সাজিয়া আক্তার, ফিচার রাইটার, বাংলাদেশ:

গত চার মাসে ২৫ টাকার পেঁয়াজের দাম ধাপে ধাপে বেড়ে দাঁড়িয়েছে ২৫০ থেকে ২৮০ টাকা পর্যন্ত। দাম বৃদ্ধির এই চক্রের পাল্লায় পরে বেশ বিপাকে দেশবাসী। পেঁয়াজের বাজার এতটাই অস্থির যে, স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও এ বিষয়ে কথা বলতে হচ্ছে দেশ এবং দেশের বাইরে।

বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধির ঘটনায় এর ঝাঁঝ জাতীয় সংসদেও উত্তাপ ছড়িয়েছে। সরকারি, বিরোধী দল সবাই অভিন্ন কণ্ঠে উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। কেউ কেউ দায়ীদের ক্রসফায়ার চেয়েছেন, কেউ পেঁয়াজের বাজারে শুদ্ধি অভিযান চেয়েছেন।

পেঁয়াজ নিয়ে হাস্যরসাত্মক সব মন্তব্য ও ভিডিওতে ভরে যাচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক-টুইটারেও।দেশের আলোচনার কেন্দ্রবিন্দুতে এখন পেঁয়াজ।

পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ যখন চরমে, ঠিক তখনই নারায়ণগঞ্জে একটি বৌভাতের অনুষ্ঠানের উপহার বক্সে দেয়া হলো সেই পেঁয়াজ। পেয়াঁজ উপহার পেয়ে বর পিয়াস ও কনে খাদিজার আত্মীয়স্বজনরাও এ সময় বেশ উপভোগ করেন।

এমনকি পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ক্ষেত থেকে উঠতি পেঁয়াজ চুরির ভয়ে লালমনিরহাটের তিস্তার চরাঞ্চলের কৃষকরা রাত জেগে ক্ষেতে পাহারা বসিয়েছেন। সেখানকার কৃষকরা বলেন, হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় রাত জেগে উঠতি পেঁয়াজ ক্ষেত পাহারা দিতে হচ্ছে।

শনিবার (১৬ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী মঙ্গলবার মিশর থেকে কার্গো বিমানে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান ঢাকায় আসবে। সরকারিভাবে টিসিবি তুরস্ক এবং বেসরকারি খাতের এস আলম গ্রুপ মিশর থেকে পেঁয়াজ আমদানি করবে।এছাড়াও যতদিন পর্যন্ত বাজার স্বাভাবিক না হবে, ততদিন এয়ার কার্গোতে পেঁয়াজ আমদানি করা হবে তুরস্কে, মিশর, আফগানিস্তান, সংযুক্ত আরব-আমিরাত থেকে জরুরিভিত্তিতে কার্গো উড়োজাহাজ যোগে পেঁয়াজ আমদানি করবে। এ বিষয়ে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। অতি অল্প সময়ের মধ্যে পর্যাপ্ত পেঁয়াজ বাজারে সরবরাহ করা সম্ভব হবে। এছাড়া সমুদ্র পথে আমদানিকৃত পেঁয়াজ বাংলাদেশের পথে রয়েছে, পেঁয়াজের সবচেয়ে বড় এই চালান খুব শিগগিরই বাংলাদেশে পৌঁছাবে। দেশে পেঁয়াজ পৌঁছালে পেঁয়াজের ঝাঁজ কমবে বলে আশা করা যাচ্ছে।

প্রান্তিক চাষীরা গত কয়েক বছর ধরেই উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য পাচ্ছেন না দেশের পিয়াঁজ চাষীরা। চলতি মৌসুমের শুরুতেই হঠাৎ ঘূর্ণিঝর বুলবুলের কারণে জমিতে পানি জমে থাকায় পাবনা, সিরাজগঞ্জ, রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে পেঁয়াজের বীজতলা নষ্ট হয়ে যায়। অন্যদিকে নতুন করে পেঁয়াজ লাগান চাষিরা। ফলে কৃষকের অতিরিক্ত খরচের বোঝার চাপ এখন কৃষকের ঘাড়ে। তাই লাভের জন্য আগাম পেঁয়াজ তুলছেন কৃষকেরা।

পাবনার সুজানগর পৌর বাজারে এই নতুন পেঁয়াজের কেজিপ্রতি দাম, পুরোনো দেশি পেঁয়াজের চেয়ে একটু কম, তবে কৃষকরা জানান, তারা বাড়তি দামের আশায় পরিপক্ক হবার আগেই এটা তুলে ফেলেছেন।সেজন্য এগুলো আকারে ছোট এবং দ্রুত পচে যাবার ঝুঁকি আছে।পেঁয়াজ নিয়ে বাজারের আসা একজন কৃষক জানিয়েছেন, প্রতি মণ পেঁয়াজ পাঁচ হাজার থেকে পাঁচ হাজার দুই শত টাকায় বিক্রি হচ্ছে।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours