সাজিয়া আক্তার, ফিচার রাইটার, বাংলাদেশ:

বৃক্ষ রোপণে ২০১৯ সালে জাতীয় পুরস্কারপ্রাপ্ত বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু’র বিরুদ্ধে সরকারি গাছ কেটে নেওয়ার অভিযোগে হাইকোর্টে একটি রিট হয়েছে।

মঙ্গলবার চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক পিকলুর বিরুদ্ধে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের দ্বৈত বেঞ্চ এ রিট আবেদন করেন মাহিলাড়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আনোয়ার হোসেন রাঢ়ি।

শুনানি শেষে আদালত সরকারি সড়কের গাছ কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে আগামী ৬ মাসের মধ্যে আইনানুগ ব্যবস্থা নিতে দুদক চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন আদালত।
বাদী রিট আবেদনে বলেন, ২০১৯ সালের জুন মাসে গৌরনদী উপজেলায় মাহিলাড়া ইউনিয়নের এফসিডি প্রকল্পের ৪ কিলোমিটার বেড়ীবাঁধ সড়কের দুইপাশে বিভিন্ন প্রজাতির ৩৮০ টি গাছ ছিল । সৈকত গুহ পিকলু কাউকে না জানিয়ে তার লোকজন দিয়ে ওই গাছগুলো কেটে সমস্ত টাকা আত্মসাৎ করেন। এ ছাড়া ২০১৬ সাল থেকে চেয়ারম্যান পিকলু কয়েক দফা একই প্রকল্পের কয়েকশত গাছ কেটে আত্মসাৎ করেছে। যার মূল্য প্রায় ১৫ লাখ টাকা। এ ঘটনায় এলজিইডি অফিস বা স্থানীয় বনবিভাগ, থানা ও বরিশালের দুদক অফিসে অভিযোগ করেও অজ্ঞাত কারণে পিকলু চেয়ারম্যানের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

তবে সৈকত গুহ পিকলু তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে জানান, ১৯৯৯ সালে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের সঙ্গে চুক্তিতে সামাজিক বনায়ন করা হয়েছিল। ওই চুক্তি বলে অর্ধেক গাছের মালিক আমি ও জমির মালিকরা। গাছগুলো সড়কের পাশে থেকে জমির মালিকরা কেটে নিয়ে গেছে। একটি প্রভাবশালী মহল আমার ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছে।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours