স্বপন সেন, ফিচার রাইটার, হালিশহর: ‌

বিরিয়ানি বলতেই লোকের মাথায় আসে নিজাম আমিনিয়া বা আরসালান । আমরা তো বাপ ঠাকুরদা আমল থেকে জানি ওসব মোগলাই খানা বানানো বাঙালির কম্ম নয় ! সেই ধারণার মুখে ঝামা ঘষে দিয়েছে ব্যারাকপুরের সাহা দের বিরিয়ানি! 
কি বলছেন ? কোথাকার কোন সাহা বিরিয়ানি বানাচ্ছে তাই খেতে ছুটতে হবে ? চাঁদে আর...!
ওহো সাহা বললাম বলে বোঝেননি তাইতো, দোকানের নাম অবশ্য #দাদা_বৌদি, এবার চিনলেন নিশ্চয়ই।

এই দাদা-বৌদির বিরিয়ানি এখন একটি আবেগ মশাই, কলকাতা থেকে লোকজন এখানে বিরিয়ানি খেতে চলে আসে ।  বারাকপুর স্টেশনের পাশেই রাস্তার ধারের ছোট্ট এক দোকান দিয়ে দাদা-বৌদি শুরু করেছিলেন এই দোকান । সময়ের সাথে সাথে যত জনপ্রিয় হয়েছে এখানকার বিরিয়ানি ততই বড় হতে থেকেছে এর পরিসর। 

বিরিয়ানির দোকান এখন চার তলা এয়ার কন্ডিশন্ড, তাই দাম আগের থেকে বেড়েছে বেশ খানিকটা । মাটন বিরিয়ানির দাম ২০০ টাকা কিন্তু তাতে ভাটা পড়েনি বিরিয়ানি প্রেমী খাদ্যরসিকদের ভিড় । পুজোর সময় দোকানে বসার জায়গা পাওয়া তো দূরের কথা, পার্সেলের জন্যে ও দাঁড়িয়ে থাকতে হয় ঘন্টার পর ঘন্টা !

কি বললেন , বাড়িয়ে বলছি...? 
বেশিদিন আগের কথা নয়, ২০শে নভেম্বর ২০১৭।
রবিবারের ভরদুপুরে স্ত্রী এবং সঙ্গীদের নিয়ে এখানে বসে পরমানন্দে বিরিয়ানি খাচ্ছেন আমেরিকার কনসাল জেনারেল ক্রেগ এল হল।  রীতিমতো হকচকিয়ে গেলেন স্থানীয় লোকজন।
অবাক হওয়ারই তো কথা! খোদ আমেরিকার কনসাল জেনারেল কলকাতা থেকে ট্রেনে চেপে এসে নেমেছেন ব্যারাকপুর স্টেশনে। যদিও প্রথমে আঁচই করা যায়নি তিনি কে? স্টেশন চত্বরে পুলিশি তৎপরতায় বোঝা গেল তাঁর পরিচয়। 

সেদিন মাটন কাবাবের সঙ্গে চেটেপুটে মাটন বিরিয়ানির রসনা উপভোগ করেন কনসাল জেনারেল। পাতে ফিশ ফিঙ্গারও ছিল। হোটেলের কর্মীদের সঙ্গেও দেদার ছবি তুলতে দেখা যায় তাঁকে। এমনকী, বিরিয়ানি রান্নার প্রণালী ভিডিও করে নিলেন!

কি ভাবছেন ? অনেক তো দিল্লি লক্ষ্ণৌয়ের বিরিয়ানী খেলেন, একদিন ঘুরে আসুন না ব্যারাকপুরে । আরতো পুজোর তিনদিন বাকি, শুভ কাজে দেরি করতে নেই একদম!
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours