শুভ্রা গুপ্ত, ফিচার রাইটার ও আইনজীবী, বারাসাত, কলকাতা:

সারাবছর ধরেই উৎসবের রেশ চলে কিছু না কিছু আর সবাই বেশ ব্যস্ত থাকি আমরা এই নিয়েই। দেখা যায় এই উৎসব ঘিরে গড়ে ওঠে ভিন্ন স্বপ্ন, ভিন্ন আমাদের মানসিকতা, ভিন্ন আমাদের গল্প, ভিন্ন চাওয়া পাওয়া। আর ভিন্নতাই আমাদের মাঝে সৃষ্টি করে Comparison & Competition. কে কার চেয়ে বেশি দেখনদারিতে এগিয়ে থাকতে পারি সেটা নিয়েই পরে থাকা। আমরা নিজেকে মিলিয়ে দেখতে চাই একে অপরের সাথে, আর নিজেকে গড়ে তুলতে চাই The Best করে।
কিন্তু কেন? কি পাই আমরা এর থেকে?

চলুন আজ আমরা আমাদের চিন্তাধারা শেয়ার করি নিজেদের মত করে। বিষয় হোক "তুলনা ও প্রতিযোগিতা "। কতটা থাকা জরুরী বা এর প্রয়োজনীয়তা কতটা ও এর অপকারিতা নিয়ে।
তুলনা ও প্রতিযোগিতা বিষয়ে আমার ভাবনা লিখছি, বাকিটুকু পাঠকের নিজস্ব ভাবনা হোক।
এমনিতেই পৃথিবীর প্রতিটি জীবের একে অপরের সাথে চরিত্র ও স্বভাবগত পার্থক্য থাকেই। এটা কেবলমাত্র মনুষ্য জগতে নয় পশুপাখিদের ভালো করে পর্যবেক্ষণ করলেও বোঝা যায়। আমরা যত চেষ্টাই করি না কেন, আমরা কেউই একে অপরের মত হতে পারি না। হ্যাঁ, তুলনা করে অন্যের চারিত্রিক বৈশিষ্ট্যের ভালোটুকু বেছে নিতে পারলে অবশ্যই ভালো, খারাপটুকু বাদ দিয়ে। যদি বদলানো যায় নিজেকে। অপরদিকে যারা বোকার মতন কাউকে দেখে বা দেখিয়ে তুলনা করতে চান, একটা বাহ্যিক খোলস পরে বোঝাতে চান আমি ও তুমি একই, তারা জেনে রাখুন, এক হতে গেলে মন ও মানসিক ভাবনা ও গুণ একই হতে হবে তাহলে, কিন্তু সেটা হয় না। তাই এই চেষ্টা না করাই ভালো, কারণ সাময়িক পরিবর্তন হলে সামগ্রিক বদল ঘটে না, ফলে এক দ্বৈত চরিত্রের প্রভাবে নিজস্বতা লুপ্ত হয় মানসিক চাপে। এটা বিশেষত বাচ্চাদের সাথে তো করাই অনুচিত, তুলনা নয়। এছাড়া শিক্ষা, অর্থ, সম্পদ, গুণ, চরিত্র, স্বভাব ইত্যাদির তুলনা বাতুলতা মাত্র আমার কাছে।

এবার আসি প্রতিযোগিতায়, প্রতিযোগিতা আছে বলেই টিকে থাকার লড়াইয়ে আমরা মানুষরাই সব থেকে বেশি এগিয়ে। দেখা যায় জঙ্গলের জীবনে বাঘ সিংহ তাদের নিজ দলগতভাবে দলনেতা গঠন করে শক্তির জয়ে জয়ী হয়। কিন্তু এটা একধরনের হিংস্রতা। যার প্রভাব আজ আমাদের মনুষ্য সমাজে সবচেয়ে বেশি কার্যকর। কি শিক্ষা, শিশুত্ব, অর্থ, সম্পত্তি, রাজনীতি, বন্ধুত্ব, ধর্ম, ভাই বোন, সন্তান, স্বামী স্ত্রী, প্রেম সর্বত্রই চলছে প্রতিযোগিতা। কে কাকে টেক্কা দিয়ে চলবে তার নেশায় বুঁদ আমরা। প্রতিযোগিতা ভুলিয়ে দিচ্ছে সম্পর্ক, মানবিকতা ও আন্তরিকতা। আমরা ভুলে যাচ্ছি আমাদের এই পৃথিবীর বুকে বেঁচে থাকার সময়সীমা, ভুলে যাই একদিন ফেলে চলে যেতে হবে সব। তাই ভাবি না এই প্রতিযোগিতা কতটা কাম্য! কেন নিঙরে নিচ্ছি না সময়ের আনন্দটুকু, কেন পারি না উদার হতে!

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours