প্রিয়াঙ্কা সরকার, লেখিকা, বর্ধমান:

সামুদ্রিক কাঁকড়ার স্বাদ অসামান্য। আর তা যদি একটু কষা করে রান্না করা যায় তবে যে তা লোভনীয় হবে, একথা বলার আবশ্যিকতা নেই। আসুন তবে দেখে নেওয়া কেমন করে রাঁধবো সেই লোভনীয় স্বাদ! 

উপকরণ, 
১) সামুদ্রিক কাঁকড়া 
২) লেবু 
৩)স্বাদ মতো লবণ 
৪) চিকেন মশালা 
৫) আদা, রসুন ও পেঁয়াজ 
৬) সূর্যমুখী লঙ্কার গুঁড়ো 
৭) দারচিনি, লবঙ্গ আর এলাচ 

কাঁকড়াটিকে ভালো করে ছাড়িয়ে লেবুর জলে দুমিনিট ভিজিয়ে রাখতে পারেন। তবে এটা আবশ্যক নয়৷ প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো পিঁয়াজ, রসুন, আদা বেটে রাখতে হবে । এরপর এই মিশ্রণে যোগ করলাম হাল্কা হাতে সরষের তেল, সূর্যমুখী লঙ্কার গুঁড়ো, সামান্য চিনি, সামান্য নুন দিয়ে একটি শুকনো লঙ্কার দিয়ে গরম তেলে ভেজে নিতে হবে। মিশ্রণটি লাল হয়ে গেলে, তেল ছাড়তে আরম্ভ করলে,  পুরো মিশ্রণটি একটি বাটিতে  তুলে রাখবেন। 
এরপর কাঁকড়টিকে হলুদ, নুন, তেল,  চিকেন মশলা, সামান্য একটু আদা, দিয়ে ভালো করে অল্প আঁচে কষিয়ে নেবেন । পুরোকষাটা যখন তেল ছাড়লো তখন পূর্বে ভেজে রাখা মিশ্রণটি দিয়ে অল্প দারচিনি, লবঙ্গ আর এলাচ দিয়ে হাল্কা হাতে নাড়বেন। এতে স্বাদ ও গন্ধ দুটোই অসাধারণ হয়। আসতে আস্তে কষা হয়ে গেলে, সামান্য একটু গরম জল মিশ্রণটির জন্য যথার্থ। এবার আঁচ একটু বেশী করে জলটাকে শুকিয়ে নিতে পারলেই রান্না রেডি। মিশ্রণে শস বা টমাটো ব্যবহার করতে পারেন, তবে সেটাও আপনার পছন্দ মতো। হাল্কা আঁচে যখন রাখবেন দেখবেন  কাঁকড়াটির তলায় তেল ছাড়ছে। এবার নামিয়ে নেওয়ার সময় এসেছে।  গরম গরম সার্ভ করুন। কথা দিলাম স্বাদে আপনাদের মন ভরবেই৷

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours