শ্বেতা ঘোষ, ফিচার রাইটার, নৈহাটি, উত্তর ২৪ পরগনা:

শিল্পাঞ্চলে শুরু যোগাচার্য স্মরণে বৈদিক-শিল্প যজ্ঞ।
মহাপূণ্য কি? সুন্দর উত্তর দিয়েছিলেন স্বামী প্রণবানন্দজী মহারাজ। তাঁর পরিভাষায় মহাপূণ্যের অর্থ হল বীরত্ব, পুরুষত্ব, মনুষ্যত্ব ও মুমুক্ষুত্ব। আসলে এই যুগাচার্যের ১২৫তম আবির্ভাব বার্ষিকী মহোৎসব দুর্গাপুরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভারত সেবাশ্রম সঙ্ঘের স্থানীয় শাখার হাত ধরে। তাই প্রণবানন্দজীর এই ভাবধারাকে পাথেও করে এলাকার প্রণবানন্দ বিদ্যামন্দিরে রবিবার অনুষ্ঠিত হয়ে গেল আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলের এক আন্ত:স্কুল আবৃত্তি প্রতিযোগিতা।
এই আবৃত্তি প্রতিযোগিতার কথা উল্লেখ করে স্থানীয় ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রধান সন্ন্যাসী স্বামী আত্মস্থানন্দজী মহারাজ ও উক্ত স্কুলের ভাইস প্রিন্সিপাল মোনালী দাশগুপ্ত একযোগে বলেন, "আজ আবৃত্তি প্রতিযোগিতা হলেও এই প্রয়াস আরম্ভ হয় গত ২২ ডিসেম্বর অঙ্কন প্রতিযোগিতার মধ্যে দিয়ে। আগামী ১২ ও ১৮ জানুয়ারি যথাক্রমে সঙ্গীত ও নৃত্য প্রতিযোগিতা আয়োজিত হবে। প্রায় দুই হাজার ছাত্র ছাত্রী এই অনুষ্ঠানে অংশ নিতে চলেছে।" তাঁদের মতে প্রণবানন্দজীর মহাপূণ্যের আদর্শকে আগামী প্রজন্মের ভিতরে প্রসার ঘটাতেই এহেন সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন।
প্রায় একই সুর শোনা গেল এদিনের আবৃত্তি প্রতিযোগিতার অনান্য বিচারকদের গলায়। এক বিচারক তথা দুর্গাপুর সেন্ট জেভিয়ার্স স্কুলের শিক্ষিকা সুমিতা সাহার মন্তব্য, "আমি এইরকম ভাবগম্ভীর পূণ্য পরিবেশে এসে বাস্তবিক অভিভূত। আয়োজকদের সুষ্ঠ পরিচালনার সঙ্গে প্রতিযোগীদের যে নিষ্ঠার সঙ্গত, তার সাক্ষী হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।"
যুগাচার্যের ১২৫ বার্ষিক এই অনুষ্ঠানে শুধুমাত্র পড়ুয়াদের প্রতিযোগিতার মধ্যেই সীমাবদ্ধ নয়। দুর্গাপুরের ভারত সেবাশ্রম সঙ্ঘের তরফে জানানো হয়েছে আগামী ২৪শে জানুয়ারি আয়োজন করা হবে বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীদের সহযোগে এক সান্ধ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। পরের দিনে ইস্পাত নগরীর বিজোন এলাকায় শোভিত হবে এক বিশাল পদযাত্রা। প্রণবানন্দজীর বাণী ও ছবি সহ ট্যাবলো এবং প্ল্যাকার্ড নিয়ে শোভাযাত্রায় পা মেলাবেন স্কুল পড়ুয়া সহ অভিভাবকবৃন্দ ও আয়োজক প্রতিষ্ঠানের একাধিক স্বামীজী মহারাজের এবং আগত ভক্তগন।
আগামী ২৬ জানুয়ারি পরিবেশিত হবে অন্নকূট উৎসব, বৈদিক আলোচনা, মহাপ্রসাদ বিতরণ, গীতাপাঠ সহ নানাবিধ ধর্মীয় অনুষ্ঠান। এই মহামহোৎসবে উচ্চারিত হবে বিশ্বশান্তির অমূল্য মানববার্তা।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours