চন্দন বন্দ্যোপাধ্যায়, ফ্রীল্যান্স রিপোর্টার, কলকাতা:

গত কয়েক বছর নানা মামলা-মোকদ্দমায় জর্জরিত হচ্ছে রাজ্য সরকার ।এর ফলে শিক্ষক নিয়োগ করতে অনেক দেরি হয়ে যাচ্ছে । যদিও স্কুল সার্ভিস কমিশনের চেষ্টার কোনও ত্রুটি নেই। রাজ্যের  শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়  এবার স্থির সিদ্ধান্তে এসেছেন যে পরীক্ষা পদ্ধতির বেশকিছু আমূল পরিবর্তন করবেন। যাতে লিখিত পরীক্ষায় বেশি নম্বর থাকবে এবং যোগ্যতার উপরে আর খুব বেশি জোর দেওয়া হবে না ।
এবার থেকে জ্ঞানের বহর এর উপর জোর দেওয়া হবে অর্থাৎ গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট বা বিএড এ  কত বেশি নম্বর পেয়েছে তার উপরে আর বেশি গুরুত্ব দিচ্ছে না রাজ্য সরকার। এবার কার কত কলমের জোর আছে তার উপর ভিত্তি করে মেধা তালিকা তৈরি হবে।
নতুন পরীক্ষা পদ্ধতি মোট নম্বর 180 ।  নবম-দশম একাদশ-দ্বাদশ শ্রেণীর জন্য ধার্য হবে এই 180 নম্বর ।কেন্দ্রীয় সরকার ধার্য করেছে সমস্ত রাজ্যের জন্য এই নম্বর । আপার প্রাইমারি টেট ঠিকই থাকছে  এই পরীক্ষা হবে 150 নম্বরের যেখানে সামান্য কিছু পরিবর্তন হচ্ছে । তাই যাদের খুব ভালো রেজাল্ট নেই তাদের আর চিন্তার কোন কারণ নেই এবার যারা খুব পরিশ্রম করবেন এবং সেই পরিশ্রমের ফল যদি পরীক্ষার খাতায় প্রমাণ করতে পারেন তাহলে সামনে বছর  শিক্ষকতার চাকরি মিলতে পারে।




Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours