সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

খুলনার পাইকগাছা উপজেলায় আল-মামুন গাজী নামে এক ভ্যানচালক পরিবার-পরিজন নিয়ে কবরস্থানে বসবাস করছেন। নিজের কোনো জায়গা-জমি না থাকায় কবরস্থানের এক শতক জমির ওপর কুঁড়েঘর বেঁধে ১৫ বছর যাবৎ তিনি বসবাস করে আসছেন।

শনিবার (১৪ নভেম্বর) সেখানে ছুটে যান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম। মামুনের পরিবারের সঙ্গে কথা বলে তাদের বসবাসের সু-ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন তিনি।

আল-মামুন গাজী পাইকগাছা পৌরসভার ৩নং ওয়ার্ডের বান্দিকাটী গ্রামের মৃত আব্দুর রহিম গাজীর ছেলে। দরিদ্র পরিবারে জন্ম হলেও মামুনদের পারিবারিকভাবে পৈত্রিক ভিটা ও কিছু জায়গা জমি ছিল। অসুস্থ বাবা জীবিত থাকাকালীন পারিবারিক সকল সম্পত্তি থেকে বঞ্চিত করা হয় মামুনকে। সেই থেকে স্ত্রী ও তিন সন্তান নিয়ে পারিবারিক কবরস্থানের এক শতক জায়গার ওপর একটি কুঁড়েঘর তৈরি করে সেখানে বসবাস করে আসছেন মামুন ও তার স্ত্রী-সন্তানরা।

আল-মামুন গাজী বলেন, আমি পেশায় একজন ভ্যানচালক। ভ্যান চালিয়ে কোনো রকমে সংসার চালাচ্ছি। কোনো জমি কেনার সামর্থ্য আমার নেই। কবরস্থানের এক কোণায় একটি কুঁড়েঘর তৈরি করে কোনো রকমে বসবাস করে আসছি। অল্প জায়গার মধ্যে থাকা, খাওয়া ও বাথরুমসহ প্রয়োজনীয় সকল কাজ সম্পন্ন করতে হয়। এভাবে কোনো মানুষ বসবাস করতে পারে না। অনেকটাই নিরুপায় হয়ে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছি।

তিনি বলেন, শুনেছি মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাদের ঘর নেই, তাদের পাকা ঘর তৈরি করে দিচ্ছে। এমন একটি ঘর তৈরি করে দিলে জীবনের পড়ন্ত বেলায় এসে পরিবার-পরিজন নিয়ে একটু শান্তিতে বসবাস করতে পারতাম।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours