সাজিয়া আক্তার, ফিচার রাইটার, বাংলাদেশ:

বাংলাদেশে প্রথমবারের মত আগামী ১৬ জানুয়ারি থেকে অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলা ফাইভ জি-এর অভিজ্ঞতা পাবে জনসাধারণ। ২০২০ এ এই প্রদর্শনী মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। টেলিযোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফাইভ জি ডিভাইস প্রদর্শন করবে। দর্শনার্থীরা সেখানে গিগাবাইটের স্পীড সম্পর্কে অভিজ্ঞতা লাভ করতে পারবেন। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এছাড়াও হিউম্যান-টু-মেশিন বা মেশিন-টু-মেশিন যোগাযোগের ব্যবস্থা থাকবে মেলায়। এর মাধ্যমে একটি ইন্টারেক্টিভ হিউম্যানয়ে রোবট হাতের ইশারার নির্দেশে সকার খেলবে। অন্য একটি প্লে-জোনে দর্শনার্থীরা ফাইভ জি প্রযুক্তির মাধ্যমে রিয়েল-টাইম ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) পরীক্ষা করতে পারবেন। দর্শনার্থীদের ফাইভ জি ভিআর লাগানোর সঙ্গে সঙ্গে তারা নিজেদের তুষারে স্কিইং-এ দেখতে পারা যাবে। এছাড়া সেখানে হুয়াওয়ের ফাইভ জি মোবাইল ফোনও মেলায় পাওয়া যাবে। দর্শনার্থীরা হুয়াওয়ে ফাইভ জি স্মার্টফোনগুলোর অভিজ্ঞতা নিতে পারবেন এবং মেলায় বিদ্যমান মোবাইল ফোনগুলোও কিনতে পারা যাবে।

আশা করা হচ্ছে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ ডিজিটাল বাংলাদেশ মেলা- ২০২০ উদ্বোধন করবেন বলে।

ডিজিটাল বাংলাদেশ মেলার অন্যতম প্রধান লক্ষ্য হলো ডিজিটাল প্রযুক্তির অগ্রগতি ও উদ্ভাবনকে তুলে ধরা, উপযুক্ত মানবসম্পদ নিশ্চিত করা, জনসাধারণ এবং উন্নত ডিজিটাল প্রযুক্তির মধ্যে একটি সেতুবন্ধন তৈরি করা এবং ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রচারাভিযানের অগ্রগতি প্রদর্শন করা।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত এই মেলায় ডিজিটাল প্রযুক্তি খাতের সরকারি এবং বেসরকারি সংস্থাগুলো অংশ নেবে। মেলায় মোট ১০০টি স্টল, প্যাভিলিয়ন এবং মিনি প্যাভিলিয়ন থাকবে।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours