আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

ফেয়ারিটেল ওয়ার্ল্ড

লকডাউনের ফলে আবদ্ধ গোটাবিশ্ব। পশুপ্রেমীরা চিন্তিত জীবজগতে করোনার প্রভাব নিয়ে। আর এরই মাঝে দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি (জিডিটি) কর্তৃক আয়োজিত একটি আলোকচিত্র প্রতিযোগিতায় অভূতপূর্ব প্রায় ৫০০০ চিত্রের সম্ভারে কিছুটা হলেও স্বস্তিতে পশুপ্রেমীরা। নানা ছবির মধ্যে মাশরুমের ছবিটি দেখতে পেয়ে যেন প্রকৃতির আরও কাছে আসতে সক্ষম হল নেটিজেনরা।

'প্ল্যান্টস অ্যান্ড ফাঙ্গি'(উদ্ভিদ ও ছত্রাক) বিভাগে পঞ্চম স্থান অর্জন করেছে ফ্লোরিয়ান স্মিটের আলোকচিত্র 'ফেয়ারিটেল ওয়ার্ল্ড'। আলোকচিত্রের প্রধান বিষয়বস্তু 'ফাঙ্গি' অর্থাৎ একটি মাশরুম। ছবির একেবারে বামে দেখা যায় ফোকাসে থাকা ছত্রাকটিকে, পটভূমিতে দূরে থাকা অন্যান্য ছত্রাককে আবছাভাবে বোঝা যায়।

কন্ট্রাস্ট, রঙের প্রাচুর্য ও ফোকাস শটের ব্যবহার ছবিটিকে রূপকথার পর্যায়ে উন্নীত করেছে। বোকেহ ব্যবহারের ফলে অন্যমাত্রায় গেছে 'ফেয়ারিটেল ওয়ার্ল্ড'। ছবির মাশরুমটিকে দেখে রূপকথায় থাকা বৃহৎ বৃহৎ মাশরুম ও তাদের ঘিরে গড়ে ওঠা ডাইনিদের কলোনি মনে পড়ে। মাশরুমটিকে দেখে ছোটদের কার্টুন 'নডি'-এর কথা মনে পড়ে যেখানে বৃহৎ এমনই দেখতে মাশরুমকে বাড়ি হিসেবে ব্যবহার করে কার্টুন চরিত্ররা!
মাসরুমকে অত্যন্ত কাছ থেকে ছবিতে তুলে ধরার মধ্য দিয়ে রহস্যজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মাশরুমটির আয়তন নিয়ে দেখা দেয় বিভ্রম। মনে হয় যেন বৃহৎ আকারের বৃক্ষের মত উচ্চতা এই মাশরুমের। 'ব্লারি ব্যাকগ্রাউন্ড' বা ঝাপসা পটভূমি ছবিতে এনেছে রহস্যের ছোঁয়া। আলোকচিত্রটিকে প্রায় অনুভূমিক তলে দু'ভাগে ভাগ করা সম্ভব। উপরিভাগে হলুদ আলো ও নিচের ভাগে সবুজ ঘাসের প্রাধান্য ছবিটিতে এক অদ্ভুত ভারসাম্য চোখে পড়ে।

অনেকের মতে, আলোকচিত্রের মাশরুমটি মূলত বিষাক্ত প্রজাতির। খাওয়ার যোগ্য নয় শুনে অনেক মাশরুমপ্রেমী নেটিজেনেরই মন ভেঙেছে। অন্যদিকে ছবিটির পঞ্চম স্থান নিয়ে অখুশি অনেকে। যেহেতু বিভাগের নাম 'উদ্ভিদ ও ছত্রাক' এবং ছবির বিষয়বস্তুও একটি ছত্রাক, তাই অনেকের মতেই ছবিটি পাথম থেকে তৃতীয় স্থান পাওয়ার যোগ্য। যদিও বিচারকদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর মত কোনো পরিস্থিতিই তৈরি হয়নি।

আলোকচিত্রটির নাম মূলত অন্য একটি দিকেও ইশারা করে। এই ক্ষুদ্র ছত্রাকগুলির জীবনও যে আমাদের মতোই কঠিন এবং তা সত্ত্বেও নিজেদের বেঁচে থাকার পদ্ধতিতে এরা শেষপর্যন্ত টিকে যায়, তাই প্রমাণ করে যে ছবিতে অতীব সুন্দর দেখালেও আদপে এটি মোটেও 'ফেয়ারিটেল ওয়ার্ল্ড' বা 'রূপকথার জগৎ' নয়! ছত্রাকগুলির বাদামি রঙটিও যেন কেমন বিষণ্ন। জীবনযুদ্ধে রণক্লান্ত যোদ্ধার মত যেন মাথা নুইয়ে পড়েছে এই মাশরুমটির।

(ছবি সৌজন্যেঃ ইন্টারনেট) 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours