দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

বিশ্বভারতী ঘোষনা করেছিল দোলের দিন বসন্ত উৎসব করবে না। কিন্তু রাজ্য সরকারের হস্তক্ষেপে শেষ পর্যন্ত সিদ্ধান্ত বদল করলো বিশ্বভারতী। বদল হল বসন্ত উৎসবের স্থান।

মঙ্গলবার বিকালে বিশ্বভারতী কেন্দ্রীয় গ্রন্থাগারে বিশ্বভারতী ও জেলা প্রশাসনের কর্তাদের ম্যারাথন বৈঠক হয় বিশ্ব ভারতী কর্তৃপক্ষ ও জেলা প্রশাসনের। বৈঠক শেষে বিশ্বভারতী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী জানান, রাজ্য সরকার ও জেলা প্রশাসনের আশ্বাস পেয়ে আমরা দোলের দিন বসন্ত উৎসবের আয়োজন করব। তবে এবার বসন্ত উৎসব হবে পৌষমেলার মাঠে।
দোল মানেই শান্তিনিকেতনের বসন্ত উৎসব! কিন্তু  দোলের অনেক আগেই এবার বসন্ত উৎসবের আয়োজন করার কথা ঘোষনা করেছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ।
কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত জানার পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর বক্তব্য, বিশ্বভারতীর এই সিদ্ধান্তের ফলে রাজ্য সরকারের গরিমা নষ্ট হচ্ছে। এই মর্মে উপাচার্যের সঙ্গে ফোনে  কথা বলেন বলেও জানান। পাশাপাশি, ঐতিহ্যশালী বসন্ত উৎসবের গরিমা অক্ষুণ্ণ রাখতে রাজ্য সরকার সবরকমভাবে সাহায্য করবে বলেও আশ্বাস দেন পার্থ চট্টোপাধ্যায়।

   সেই মত জেলার দুই মন্ত্রী আশীষ বন্দ্যোপাধ্যায় ও চন্দ্রনাথ সিংহ পৌরোহিত্য বসন্ত উৎসবে প্রশাসনের তরফে কি কি সাহায্য করা যায তা নিয়ে গত সপ্তাহে বৈঠক হয়। সেই বৈঠকে বিশ্বভারতী কর্তৃপক্ষ অনুপস্থিত থাকলেও প্রশাসনের পক্ষ থেকে সব রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়। এদিন বিশ্বভারতীর ডাকা বৈঠকে জেলা প্রশাসনের কর্তাদের উপস্থিতিতে রুদ্ধদ্বার বৈঠকে সিদ্ধান্ত হয় দোলের দিনই বসন্ত উৎসব হবে। তবে সুষ্ঠ ব্যবস্থার কথা মাথায় রেখে জেলা প্রশাসনের পক্ষ থেকে সংকীর্ন আশ্রম প্রাঙ্গনের বদলে পৌষমেলার মাঠে বসন্ত উৎসবের স্থান বদলের প্রস্তাব দেওয়া হয়। বিশ্ব ভারতী তাতেই সম্মতি দেয়।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours