সজল বোস, সমাজকর্মী, দুর্গাপুর:

প্রকৃতির আঘাত কি এবার সৃষ্টির পথ রুদ্ধ করে দাঁড়াচ্ছে? যদি ধরে নিই প্রকৃতির এন্টিভাইরাস মানুষরুপী ভাইরাস নিধনে নেমেছে, তাহলে অবসম্ভাবিত মানুষের সৃষ্টির অদিমূলে আক্রমণ করবে এটাই স্বাভাবিক ধারণা হতে পারে। আর এই ধারণাকে শীলমোহর   দিয়ে আক্রান্তদের বীর্যে করোনাভাইরাস থাকার প্রমাণ পেয়েছে গবেষকরা। 

এযাবৎকালে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত মানুষ সুস্থ হবার পর তার বীর্য থেকে আবারও আক্রান্ত হতে পারে বলে দাবি করেছে চীনা গবেষকরা। এরকম তথ্য সংবাদ  প্রকাশ করে একটি বিখ্যাত সংবাদ মাধ্যম এবং এই বিষয়ে সাংবাদ প্রতিবেদনে বলা হয় এই গবেষণায় স্পস্ট যে করোনা ভাইরাসটি যৌন সংসর্গতে সংক্রমিত হওয়ার সম্ভাবনা আছে। 

সাংকিউ এর একটি হাসপাতালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে যখন চীনে মহামারীর চুড়ান্ত পর্যায় নিরীক্ষণ করতে একটি মেডিকেল টীম  গিয়েছিল, সেখানে সংক্রমিত আটত্রিশ জন পুরুষ রোগীর চিকিৎসা চলাকালীন তাদের প্রায় ষোলো শতাংশ  রোগীর বীর্যে করোনাভাইরাস থাকার প্রমাণ পেয়েছেন, এমনই চাঞ্চল্যকর দাবী টিম জ্যামা নেটওয়ার্ক ওপেন জার্নালে রিপোর্টে। এই গবেষণা টিমের আরও দাবী তাদের মধ্যে প্রায় চার ভাগের একভাগ রোগী চূড়ান্ত সংক্রমিত ছিল এবং তাদের মধ্যে প্রায় বেশ কয়েকজন সুস্থ হয়ে উঠেছে। 
বেইজিং এর চীনা পিপলস লিবারেশন আর্মি জেনারেল হাসপাতালের ডাক্তারডের অভিমত সারস-কোভি -২ কভিড -১৯ এর রোগীদের বীর্যে এই সংক্রমণ হতে পারে এবং তা এখনও রোগীদের বীর্যে সনাক্ত হয়েছে। কারন এর আগেও ইবোলা এবং জিকা নামক ভাইরাসগুলির ক্ষেত্রে বীর্যতে ছড়িয়ে পড়েছিল সংক্রমণ। 

তবে এটি এখনও পরিষ্কার নয় যে করোনভাইরাস সম্পূর্ণ সুস্থ্য হবার পরও তাদের মধ্যদিয়ে এইভাবে ছড়িয়ে পড়তে পারে। ভাইরাসের প্রমাণ পাওয়ার বা অনুসন্ধান করার অর্থ এটি সংক্রামক নয়। তবুও বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। সতর্কতায় গবেষকরা সুস্থ্য  হওয়া ব্যক্তিদের বেশ কিছুদিন যৌন সংসর্গ না করার বা কনডম ব্যবহারের পরামর্শ দিচ্ছেন। সম্ভব অসম্ভব যাই হোক গবেষকদের এই তথ্য বেশ চিন্তার, তাহলে শুধুই তিনিই নন তার মধ্য দিয়ে অন্যজন বা সৃষ্টির আদি গর্ভেই বাসা বাঁধবে এই মারত্মক ভাইরাস। ফলে ব্যহত হবে নবপ্রজন্মের ভ্রূণ। রুদ্ধ হবে সৃষ্টির অভিমুখ।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours