রিয়া ভট্টাচার্য, লেখিকা, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর:

আমরা অনেকেই এমন আছি যারা মুখফুটে তাদের অনুভূতিগুলো ব্যক্ত করতে পারিনা৷ শীতের দুপুরের ওম গায়ে মেখে বিনিদ্র রাতের ক্লান্তি ভুলিয়ে হাসতে পারিনা উচ্চস্বরে। আমাদের সবকিছু বড্ড নিস্তব্ধ। ভালোবাসা - রাগ - ঘৃণা - দুঃখগুলো।

কত ভালো হতো যদি ভালোবাসার মানুষের কলার চেপে ধরে বলতে পারতাম, " যেও না, যেতে দেব না!" পারি না সেটা। বরং নিজেরাই বেলচা হাতে পরিষ্কার করি তার চলার পথে পাথর। এক বুক দুঃখ  লুকিয়ে শামিল হই তার খুশিতে, অট্টহাসির ঢেউয়ের আড়ালে চাপা পড়ে যায় গুমরে কাঁদার গল্পগুলো।

কত ভালো হতো যদি বাবা - মায়ের ভুল সিদ্ধান্তগুলোর মুখের ওপর একবার না বলতে পারতাম,  পারিনি।  যুগ যুগ ধরে চলে আসা পারিবারিক মূল্যবোধ কণ্ঠরোধ করেছে, কত প্রাণ অকালে ঝরে গেছে পরিবারের দাসখতের হিসেব মেটাতে মেটাতে। অন্ধকার ঘরে নিজেকেই চেঁচিয়ে বলেছি, " আর পারছি না, এবার মুক্তি দাও! সরিয়ে নাও অজস্র প্রত্যাশ্যার ভারে উপচে পড়া বস্তাটা। আমিও হাসতে চাই, বেড়ে উঠতে চাই নিজের মতো। "  কই পারিনি তো! সকালে উঠে আবার হাসতে হাসতে শামিল হয়েছি পারিবারিক অনুষ্ঠানে, প্রতিটা ছবি চিৎকার করে বলেছে " কত্ত ভালো আছি "! কেউ হিসেব রাখেনি, বন্ধ ঘরের দরজার আড়ালে যে ছাইদানটা! কতটা আঁখিজল ধোঁয়া হয়ে উড়ে গেছে গতরাতে।
কে বলেছে আমরা মেরুদণ্ডহীন! ভালোবাসতে পারিনা! আমরা বোধহয় সকলের চেয়ে একটু বেশিই ভালোবাসি। কিন্তু না উচ্চস্বরে ঢাক পিটিয়ে তাকে প্রকাশ করতে পারিনা ঠিকই, জেদের বশে ছিনিয়ে নিতে পারিনা তাকে সকলের আড়াল থেকে৷  আমরা সরে যাই, একটু গন্ধ পেলে, অসহায়তার! ভালোবাসা কমে আসার আগে আমরা তাকে উড়িয়ে দিই ; বানাক না বাসা অন্য কোনো ডালে! তাবলে আমরা কি ভীরু! আসলে তা নয়। কখনো ছিনিয়ে নেওয়ার চেয়ে হয়ত বিলিয়ে দিয়েই খুঁজে নিতে হয় শান্তি, জুড়ে থাকার থেকে সরে যাওয়াটাই কখনো অধিক কাম্য হয়।

আমরা মানুষকে শেখাই " ভালোবেসে কখনো ছেড়ে যেতে নেই "! " পরিবারের অনৈতিক সিদ্ধান্তের সর্বদা প্রতিবাদ করতে হয়! " কেন জানেন?  আমরা চাই যে নিদারুণ কষ্টগুলো আমরা বয়ে এসেছি তা যেন অন্য কাউকে বইতে না হয়। পরিস্থিতি মানুষকে শিক্ষিত করে, সময়ের চেয়ে বড় শিক্ষক হয়ত আর কেউ নয়। তাইতো, যেমন ছিনিয়ে নেওয়ায় উল্লাস মিশিয়ে থাকে, যেতে দেওয়ায় ততোধিক জুড়ে থাকে আত্মসংবরণ। নিজেকে খুইয়ে সবার মুখে হাসি ফোটাতে সবাই পারে না। যারা পারে তারা ভীরু নয়, হতে পারে না।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours