সৈকত কর্মকার, ফিচার রাইটার, বাংলাদেশ:

আপনার জুতো থেকেও ছড়াতে পারে নভেল করোনা ভাইরাস কারণ নিত্য ব্যবহৃত একটি বস্তু হলো জুতো, আমরা সারাদিন ঘরে কিংবা বাইরে সব সময় এই জুতো ব্যবহার করি। একবার কি ভেবে দেখেছেন যে আপনিও জুতোর মাধ্যমে সংক্রামিত হতে পারেন এই ভাইরাসে, করোনা রোগীর থেকে আসা এই ভাইরাস এর মাধ্যমে আপনিও হতে পারে অসুস্থ। রোগী শনাক্ত হতে ৫ থেকে ৬ দিন বা তারও বেশি সময় লাগতে পারে। আর তার ভিতরে সংক্রামিত হতে পারে আরো বহু মানুষ। আক্রান্ত রোগীর ব্যবহৃত জুতো পোশাক আসবাবপত্র সহ নানা জিনিসপত্রে এই জীবাণু বহুদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে । নানা কারণে আমরা বাহিরে বের হই আর তাতেই লেগে আসতে পারে এই ভাইরাস কারণ রাস্তাতে বহু মানুষ চলাচল করে , কার রোগ হয়তো আমরা নাই জানতে পারি আর তার ফেলা থুথু, কফ,স্পর্শ করা কোন বস্তুতে জুতোর মাধ্যমে ঘরে পর্যন্ত আসতে পারে এই ভাইরাস আর তাতে আক্রান্ত হতে পারে আপনার পুরো পরিবার।
এই বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ নিউইয়র্ক এর মাইন্ড সিনা হাসপাতাল এর ডাক্তার ফেরদৌস খন্দকার বলেন যে, আমরা যদি এখনও সতর্ক না হই তবে করোনাতে অনেক মানুষ আক্রান্ত হবে তাই বাহিরে ব্যবহৃত জুতো বাহিরে রাখা দরকার এবং ঘরের জুতো বাহিরে না নেওয়াই উচিত।

তাছাড়া বাহিরের ব্যবহৃত জুতো জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করা দরকার ও দুই দিন রোদে তাপ দেওয়ার পরামর্শ দেন তিনি। তাছাড়া বিভিন্ন ডাক্তাররা বলেন যে পি পি ই , গ্লাভস সহ নানা ডাক্তারি জিনিসপত্র বা করোনা রোগী ব্যবহৃত জিনিসপত্র ব্যবহারের পর তা পুড়িয়ে ফেলা বা মাটি চাপা দেওয়া অতীব জরুরী আর একটু অসতর্ক্য তার কারণে আপনিও হতে পারেন করোনা ভাইরাসে আক্রান্ত।

Share To:

THE OFFNEWS

Post A Comment: