আনন্দিতা রায়, লেখিকা ও সঙ্গীত শিল্পী, দুর্গাপুর:

ছড়ার প্রাথমিক স্বরূপ --এগুলি এক ধরনের কবিতা, যার ছন্দ আছে--গুরুত্বপূর্ণ নয় অথচ শিশুসুলভ যে মন তার পক্ষে হৃদ্য আনন্দময় একটি সুষমা -মণ্ডিত প্রকাশ। অতীতে ছড়া কেবলমাত্র শিশুদের জন্যই রচিত হতো কিন্তু বর্তমানে ছড়ার আঙ্গিক কে ব্যবহার করে অনেক বড় কবি ও রাজনৈতিক সামাজিক গুরুত্ব সম্পন্ন বিষয়বস্তু সম্বলিত বক্তব্যকেও সাধারণ মানুষের মধ্যে প্রকাশ করছেন। ছড়ার সুষমা সহজ ভঙ্গি যা পাঠককে সহজেই আকর্ষণ করে তার পূর্ণ সদ্ব্যবহার করছেন। ফলতঃ কোনটা ছড়া আর কোনটা কবিতা প্রায় ই বোঝা শক্ত হয়ে দাঁড়াচ্ছে। উদাহরণস্বরূপ অন্নদাশঙ্কর রায়ের "তেলের শিশি ভাঙলো বলে খুকুর 'পরে রাগ করো/তোমরা যে সব ধেড়ে খোকা ভারত ভেঙে ভাগ করো/ তার বেলা!"এটা ছড়া কিনা, তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। কবি এটা কে ছড়া বলে দাবিও করেন নি, এবং এতে শিশুমনের কোন যোগ ও নেই--তবু বহু মানুষের অনেক ব্যথা জড়িত। কবির ক্রোধ ক্ষোভ শিশুর মুখ দিয়ে প্রকাশ পেয়েছে। এর রাজনৈতিক গুরুত্ব বা তাৎপর্য অনেক বেশি, ছড়ার বিশুদ্ধতাও এতে বর্তমান।

শ্রেণীগতভাবে ভাগ করলে দেখা যাবে অতি উৎকৃষ্ট স্তরের ছড়া হবে সেই গুলি যে গুলির মধ্যে কেবলমাত্র ব্যাকরণগত বাক্যবিন্যাস হয়নি একটু অন্যদিকে চলে গেছে, যেমন মায়ের আদর। মা যে ভাষায় তার সন্তানকে আদর করেন, সেই ভাষার অনেকটা অর্থ হয় কিন্তু  হু -উ-উ-উ-উ- উ বলে যখন ছেলের গালে নাক ঘষেন তার কোন অর্থ হয় কি? সত্যি বলতে কি তার অর্থ অনেক বেশি তাৎপর্যপূর্ণ। ছড়া যখন রচিত হয় রচয়িতাগন এক ধরনের আবেগে আক্রান্ত থাকেন যার ফলে তাদের শব্দ ভান্ডার যেটা বাংলায় প্রচলিত তার সীমানা ছাড়িয়ে যায় অনেকটাই।" গান কি?"এই প্রশ্নের উত্তরে রবীন্দ্রনাথ বলেছেন---যা প্রকাশ করি সেই কাজে ভাষা সাহায্য করে কিন্তু এই ভাষা যখন তা প্রকাশে অক্ষম সেখানেই গানের শুরু। ছড়ার ব্যাপারটাও ঠিক তাই, সত্যেন দত্তের "ইলশে গুঁড়ি ,ইলশে গুড়ি, ইলিশ মাছের ডিম"---এখানে সংগতি সূত্রে গাঁথা নয় পদগুলি--কোন পণ্ডিত ব্যক্তি ব্যাকরণগত ভাবে একে মেনে নেবেন না তবুও একটি উৎকৃষ্ট স্তরের ছড়া। ‌"বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদে এল বান/শিব ঠাকুরের বিয়ে হবে তিন কন্যা দান।"উৎকৃষ্ট ছড়ার উদাহরণ।

তাই অর্থবহতার পারস্পর্যহীন সব শব্দের অর্থ যেখানে পাওয়া যাবে না---আবেগের তাগিদে ব্যাকরণের সীমা অতিক্রম করে ছন্দবদ্ধ মনোহরণকারী ছোট্ট যে সব কবিতা তাকেই আমরা উৎকৃষ্ট ছড়া হিসেবে গ্রহণ করতে পারি। ছন্দ মিলিয়ে কবিতা লিখলেই তা ছড়া নাও হতে পারে। (সমাপ্ত)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours