মহুয়া বন্দ্যোপাধ্যায়, লেখিকা, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর:

অয়মারম্ভ শুভায় ভবতু।

বিষাক্ত বিশের ছোবলে নাজেহাল পৃথিবীর সকলে। নিরন্ন, রক্তাক্ত এবং অত্যন্ত অনিশ্চয়ের এই বছর এত দ্রুত চলে যাবে তা ভাবতে পারিনি কেউই। অবশ্য সময়ের হিসেব ঠিকই আছে। ৩৬৫ দিনের বছর সেই হিসেবেই শেষ হচ্ছে। কিন্তু তবুও দ্রুত শেষ হলো কেন বলছি? আসলে মানুষের মন সময় মাপে তার কাজের ভিত্তিতে। সারা বছর কর্মক্ষেত্রে, সংসার জীবনে কাজ করতে করতে যখন একঘেয়েমি আসে, তখনই কাজের ফাঁকে অন্যরকম ভাবে একটু মুক্ত বাতাস খুঁজে নিই। সিনেমা, থিয়েটার, শপিং, ভ্রমণ, নানা রকম মেলা বা কার্ণিভালে মন মজিয়ে রঙীন মেজাজে বছরের বিশেষ দিনগুলো বা সবদিনই উপভোগ করি। এই সব নানান ধরনের অ্যাক্টিভিটির ফলেই মনে হয়, আরে বাহঃ! সময়টা বেশ কাটছে তো। কিন্তু এই 2020 তে অতিমারীর ভয় আমাদের স্থবির, ভীত এবং মানসিকভাবে অসুস্থ করে তুলেছে। গৃহকর্মের অত্যধিক চাপ আর উপার্জনের অক্ষমতা জীবনকে এতটাই একঘেয়ে করে তুলেছে যে দিন ক্ষণ সময়ের হিসেব গুলিয়ে যাচ্ছে। আনন্দ হীন জীবনে তাই মনে হচ্ছে এই সব হারানোর বছর দ্রুত শেষ হোল।

এ সবের মধ্যেও মানুষ এই সময়ে নিজের সাধ‍্যমত বর্ষবরনে সামিল হয়েছে। নিরানন্দ দুরে সরিয়ে একটু আনন্দের ছোঁয়ায় নিজেদের আগামীকে উৎসাহিত করছে। এসব দেখে বড় ভালো লাগে। মনে হয় এখনো আশার আলো দেখা যাচ্ছে। তবে এবছরের এই শেষ হওয়াটা যেন সত্যি হয়। অশুভের শেষ হয়ে ২০২১ যেন শুভ শক্তির উন্মেষ ঘটায়। 

আর যেন হারাতে না হয়, হারতে না হয়। সকলের শুভ হোক। শৈশব সুরক্ষিত হোক। শিক্ষা সঠিক হোক। পৃথিবী সুস্থ হয়ে উঠুক। নতুন বছরে নতুন করে আবার সব শুরু হোক।

অয়মারম্ভ শুভায় ভবতু!

(www.theoffnews.com - Happy new year 2021)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours