রিয়া ভট্টাচার্য, লেখিকা, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর:

আচ্ছা ভালোবাসা বলতে আপনি কি বোঝেন?
চড়া রোদের তাপে মাটি যখন ফুটিফাটা, বৃষ্টিহীন তপ্ত দুপুর কানে কানে এসে বলে,, " পুড়িয়ে দেব তোর কোমলত্ব, দাবানল পরবর্তী অরণ্যানীর শব যেমন দৃঢ় দাঁড়িয়ে থাকে পোড়া মাটির সমান্তরালে, ঠিক তেমনই থাকবি তুই; অথবা ভষ্মসম মিশে যাবি মৃত্তিকাগর্ভে।" ঠিক সেইসময় যখন একটা রঙবাহারি ছাতা এগিয়ে আসে আপনার দিকে, খরতাপ থেকে ঢেকে দিয়ে মুখ মুছিয়ে দেয় ওড়না অথবা শাড়িতে; ভেবে নেবেন আপনার চেয়ে সুখী মানুষ জগতে কেউ নেই।
অথবা কোনো ঝুম বৃষ্টিবিকেলে, শুধু একবুক সর্দিগর্মি আপনার কণ্ঠরোধ করবে ভেবে যে আপনার সঙ্গে ঝগড়া করে হলেও বৃষ্টি ভিজতে দেয়না; মনে রাখবেন তার চেয়ে বেশি কদর কেউ কোনোদিন আপনাকে করতে পারবে না।
কিন্তু সবদিন কি সত্যই সমান যায়? হটাৎ যদি আজীবন একসাথে পথ হাঁটব কথা দেওয়া লালনীল স্বপ্নটা ভেঙে যায় এক লহমায়? স্রোতস্বিনীবুকে আচমকাই বেজে ওঠে ভাঙনের সুর!! কি করবেন? নিজে হারাবেন নাকি সম্পর্কমুষ্ঠি আলগা করে তাকে উড়ে যেতে দেবেন দূর মোহনায়?
আসলে কি জানেন তো, মানুষের মন হল কাটাঘুড়ি, উড়ে যেতে চায় বন্ধনহীন মুক্ত হয়ে আকাশী মেঘের শামিয়ানায়। যত বাঁধবেন হারাবেন ততই, ওই যে একটা কথা আছে, " সবাই সবার জন্য পারফেক্ট হয় না"।
এরপরে ধরুন এল অন্য কেউ, ধনিয়াখালী শাড়ির মত আপনার ঘ্রাণ জড়িয়ে নিল সর্বাঙ্গে। একটু একটু করে ভাঙাকাঁচের মত আপনাকে গড়ে তুলল চরম একাগ্রতায়। কাঁচের ধারে কাটল আঙুল, তবুও থামল না, গড়ে গেল প্রকৃত মৃৎশিল্পীর একাগ্রতায়। পুরানো ক্ষত হয়ত ভরল না পুরোটা, তবে তার ওপর জমে এল মিঠা স্মৃতির আস্তরণ। তার পাগলামোয় ঘেঁটে গেল আপনার দিন, তার শিশুসুলভ ছড়ানো খেলনাপাতি গোছাতে গোছাতে অজান্তেই গড়ে তুললেন বালিঘর, আরো একবার।
কিন্তু কোনো এক গোধূলিবিকেলে, যদি পুরাতন স্মৃতি সময়ের আস্তরণ ভেদ করে নাড়া দিয়ে যায় মননদরওয়াজায়, ফুটিফাটা অতীতচাদর আবার জুড়ে ওঠে কোনো প্রখর জাদুবাস্তবতায়, কি করবেন? উপড়ে ফেলবেন অতীত রজনীগন্ধার গাছ মূলসুদ্ধ নাকি এক লাথিতে ভেঙে ফেলবেন আরেকবার গড়ে তোলা বালুকাপ্রাসাদ?
আসলে আমরা বারবার হেরে যাই অতীত স্মৃতির কাছে, স্মৃতির তাজমহল বানাতে গিয়ে ঠিক কখন বর্তমানের চিতাখই ছড়িয়ে দিই সময়ের রাস্তায়; নিজেরাও জানিনা। আচ্ছা কি দোষ ছিল তার বলতে পারেন? শুধু আপনাকে গুছিয়ে তোলা নাকি দ্বিতীয়পক্ষ হয়ে প্রবেশ করা আপনার জীবনে? মনে রাখবেন, কেউ কারো স্থান অধিকার করে না, নিজের স্থান গড়ে নেয় মাত্র। অতীত স্মৃতির কাঁটাবনে নিজেকে আরেকবার সমাহিত করার চেয়ে বর্তমানের পুষ্পশাখে ফুল হয়ে ফুটে উঠুন; কেজানে কোনো একদিন বাঁচতে শিখে যাবেন জীবনের আবেদনে; আমরা কেউ আদপে মরতে চাই না যে!! কোনো মানুষ ঠিকই বলেছিলেন একদিন,
" যদি বর্তমান দিয়ে অতীতকে মুছতে পারা না যেত, তবে পৃথিবীতে আত্মহত্যা গুণে শেষ করা যেত না।"
আসলে পরিবর্তন সময়ের নিয়ম, নিজের স্বার্থে; বেঁচে থাকার স্বার্থে।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours