সোমা নাথ, লেখিকা, কলকাতা:
মানুষ যত "কৃতি" হয় তত মনুষ্যত্ব হারিয়ে ফেলে! 
তার কাছে কৃতিত্ব, স্বার্থ বড় হয়ে ওঠে কর্তব্য - ভালোবাসার চাইতে।

প্রথম জীবনে , শৈশব, কৈশোরে যে আবেগ , যে অনুভূতি , ন্যায় - অন্যায় বোধ জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজ করত, যে মানুষটা ভাবত কোনো দিন বদলাবে না। নিজের রুচি বিবেক বোধ অটুট থাকবে, কখন কাউকে ঠকাবে না!

জীবনের গতিপথ যত বদলায় , নিজের জ্ঞান যত বড় হয়ে ওঠে , জানার আগ্রহ , তার সাথে জয়ের আগ্রহ যত প্রবল হয়, তত মানুষ স্বার্থপর হয়। তখন আর কাজ করে না তার নীতি বোধ, কর্তব্যবোধ ! পুরনো ভালোবাসা ফ্যাকাসে হয়ে যায়, সন্তান হয় বিরম্বনা!

কিন্তু তার সাথে সম্পর্কিত মানুষ গুলি ? তারা তো যে তিমিরে ছিল সেই তিমিরেই থেকে যায়!
সন্তানের কাছে মা বাবা আদর্শ ! ছোট থেকেই তাদের আদর্শ নিয়েই সে বড় হয়ে ওঠে। হঠাৎ যদি দেখে যারা তার আদর্শ ছিল ,  তারা আর সেই তারা নেই - বদলে গেছে তারা ! তারা বড় থেকে - আরো বড় হয়ে গেছে , এতটাই বড়, যে আর চেনা যায় না তাদের। যাদের জড়িয়ে ধরে সে ঘুমাতো - আর ছোয়া যায় না তাদের ! যারা অন্যায় করলেও কাছে টেনে নিত, তারা দূরে ঠেলে দেয় ! বলে সর এখন অনেক কাজ, শুধু তাই না বলে আরও কঠিন কথা , যা তার বড় অচেনা।

যে কাছের মানুষটি ছিল বন্ধু, প্রতি কাজে তার সাহচর্য প্রয়োজন ছিল, যার সাথে কত ঝগড়া, খুনসুটি , কত হৃদ্যতার সাথে কেটে যেত দিন গুলি, দুঃখের কথা, যন্ত্রণা, ভালোলাগা, কৃতিত্ব সব ভাগ না করলে ঘুম হত না - সে কখন কি ভাবে যেন পুরনো হয়ে যায়। আর সহ্য করা যায় না তাকে। 

কাছে চলে আসে নতুন সাফল্য, নতুন প্রয়োজনীয় মানুষ। সে দিতে পারে নতুন উদ্বিপনা, তার উচ্ছাস তার উৎসাহ - সেদিনের নতুন তাকে অনেক বেশি উদ্বিপ্ত করে তুলতে পারে, যা তার পুরানো সঙ্গীটি দিতে পারে না।

তাই কত সহজে কৃতিত্বের পথে এগিয়ে চলা মানুষটির কাছে নতুন বেশি গ্রহণযোগ্য ও পুরানো অতি ত্যাজ্য হয়ে ওঠে। সে ক্ষেত্রে নিজের স্বার্থের দিকে নজর দেওয়া অনেক বেশি শ্রেয় ও প্রেয় হয় ! কর্তব্য, বিবেক এগুলো কেমন বস্তাপচা সেন্টিমেন্ট হয়ে যায়!  তাই ওগুলো ফেলে এগিয়ে চলার নামই বোধ হয় প্রগতি!

আর যখন সেই মানুষ টি কৃতিত্বের শিরোপা পায় - তখন তার কৃতিত্ব নিয়ে আলোচনা করাই তো প্রগতিশীল মানুষের "ধর্ম !" পুরোনো অন্যায় , পুরানো বঞ্চনা নিয়ে আলোচনা ঠিক কেমন পাক ঘাটা ধরনের।

বাল্মীকি মুনি রামায়ণ রচনা করেছিলেন, তিনি যুগে যুগে সমাদৃত, কেউ ভোলেনি তিনি এক সময় দস্যু রত্নাকর ছিলেন। তবু ! তার মাহাত্ম্য ই চর্চিত হয়, মনে পড়ে না, চর্চা হয় না এক সময় কত মানুষের প্রাণ গেছে তার হাতে, কত মানুষ নিঃসম্বল হয়েছে তার দস্যু বৃত্তিতে। 

কারণ সময় এগিয়ে চলে - সেটাই প্রগতি ! পুরানো থাক পরে পিছে - প্রাগৈতিহাসিক হয়ে ! ন্যায় কি অন্যায় সে রসাতলে যাক! 

আমরা প্রগতিশীল!


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours