নাজমীন মর্তুজা, লেখক ও গবেষক অ্যাডিলেড অস্ট্রেলিয়া:

শিশুদের জগতে ঢোকার কোনো নির্দিষ্ট পাসওয়ার্ড নেই।
বাচ্চাদেরও নিজস্ব অনুভূতি, পছন্দ-অপছন্দ মতামত রয়েছে। সন্তান ‘মানুষ’ করতে গিয়ে তারা যে এক একটা খুদে মানুষ, সে কথা আমরা মনে রাখি না। শিশুদের সঙ্গে বন্ধুত্ব পাতানোর প্রথম ধাপই হবে ওকে একজন স্বতন্ত্র মানুষ হিসেবে স্বীকার করা।
আমাদের ছোট মেয়ে রুহা ... ওর ব্যপারই আলাদা .... কথায় কথায় বলবে মা তুমি বুঝছো না ! এটা বললেই আমি ওর মেয়ে হয়ে যাই। ইদানিং উনি উনার খুব কাছের বন্ধুদের বাংলা শেখাচ্ছেন । ওর বেষ্ট ফ্রেন্ড উইলিয়াম ( উইলি) ক্লেরা .. ক্লে.. আর রুহা ( রুহ)  যে কোন বড় নাম স্কুলে যাওয়া মাত্র কেটে ল্যান্থ কমিয়ে নিতে পটু এরা। 
আমাকে ডাকে মম নাজ করে ..ওর বাবার নামটাও মাঝে মাঝে ছেঁটে দিয়ে রাসেল থেকে ( রুস) বলে ... ওর কাজিন সিসের নাম তাসনুভা ...ওকে ডাকে (ট্যাস ) করে। 
অদ্ভুত  একটা স্বপ্নের জগত ওদের । আমিও আমার বাচ্চা বেলা আরো একবার পার করছি ওদের সাথে , রাইমস ... টেবিল, ফ্যাবল, স্টোরি পাঠ করে সাথে নানান ধরণের ভিডিও গেইম। 
রোজই কিছু না কিছু শিখি । আজ স্কুল থেকে ফিরতে ফিরতে রুহা বল্লো .. মম কেন আই সে সামথিং ...? 
ও যখন এমন করে কথায় কথায় বলে ... আমিও মজা করি বলি ইউ মে প্রসিড .. সে একটা মধুর হাসি দিয়ে বলতে শুরু করে ... ঘটনা হলো এই সপ্তাহে সে  টিফিনে মুড়ি নিচ্ছে রোজ ... আমি বলি বাবা তোমার কি মুড়ি খাবার সময় হয়? আর তুমি ফেলে দাও না তো, কার্পেট নোংরা হলে টিচার বকা দেবে , সে হেসে বললো মা আমাকে রোজ সবাই মুড়ি নিতে বলে তো। আমি বক্স খুল্লে সবাই বলে রুহা তোমার সল্টি মুড়ি দাও , এক মিনিটেই ফিনিস হয়ে যায়। আমি তো অবাক ! ওরা মুড়ি কি করে চিনলো রে বুড়ি ? ও হাসে আর বলে মা আমি ওদের কে শিখিয়েছি। 
আজকে নাকি রুহার ক্লাস টিচার বলছে রুহা আমার সাথে একটু মুড়ি শেয়ার করবে ? সে মহা খুশি । আমি বললাম মা সবাই মুড়ি বলে ? সে বলে হুম বলে টো ! আমি বলছি বাংলা ল্যাঙ্গু মুড়ি .... তাই সবাই বলে মুরড়ি .... এমন করে বলে । আরো বলে মা ডুইটা কটা ...ওরে বাপ্পরে। ও আল্লাহ ! এগুলা বলে ...আপ্টি ক্লেরা আর এডেলএইড ।  সব সময় বলে।
মা আমার খুব ভালো লাগে ! ওরা টো অজি ...বাংলা বলটে চায় , আমার সাটে ! বলে সুপার নাইস ল্যাঙ্গু রুহ! 
আমি ওদের কে আজ বলছি ... টিচার বকা ডেবে .....।
উইলি ক্যাচ করছে ও বলছে ইট মিনিস টিচার অ্যাংরি হবে। সো কুল না মম। আমি ওডের অষ্ট্রেলিয়া ল্যাঙ্গু বলি  ওরা বাংলা ল্যাঙ্গু বলে । কাল ওর বন্ধু অলিভ এর বার্থডে কার্ড বানালো, নিজের পোট্রের্ট । এখন বলছে মা একটা বাংলা পোম লিখটে পারবো ? যাহ রে বেটি শুধু কবি হওয়া বাকি তোর!
বাচ্চারা দল বেধে এটা সেটা খেলে 
চুপি চুপি নিজেরাই কত কথা বলে।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours