মৌসুমী প্রামাণিক, লেখিকা, কলকাতা:

পৃথিবী যখন অধর্মের কালো ছায়া দ্বারা আবৃত হয়ে পড়ে তখন ধর্ম প্রতিষ্ঠা করতে মহামানব আবিভূর্ত হন। সচেতন মনটাকে কাজে লাগিয়ে একটুখানি চেয়ে দেখলেই দেখতে পাবো যে সমগ্র পৃথিবী ধর্ম ও অধর্মতে আড়াআড়ি বিভক্ত। আমাদের ভারতবর্ষও তার বাইরে নয়। তাই বুঝি খেলার ময়দানে রাজনীতিবিদের মুর্তির উন্মোচনের এত ঘটা!

প্রয়াত অরুণ জেটলি কোন মহামানব যে ফিরোজ শাহ কোটলার মতো আন্তর্জাতিক স্টেডিয়ামে তার মুর্তি স্থাপন করতে হচ্ছে? খেলা তথা ক্রিকেটের ক্ষেত্রে তার এমন কি অবদান আছে? 

নামটা মুসলিম নাম তাই বদল করতেই হবে। নইলে প্রমাণিত হবে কি করে যে এটা বিজেপি শাসিত, হিন্দুত্বের ধ্বজাধারী সংস্থা আর.এস.এস দ্বারা পরিচালিত সরকার চলছে! খেলার জগতে প্রচুর জগৎ বিখ্যাত নাম আছে। দেশের ইতিহাসে মনীষীর তো অভাব নেই!

এরকম একটি নিম্নমানের কাজের অনুষ্ঠানে বাঙালি আইকন সৌরভ গাঙ্গুলির যোগদান অত্যন্ত আপত্তিকর। বাটারিং-এরও একটা লিমিট আছে।

উনি রাজনীতিতে আসলে বাংলার ভালো হবে না খারাপ সেটা সময় বলবে। ভোটারেরা ভাববেন। সেটা ওনার ব্যক্তিগত বিষয়ও বটে। কিন্তু খেলার জগৎটা সমস্ত স্পোর্টস লাভারদের জন্য। অমিত শাহ, নরেন্দ্র মোদী বা অন্য কারোর জমিদারী নয়। 

খেলার জগতের এহেন রাজনীতিকরণকে কায়মনোবাক্যে ধিক্কার জানাচ্ছি! ছি! ছি! ছি!

কোন মহামানব জন্ম নিয়েছেন বা নেবেন কিনা আমার জানা নেই; যিনি স্রোতের বিপক্ষে যাবেন তিনিই ইতিহাসের পাতায় মহান মানব রূপে পরিগণিত হয়েছেন। তবে আজ আর সেসব ভাবনার অবকাশ নেই। দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। প্রতিবাদ করতেই হবে আর এখন এক একটি প্রতিবাদই আমাদের প্রত্যেককে মহান মানব হিসাবে রূপায়িত করবে। কারণ মান হুঁশ যুক্ত মানুষ আর তার মানুষের মতো যে কোন কাজই মহান; সে বিষয়ে কোন দ্বিমত নেই।

(www.theoffnews.com - Arun Jaitley statue Feroz Shah Kotla stadium)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours