সাজিয়া আক্তার, ফিচার রাইটার, বাংলাদেশ:

আজকের ২০-০২-২০২০ এই তারিখটার মধ্যে চোখ ধাঁধানো বিষয় লুকিয়ে আছে । এই তারিখে শুধু মাত্র দু’টি সংখ্যা। সম্পূর্ণ তারিখটি লিখতে হলে দুটি সংখ্যাই চার বার ব্যবহার করতে হবে।

২০-০২-২০২০; ‘মাস/দিন/বছর’ বা ‘দিন/মাস/বছর’ তারিখটি যেভাবেই লেখেন না কেন ‘২’ ও ‘০’ চার বার লিখতে হবে। প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেটি ছিল- ২১-১২-১২১২। তবে গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এসেছে এমন তারিখ। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।

বলতে পারেন, এ মাসেরই আরেকটি তারিখ ‘০২-০২-২০২০’ তেও সংখ্যা দুটি চার বার করে। এ তারিখটি প্যালিনড্রোম, আজকেরটি সাধারণ। শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। প্যালিনড্রোম মানে হল যে শব্দকে সামনে থেকে বা পেছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোন বদল হয় না। এ জাতীয় প্যালিনড্রোমের শেষ তারিখটি ছিল ১১-১১-১১১১; প্রায় ৯০০ বছর আগে। কিন্তু আজকের তারিখটি সাধারণ।

সাধারণ সংখ্যার মধ্যে এমন চোখ ধাঁধানো তারিখ খুব কমই আসে। জীবনে অনেক কিছুই বারবার ঘুরে ফিরে আসবে। কিন্তু এমন তারিখ হয়তো আর কখনো ঘুরে আসবে না। এ দিনটি সবার জীবনে হয়ে থাকুক অবিস্মরণীয়।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours