সাজিয়া আক্তার, ফিচার রাইটার, বাংলাদেশ:

অনেক সময় খাওয়ার সময় গলায় খাবার বা অন্য কিছু আটকে গিয়ে শ্বাসনালী বন্ধ হয়ে অক্সিজেন সরবরাহ কমে আমাদের বিষম ওঠে। এই বিষম ওঠা থেকে আমাদের সাবধান থাকতে হবে। কেননা এর ফলে শরীরের অবস্থা সংকটময় হয়ে উঠতে পারে, এমনকি হতে পারে মৃত্যুর কারণ। 

বিশেষজ্ঞরা বলেন, বিশ্বজুড়ে শ্বাসনালীতে খাবার আটকে প্রতি বছর কোটি মানুষ ভয়ানক বিপদে পড়েন। বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতি দু’ঘণ্টায় এক জন মানুষ গলায় খাবার বা অন্য কিছু আটকে গিয়ে দম বন্ধ হয়ে মারা যায়। 

ভারতের মেডিসিন বিশেষজ্ঞ দীপঙ্কর সরকার বলেন, শ্বাসনালীতে কিছু আটকে গেলে ফুসফুসে অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটে। এর ফলে নিঃশ্বাসের কষ্ট আর কাশি অবধারিত। শ্বাসনালী একেবারে বন্ধ হয়ে গেলে অক্সিজেন সরবরাহ প্রায় বন্ধ হয়ে যায়। 

হার্ট ও ব্রেন অক্সিজেনের অভাবে কাজ করতে পারে না। তাই তাড়াহুড়ো করে খাবার না খেয়ে ধীরে সুস্থে খাবার খেতে হবে। শুকনো খাবার গলায় আটকে যেতে পারে, এ ব্যাপারেও সতর্ক থাকতে হবে। শ্বাসনালীতে কিছু আটকে গেলে প্রথমেই নিঃশ্বাসের কষ্ট হবে।  

এই সময়ে পিঠ চাপড়ে দিন, এতে করে গলায় আটকানো খাবারের টুকরো নেমে আসতে পারে। কাশি, কথা বলতে না পারা বা এমন কয়েকটা লক্ষণ দেখলে দ্রুত প্রাথমিক চিকিৎসার জন্যে হাসপাতালে নিয়ে যেতে হবে।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours