তানজিন তিপিয়া, লেখক ও রন্ধন বিশেষজ্ঞ, বাংলাদেশ:

বাংলার উৎসব মানেই মিষ্টি মুখ,
আর এই নানা পদের মিষ্টান্ন
নিজ রন্ধনশালায় তৈরি হলে?
যেন সোনায় সোহাগা,
সেই সাথে পঞ্চমুখ হওয়া তো আছেই।
তাছাড়া দুধ এবং দুধজাত দ্রব্য সুষম খাদ্যের একটি আদর্শ উৎস। যা আগাগোড়া স্বাস্থ্যের উন্নতি সাধন করতে বিরাট ভুমিকায় ব্রত। এই কষ্টকর দিনগুলোকে একটু আনন্দময় করতে বাড়িতে থেকেই
খুব সহজ উপায়ে বাংলা নতুন বছরের জন্য মিষ্টি তৈরির প্রণালী নিয়ে আজ আগাম হদিস দিলেন বাংলাদেশ থেকে এই প্রতিবেদক। এমনকি আপনার জন্য প্রতিবেদনের রকমারি মিষ্টির ছবিগুলোও তুলেছেন প্রতিবেদক স্বয়ং।
১- রস মলাই
উপকরণ- ছানা ২ কাপ, সিরা ও তরল দুধ ২ লিটার।
প্রণালী- ছানা হাতে মাখিয়ে নিন,যাতে দানা না থাকে। ছোট ছোট বল তৈরি করে সিরায় ঢেলে দিন, ঢাকনা দিয়ে,বেশি আঁচে ৫মিঃ ও মাঝারি আঁচে ১০ মিঃ ফুটান।চুলা বন্ধ করে এভাবে ১ ঘণ্টা রাখুন, তরল দুধ জ্বাল দিয়ে কমিয়ে ঘন করুন, ১ লিটার পরিমাণ হয়ে এলে, সিরাতে ডোবানো বলগুলোতে ঢেলে দিন। তারপর মাত্র ৩ মিঃ ঢাকনা দিয়ে ফুটান চুলা থেকে নামিয়ে ৬ ঘণ্টা রেখে দিলেই রস মলাই তৈরি।
সিরা – ৮ কাপ পানিতে ৩ কাপ চিনি।একত্রে জ্বাল দিলেই সিরা তৈরি।
ছানা তৈরি- ১ লিটার তরল দুধ জ্বাল দিন, পুটে এলে, ২৫০ গ্রাম টক দই দিয়ে নাড়ুন। দুধ ফেটে আসা মাত্র,পাতলা কাপড়ে ঢেলে ৩০ মিঃ রাখুন। চেপে চেপে পানি বার করবেন না।
বিঃদ্রঃ- রস মলাই ও রস গোল্লার ক্ষেত্রে  ১ গ্লাস ঠাণ্ডা পানিতে একটি বল দিন, যদি ডুবে যায় তাহলে বুঝবেন আপনার বল সঠিক ভাবে রান্না হয়েছে।
২- রস গোল্লা
উপকরণ- ছানা ২ কাপ, চিনি ১ চা চামচ, সুজি ১ চা চামচ।
প্রণালী- উপকরণ গুলো একত্রে মাখিয়ে নিন,যাতে দানা না থাকে। ছোট বল তৈরি করে সিরায় ঢেলে দিন, ঢাকনা দিয়ে,বেশি আঁচে ১০ মিঃ ও মাঝারি আঁচে ২০ মিঃ ফুটান। চুলা থেকে নামিয়ে ৭-৮  ঘণ্টা রেখে দিলেই রস গোল্লা তৈরি।
সিরা – ৮ কাপ পানিতে ২ কাপ চিনি।একত্রে জ্বাল দিলেই সিরা তৈরি।
ছানা তৈরি- ১ লিটার তরল দুধ জ্বাল দিন, ফুটে এলে, ২৫০ গ্রাম টক দই দিয়ে নাড়ুন। দুধ ফেটে আসা মাত্র,পাতলা কাপড়ে ঢেলে ৩০ মিঃ রাখুন। চেপে চেপে পানি বার করবেন না।
৩- কাঁচা গোল্লা
উপকরণ- ছানা ২ কাপ, মাওয়া ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ।
প্রণালী- সব উপকরণ একত্রে মাখিয়ে নিন, হাতে গোল গোল বল তৈরি করে গুড়ো দুধে গড়িয়ে নিলেই কাঁচা গোল্লা তৈরি।
মাওয়া – ৩ টেবিল চামচ ঘি’তে ৭ টেবিল চামচ গুড়ো দুধ দিয়ে মেখে আধ ঘণ্টা ফ্রিজে রাখুন। আবার হাত দিয়ে কচলে নিন, আপনার মাওয়া তৈরি।
ছানা তৈরি- ৩ লিটার তরল দুধ জ্বাল দিন ফুটে এলে,৫ টেবিল চামচ ভিনেগার দিয়ে ৩০ সেকেন্ড নাড়ুন। দুধ ফেটে গেলে। পাতলা কাপড়ে ঢেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ভালো ভাবে ছেঁকে, চেপে পানি বার করে নিলেই কাঁচা গোল্লার ছানা তৈরি।
৪- সন্দেশ
উপকরণ- ছানা ২ কাপ, চিনি ৪ টেবিল চামচ।
প্রণালী- উপকরণ দুটি  একত্রে মাখিয়ে নিন, একটি সমতল থালিতে প্লাস্টিক ব্যাগ বসিয়ে দিন,মিশ্রণটি হাত দিয়ে চারকোণা আকৃতি করে বসিয়ে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। ধারালো ছুরি দিয়ে কাটলেই সন্দেশ তৈরি।
ছানা তৈরি- ৩ লিটার তরল দুধ জ্বাল দিন ফুটে এলে,৫ টেবিল চামচ ভিনেগার দিয়ে ৩০ সেকেন্ড নাড়ুন। দুধ ফেটে গেলে। পাতলা কাপড়ে ঢেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ভালো ভাবে ছেঁকে, চেপে পানি বার করে নিলেই সন্দেশের ছানা তৈরি।
বিঃদ্রঃ- কাঁচা গোল্লা ও সন্দেশের ক্ষেত্রে, ডায়েবেটিস রোগীদের জন্য,সুগার ফ্রি চিনি দিয়েও বানানো যাবে।

Share To:

THE OFFNEWS

Post A Comment: