গৌতম দাস, অ্যাসিস্ট্যান্ট কমিশনার, রাজ্য আবগারি দফতর ও লেখক, কলকাতা:

শীতকাল এসে গেছে, প্রচুর বিয়ের নেমন্তন্নও নিশ্চয়ই পেয়ে যাবেন! কিন্তু সেই যুগ আর নেই, আজকালকার বাঙালীরা নেমন্তন্ন বাড়ীতে খাওয়ার কৌশলই একদম যেন ভুলে গেছে! একসময় কিন্তু ভোজনরসিক (পেটুক) বাঙালীর কাছে নেমন্তন্ন খাওয়া ছিল অনেকটা মাড়োয়ারি ব্যবসায়ীর মতো হিসেব কষে ব্যবসা করার মতো, পুরো মূলধনী কারবারের মতো! সত্তর পিস্ মাছ, একশো পিস্ রসগোল্লা, দু হাঁড়ি দই খাওয়ার সেই গৌরবের ইতিহাস যেন আজ বিস্মৃতির অতলে তলিয়ে গেছে! আজকালকার ছেলে-ছোকরারা এসব গল্প জানেই না ঠিক মত! যাইহোক যদি এই নেমন্তন্ন খাওয়ার ব্যাপারটা আবার নতুন করে একটু scientific way তে শুরু করা যায় কেমন হয়:-                                                   
যেমনে ধরুন নেমন্তন্ন খাওয়ার প্রস্তুতিটা শুরু করতে হবে নেমন্তন্ন পাওয়ার দিন থেকেই একদম!  পারলে হালকা গল্প করে, যিনি নেমন্তন্ন করতে এসেছেন তাঁর থেকে একটু কায়দা করে জেনে নিন মেনুতে সম্ভাব্য কি কি থাকতে পারে! সেই বুঝে মানসিক প্রস্তুতি নিতে শুরু করতে হবে, খেয়াল করে দেখবেন অনেক সময় অনেক কিছু আশা করে কোনো বিয়ে বাড়ী বা শ্রাদ্ধ বাড়ী গেলেন কিন্তু আশানুরূপ মেনু না পেয়ে  depression এর স্বীকার হতে হয়েছে!  আবার উল্টো ঘটনাও ঘটেছে, আশাতীত মেনু পেলেন, কিন্তু সেইভাবে প্রস্তুত হয়ে আসেন নি, ফলে main course এর non veg এর পরই আপনি sideline এর বাইরে চলে গেলেন! desert এর ভালো ভালো event গুলো পুরো miss করে ফেলেছেন! তাই খেলার আগে যেমন strategy তৈরী করাটা ভিষন জরুরি নেমন্তন্ন খাওয়ার ব্যাপারেও কিন্তু এই strategy ব্যাপারটা খুবই জরুরি!  প্রয়োজনে ভালো coach এর সাহায্য নিতে হবে! একটু সেকেলে বা বয়স্ক লোকজনই এব্যপারে বেশি সাহায্য করতে পারবে কারণ তাদের অভিজ্ঞতা অনেক বেশী!
           
বড়ো ভোজনের দিনের প্রস্তুতি কিন্তু সকাল থেকেই নিতে হবে আপনাকে! সচেতন ভাবে ওই দিনের  খাদ্যতালিকা নির্বাচন করতে হবে! খুব হালকা খাবারের ওপর থাকতে হবে সারাদিন, breakfast এ শুধু চিড়ে, মুড়ি,বিস্কুট তারপর দুপুরে হালকা ডাল ভাত, সঙ্গে নিম-বেগুন জাতীয় তেতো খেতে পারেন, এটা পাকযন্ত্রকে ঠিক-ঠাক কর্মক্ষম রাখতে সাহায্য করবে রাত অবধি, বিকেলে স্রেফ লিকার চা আর দু পিস থিন বিস্কুট ব্যাস!

নেমন্তন্ন বাড়িতে যখন আপনি সেজেগুজে প্রবেশ করবেন, চারদিকে কিন্তু প্রচুর প্রলোভন থাকবে, আপনাকে match এর আগেই হারিয়ে দেবার জন্য catering company গুলোর বিভিন্ন চক্রান্ত, নানান চমকপ্রদ কৌশলে সুচতুর ভাবে আপনাকে অভ্যর্থনা জানাবে, সুন্দর পোশাকে five star hotel এর মতো নিখুঁত ভাবে সহাস্য মুখে ট্রে তে নানান স্বুঃসাদু veg-nonveg ভাঁজা-ভুজি নিয়ে এগিয়ে আসবে সুদর্শন কিছু তরুণ, সঙ্গে fruit-juice, soft drinks ইত্যাদি,  হাত বাড়ালেই কিন্তু বিপদ খিদে টা পুরো মেরে দেবে!  যদি গরম soup থাকে সামান্য গ্রহণ করবেন appetizer হিসেবে, ভুলেও coffee খাবেন না কিন্তু! একটু গম্ভীর আর ব্যস্ততা দেখিয়ে পুরো episode টা এড়িয়ে যেতে পারলে আপনারাই মঙ্গল।  এরপর সোজা চলে যান অনুষ্ঠান কক্ষে, যেখানে বিয়ে বা reception চলছে, দ্রুত সৌজন্য বিনিময়ের পালা সেরে নিন, Gift দেওয়া, ছবি টবি তোলার প্রক্রিয়াও যতো দ্রুত সম্ভব সেরে নিতে হবে, কারণ আসল কাজটাই কিন্তু এখনো বাকী, এরপর সবকিছু পাশ কাটিয়ে সোজা খাওয়ার জায়গায় পৌছে যেতে হবে, মনে রাখতে হবে, আপনার আসল উদ্দেশ্য কিন্তু একটাই " গান্ডেপিন্ডে খাওয়া"!  তাই সুসভ্য শীঘ্রম...                                                                                                                      আজকাল আবার বসে খাওয়ার প্রথা প্রায় বিলুপ্তির পথে, প্রায় সব জায়গায় ই buffet চালু হয়ে গেছে, এটা এক প্রকার ভালো ব্যবস্থা, বেকার লুচি ছোলার ডাল বা কচুরি কাশ্মীরি আলুর দম এর ঘ্যানঘেনে পর্ব টা পুরো avoid করতে পারবেন! সোজা প্লেট হাতে তন্দুরি চিকেন বা fish items এর উপর ঝাঁপিয়ে পড়তে হবে...একটু সতর্ক চোখে দেখে নেবেন বাকী non veg items গুলোর দিকে, চিংড়ি, ইলিশ,ভেটকি,  মাটন বা চিকেন কি কি আছে মেনু তে!  একটা ছোট্ট উদাহরণ দিলেই ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে, ধরুন এখন ইলিশের দাম প্রায় দেড় থেকে দু হাজার টাকা কেজি, তাই priority ইলিশেই বেশি রাখতে হবে, এইভাবেই খাওয়ার priority list তৈরী করে ফেলুন ঝটপট।
                         
খাওয়ার সময় ঠান্ডা মাথায় পরিচিত লোকজনের সঙ্গ এড়িয়ে চলুন!  সবসময় মনে রাখতে হবে আপনি খেতে এসেছেন, খোশগপ্পো করতে নয়! তাছাড়াও পরিচিত লোকের  সামনে আপনি স্বচ্ছন্দে খেতে পারবেন না! তাই আপনাকে smartly এসব একটু manage করতেই হবে, পরিচিত লোকজন যদি by any chance ঘিরেও ধরে, ছোট ছোট dribble করে বেরিয়ে যেতে হবে,  টুক করে প্লেট হাতে হারিয়ে যেতে হবে ভীড়ের মধ্যে!  নইলে খেলার আগেই আপনার হার অনিবার্য! আপনার target ঠিক করে ক্ষুধার্ত হায়নার মতো ঝাঁপিয়ে পড়ুন সর্বশক্তি নিয়ে নির্দিষ্ট মেনুর ওপর, তবে গোগ্রাসে নয়, ধীরে ধীরে, নইলে বেশি টানতে পারবেন না, হাঁপিয়ে যাবেন! পোলাও, বিরিয়ানি বা নান জাতীয় item অল্প খাবেন, কারণ ওগুলোতে পয়সা উসুল হবে না। একটা অত্যন্ত জরুরী বিষয়, আজকাল স্যালাড নিয়ে fusion শুরু হয়েছে, ভুলেও ওই স্যালাডের প্রেমের ফাঁদে পা দেবেন  না! পুরো পেটটা ভরিয়ে দেবে, বুঝতেও পারবেন না!...... মাছ মাংস দিয়ে মোটামুটি গলা পর্যন্ত ভর্তি হলে তারপর নজর ঘোরাতে হবে desert এর দিকে, মিষ্টি তো একটু খেতেই হবে, তবে অবশ্যই নামীদামি মিষ্টির দিকেই মনোনিবেশ করতে হবে! সংখ্যায় নয় দাম দেখেই হোক মিষ্টি খাওয়া! দামী হলে ভালো না হলে সজত্নে এড়িয়ে যান সামান্য একটু খেয়ে!  আইসক্রিম চলতে পারে কিন্তু দই নয়, অযথা পেটে গ্যাস-এসিড হয়ে বিপদ ডেকে আনতে পারে।
                         
এবার সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় "Match Result" নিয়ে আলোচনায় আসছি, finally আপনি খেলায় জিতলেন না হারলেন কীভাবে বুঝবেন!  সোজা formula:- খরচা (cost of gift + Travelling expenses + probable Medicine charges for next two days) থেকে বিয়োগ করতে হবে মোটামুটি যা যা খেয়েছেন তার cost price, এটা অবশ্যই নির্ভর করবে catering company কত নামী দামী তার উপর নির্ভর করে!! ...., মিষ্টি পান চিবোতে চিবোতে দ্রুত হিসেবটা করে নিতে হবে আনুমানিক কতো টাকা উসুল হয়েছে!  হার জিতের উপরেই আপনার acidity, বদহজম বা গ্যাসের ব্যথা অনেকটা সমানুপাতিক হারে বাড়তে পারে,  যদি খরচের একশো ভাগ উসুল করতে পারেন তাহলে আপনি 'Man of  the match' ,  যদি 70% ও উসুল করতে পেরে থাকেন তাহলেও আপনার জয় হয়েছে!  কিন্তু 50% এর নিচে যদি হিসেব দাঁড়ায় তাহলে আপনি  definitely looser! ...তাহলে আবার পরের নেমন্তেন্নর জন্য ধৈর্য ধরে অপেক্ষা করুন!...
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours