আহসান হাবিব, লেখক, বাংলাদেশ:

আমাদের চোখ যা কিছু দেখে, প্রকৃতি তার নাম, সে খুঁজে ফেরে সুন্দর। কিন্তু প্রকৃতির সবকিছুই সুন্দর নয় । এই যেমন ধরুন 'রোদ' । রোদ দেখতে চমৎকার, এর সহনীয় তাপ আনন্দের, রোদ ছাড়া সালোকসংশ্লেষণ অসম্ভব মানে খাদ্য উৎপাদন হবে না, কিন্তু এর ভেতর যে সব উপাদান আছে, তার সবকিছুই মানবদেহের জন্য উপকারী নয়, বরং মারাত্মক ক্ষতিকর । হ্যাঁ আমি গামা রশ্মির কথাই বলছি, ক্যানসার সৃষ্টির অন্যতম কালপ্রিট।

যেমন ধরুন 'ঝড়', দেখতে চমৎকার, পরাক্রমশালী, কিন্তু মানুষের অস্তিত্বের জন্য ক্ষতিকর । মৃত্যু ছাড়াও বস্তুগত ক্ষতির পরিমাণ অপরিসীম । শুধু তাই নয়, ঝড় প্রকৃতির বিন্যাসকেও এলোমেলো করে দেয়, ফসলহানি থেকে গাছ গাছালি উপড়ে ফেলে, বাড়ি গড় তো বটেই ।

'বন্যা' দেখতে, আহা, কি যে সুন্দর ! বন্যার নতুন জলে সাঁতার কাটতে, মাছ ধরতে কি যে আনন্দ, কিন্তু বন্যা সবকিছু ডুবিয়ে দেয়, শস্য গিলে ফেলে, বাড়িঘর ভেঙে ফেলে ঠিক ঝড়ের মতই । এমনও দেখা গেছে বন্যা একটি জনপদকে নিশ্চিহ্ন করে দিয়েছে । বন্যার মত সমুদ্রে যখন জলোচ্ছ্বাস দেখা দেয়, ভাসিয়ে নিয়ে যায় উপকূল, উপকুলে থাকা বসতি, মানুষ, পশু পাখি ইত্যাদি ।
'বৃক্ষ' কার না পছন্দ ! তার মনোহর রুপ, তার রঙ, তার ফল, ফুল ইত্যাদি মানুষের জন্য এতো উপকারী যে বৃক্ষ ছাড়া মানুষের বাঁচা সম্ভব নয় । আমরা যে কার্বনডাইঅক্সাইড ত্যাগ করি, বৃক্ষ তা অকাতরে নিয়ে নেয়, পরিবর্তে দেয় আমাদের বেঁচে থাকার অপরিহার্য উপাদান 'অক্সিজেন' । রাতে সে করে ঠিক এর উল্টো, কার্বনডাইঅক্সাইড ছেড়ে দেয়, তাই রাতে কেউ যদি দীর্ঘ সময় বৃক্ষের নীচে কাটায়, কার্বনডাইঅক্সাইডের বিষ ক্রিয়ায় সে মারা যেতে পারে । বৃক্ষ তখন হয়ে ওঠে হন্তারক ।

'ধুতুরা' ফুলের বীজ ভুলেও খেতে যাবেন না । এমন অসংখ্য ফলের বীজ বিষ ক্রিয়ার জন্য মুখিয়ে থাকে । এতো যে সুন্দর 'ফুল', তার পরাগেও লেগে থাকে এমন জীবানু এবং উপাদান যার সংস্পর্শে আপনার শ্বাসতন্ত্র অকেজো হয়ে যেতে পারে ।

প্রকৃতির অংশ অসংখ্য প্রাণী, তাদের অধিকাংশই হিংস্র । এমনকি গৃহপালিত পশুরাও হিংস্র, আপনার পোষা বিড়াল কিংবা কুকুরটির কামড়ে হয়তো মৃত্যুও হতে পারে আপনার, নিদেনপক্ষে 'র‍্যাবিস' ।

প্রকৃতির সেরা বুদ্ধিমান কে জানেন ? 'মানুষ' । দেখতে কি সুন্দর, তাদের কথা, হাসি, কান্না অসাধারণ মনোগ্রাহী । তারা যা আবিষ্কার করে, তার সৌন্দর্যের তুলনা নাই, তারা যে শিল্প সৃষ্টি করে, সেসব অতুলনীয় । কিন্তু দেখা গেছে প্রকৃতিতে তার মতো হিংস্র প্রাণী আর একটিও নাই । হিংস্রতা কি সুন্দর হতে পারে, আপনিই বলুন ?

প্রকৃতিতে এমন অজস্র বস্তু আছে, যা সুন্দর তো নয়ই, মারাত্মক ক্ষতিকর । সুতরাং সাবধান, বিশেষত মানুষকে ! কেননা, প্রকৃতিতে যত ঘাতক প্রাণী, মানুষ হচ্ছে তাদের মধ্যে সেরা, এক নম্বর!

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours