ইন্দ্রাণী সেন, সাংবাদিক, বাঁকুড়া:

তিনদিনব্যাপী আঠারোতম নাট্যৎসবের সূচনা হলো বাঁকুড়ার ইন্দাসের আকুই গ্রামে। শুক্রবার স্থানীয় হাইস্কুল মাঠ-সংলগ্ন প্রয়াত হরিসাধন ঘোষাল ও সুনীতিদেবী স্মৃতি মঞ্চে নাট্যোৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব কৌশিক চট্টোপাধ্যায়। মঞ্চটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত  আকুই সংস্কৃতি সমিতির অন্যতম সদস্য সুনীল ভট্টাচার্যের নামে। ২৮ ফ্রেব্রুয়ারী থেকে ১ মার্চ পর্যন্ত তিন দিনে মোট পাঁচটি  নাটক মঞ্চস্থ হওয়ার সাথে সাথেই ব্লক জেলা ও রাজ্যে সংশ্লিষ্ট সমিতির কৃতি শিল্পীদের সন্মাননা প্রদান করা হয়। সাথে সাথেই উপস্থিত বিশিষ্ট জনদের সমিতির পক্ষ থেকে স্মারক সন্মাননা প্রদান করা হয়।
সংস্থার সম্পাদক তুহিন দলুই বলেন, নাট্যৎসবের  প্রথম দিনে নদীয়ার শান্তিপুর সংস্কৃতির "রক্ত উপাখ্যান " দ্বিতীয় দিনে আকুই সংস্কৃতি সমিতির "বারাব্বাস" , উত্তর চব্বিশ পরগনা ইচ্ছাপুর আলেয়ার ৬:১ ও তৃতীয় অর্থাৎ শেষে  দিনে আকুই সংস্কৃতি সমিতির "অমল তিয়াস"  এবং বীরভূম আননের "মহাজ্ঞানী " নাটক গুলি মঞ্চস্থ হবে। সাথে সাথেই তিনদিন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য ইন্দাস এলাকার সুস্থ সাংস্কৃতিক বিকাশে দীর্ঘদিন ধরে মুখ্য ভূমিকা পালন করে চলেছে আকুই সংস্কৃতি সমিতি। রাজ্যে ছাত্র  যুব উৎসবে জেলাস্তরে নাটক প্রতিযোগিতায় সেরার সেরা সন্মান এঁদের ঝুলিতে। শ্রেষ্ঠ নির্দেশনা , অভিনেতা অভিনেত্রী ও সেরা শিশু শিল্পীর পুরস্কার অর্জন করেছেন এই সমিতির সদস্যরা। প্রত্যন্ত গ্রামাঞ্চলে থেকেও একদশকের ও বেশী সময় ধরে নাট্যৎসবের প্রশংসা রাজ্যে স্তরে ও সমাদৃত। সংস্কার সভাপতি রমাপ্রসাদ সেন বলেন, "এই বছর আমরা আমাদের অত্যন্ত প্রিয় বিশিষ্ট নট ও নাট্যকার সুনীল ভট্টাচার্যকে হারিয়েছি। এক প্রতিকূল পরিবেশে সমিতির সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় এই নাট্য উৎসব সফল হয়েছে।"

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours