শুভ্রা গুপ্ত, ফিচার রাইটার ও আইনজীবী, বারাসাত, কলকাতা:

"বই" একটি ছোট শব্দ, কিন্তু ব্যপ্তি অনেক। বই ছাড়া আমাদের জ্ঞান ভান্ডার নিঃস্ব। মানুষ উপলব্ধির দ্বারা আর কত ব্যাখ্যা দেওয়া বা মনের প্রকাশ ঘটাতে পারে, তাই না! বই পড়েই আমরা শিক্ষা লাভ করি। অথচ ইদানিংকালে বই আমাদের হাতের ভাঁজ থেকে বেরিয়ে যাচ্ছে, সেখানে থাকছে কেবল মোবাইল, ল্যাপটপ, গুগলের জ্ঞান আর ইন্টারনেট।
কোনটা ভালো!
দেখুন বই বই করেও আমি কিন্তু সেই গুগলকে ভরসা করেই ছবি দুটো খুঁজে পেয়ে যাই হয়তো ! কি আশ্চর্য না! হাতের মুঠোয় পৃথিবী।

বই, পুস্তক, পান্ডুলিপি, বুক এই সবই ছোট্ট শব্দ কিন্তু সারা পৃথিবীর আদি সৃষ্টি থেকে আজ পর্যন্ত যত জানা অজানাকে আমাদের কাছে মেলে ধরার একমাত্র উৎস হল বই।
অদ্ভুত শুনতে হলেও গুহাবাসী মানুষের মনেই কিন্তু বই লিখে স্মৃতি করে যাওয়ার ভাবনার উদয় হয়েছিল প্রথম। তাইতো ধীরে ধীরে চিহ্নের আবিষ্কার, পাথরে লিপি খোদাই, হায়ারোগ্লিফ, কলাপাতা সেদ্ধ করে তার পাতায়, ঘাসের তৈরি পাতায়, পান্ডুলিপিতে শুরু হয় বই লেখা ও খসড়া লেখা। পাতাগুলো তখন এমনভাবে তৈরি হত যাতে দীর্ঘদিন নষ্ট না হয়। তখনকার মানুষই চেয়েছেন যাতে উত্তরসূরীরা অতীত সম্পর্কে জানুক।
ধীরে ধীরে লেখা হয় সমাজগ্রন্থ, ধর্মগ্রন্থ, উদয় হয় ভিন্ন ধারার ভাবনা, কল্পকাহিনী, কিছু অবান্তর সায়েন্স ফিকশন লেখা যা গবেষণা করে বর্তমানে আবিষ্কার হয়েছে অনেক কিছু। যেমন বৌদ্ধরা যদি বিভিন্ন গাছগাছড়া থেকে ওষুধ ও শল্যচিকিৎসার কথা লিখে না যেত, তাহলে কি আজ এত পরিকাঠামো উন্নত হত!
সাহিত্য, ব্যায়াম, খেলাধুলা এমনকি মার্শাল আর্টও লেখালেখি না হলে আমরা কিভা‌বে কি জানতে পারতাম! বই আবিষ্কার হয়েছিল বলেই সাহিত্যের ইতিহাসও আমাদের কাছে সহজ। এরপর আসি পাঠ্যজগতে, এই হাতেখড়ি দিয়ে পড়াশোনা করে পাশ করে চাকরিটুকুও হত না বই না থাকলে।

বই পড়া আমাদের মন ভালো করা, উন্নত ভাবনা, বিজ্ঞান, প্রকৃতি, পরিবেশ, ভৌগলিক অবস্থান, ইতিহাস, স্বাস্থ্য, কল্পনা শক্তির বৃদ্ধি, পরিবেশের ভিন্নতা ও একেকজনের একেক রকমের অভিজ্ঞতা সম্পর্কে জানান দেয়। সর্বোপরি একাকিত্ব দূর করে বেজায়।

আজ যতই মোবাইল, ল্যাপটপ, ইলেকট্রনিক গ্যাজেটস, ই-বুক, সফ্টকপিই থাকুক, তা কিন্তু দীর্ঘস্থায়ী না হয়ে একটা আঙুলের চাপে যেকোনো সময় হারিয়ে যেতে পারে। কিন্তু হার্ডকপি বা বই কখনোই এভাবে নষ্ট হয় না নিজে থেকে তাকে ধংস না করলে। এই ইলেকট্রনিক জগতের সম্পর্কে জানতেও কিন্তু বই লিখতেই হয়। তাই সর্বোপরি বই আমাদের নিত্য সঙ্গী, একে যত্ন করুন। চলুন, একটু বই পড়ি।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours