুর্গাপুরকে ভালবাসেন তাঁরা। আহারে! দুর্গাপুরের প্রতিনিধিত্ব করার জন্য দুর্গাপুরের কেউ যোগ্য নয়? স্বাধীনতার আগে ইংরেজ যেমন বলেছিল ভারতবাসী নিজেদের শাসন করার যোগ্য নয়।

বিজেপি সিপিএম তৃণমূল কংগ্রেস দল হিসাবে তাদের নিজস্ব বিবেচনায় যাকে খুশী প্রার্থী করতেই পারেন। দলীয় আনুগত্যর দায় যাঁদের আছে তারা দুর্গাপুর শহরের এই অপমান মেনে নিতে পারেন।  কিন্তু আমরা দুর্গাপুরের সাধারণ নাগরিকরা মেনে নেব কেন? রাজনৈতিক দলগুলো এতগুলো বছর ধরে কেমন সাংগঠনিক ক্রিয়াকর্ম চালালেন যে ইস্পাত নগরীর কাউকে যোগ্য হিসাবে তৈরীই করতে পারলেন না। 

হ্যা একটা যুক্তি দেওয়া যেতে পারে দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্রের ভোটাররা অধিকাংশ এক হিসাবে বহিরাগতই। তাদের প্রতিনিধিত্ব বহিরাগতরাই করবে। কিন্তু এ যুক্তি ধোপে টেকে না। ইস্পাত কারখানা হওয়ার সুবাদে যারা এখানে এলেন তারা শ্রম দিয়ে ঘাম ঝড়িয়ে এখানকার আলোবাতাসে বড় হয়ে এই শহরের গর্বিত স্থায়ী বাসিন্দা। এঁদের মধ্যে কেউ যোগ্য নয়? এখানকার প্রতিনিধিত্ব করবেন দল মনোনীত পরিযায়ী পণ্ডিতরা?

এই শহরকে যারা বাগান বাড়ি ভেবে হাসি মুখে এখন ভোট চাইছেন তাঁরা এই শহরের নিজের কেউ না। দল প্রীতিতে শহর ও শহরের বাসিন্দাদের অপমান, উপেক্ষা দয়া করে মেনে নেবেন না। এই শহরের প্রিয় নাগরিকদের কাছে আমাদের একান্ত  আবেদন 

এবারের নির্বাচনে দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্রে পরিযায়ী বাবুমশাইদের ভোট দেওয়া থেকে বিরত থাকুন।

(www.theoffnews.com - outsider candidates election Durgapur purva constituency)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours