সোমা নাথ, লেখিকা, কলকাতা:

"The pen is mightier than the sword" ,   Edward Bulwer-Lytton in 1839। এখন এটি একটি প্রবাদ বাক্য!

কিন্তু কেনো ? কি হয় বলো তো একটি কলমের ক্ষুদ্র খোঁচায় ? সামান্য কিছু লেখায় ? যাতে প্রাচীন কাল থেকে ই তোমরা এত উদ্বিগ্ন, উত্তেজিত!

আগে তো কলম ও ছিল না ছিল পাথরের ওপর খোদাই করা কিছু লেখা , কি আঁকা জোকা - কিম্বা তাল পাতার উপর কিছু কালির আঁচড় ! তাই নিয়ে এত চিন্তা কেন তোমাদের ? 

আর এখনই বা কি আছে ? কটা বিভিন্ন রঙের আঁকি বুঁকি - ছোট একটা কলমের খোঁচা ! সেটা নিয়ে এত কেন মাথা গরম ? যে কারো গলা কাটছ, কোথাও মূর্তি ভাঙচ, কারো কে ধর্ষণ করে খুন করছো?     তোমাদের নাকি শান্তির ধর্ম?

তোমরাই তো বলো " মহিলারা দুর্বল, তাদের নিয়ে যা খুশি করা যায়, ওরা আর কি করবে রান্না করা সন্তান পালন ছাড়া, ওদের কি ক্ষমতা আছে প্রতিবাদের ?" - ইত্যাদি ! তবে একজন নারী কি হাবিজাবি লিখল , তাতে কিসের এতো ভয় বলো তো তোমাদের , যে তাকে পাঠাতে হয় নির্বাসনে সুদূর কোনো বরফাবৃত , অচেনা দেশে?

লেখক ও লেখনি কিসের ভয় দেখায় বলো তো তোমাদের? যে এত শক্তি , এত ক্ষমতা , এত অস্ত্র ব্যবহার করতে হয় লেখক - লেখিকাদের ওপর? 

তাকে ছিন্ন ভিন্ন করেও কি বন্ধ করতে পেরেছ লেখনী ? তাও যুগে যুগে কেন ফিরে আসে লেখক - লেখিকা তার অবিরাম লেখনী নিয়ে?

এত প্রতিবাদী কন্ঠস্বর ভরা লেখক কে তো হত্যা করলে তোমরা , তবু থামাতে পেরেছ, প্রতিবাদে ভরা নতুন কোন লেখা, ভয় দেখিয়ে স্তব্ধ করতে পেরেছ নতুন কোনো লেখক - লেখিকা কে নতুন কোনো প্রতিবাদী লেখা লিখতে?

কত লেখক - লেখিকা কে তো কত "উচিত শিক্ষা" দিলে তোমরা ! এমনই সে শিক্ষা যে দুনিয়া থেকে বিদায় নিতে হলো তাদের ! তবু এক লেখক - লেখিকা কে মারো - আরো হাজার লেখক - লেখিকা  জন্মায় রক্তবীজের মতো।

ছিড়ে, খুড়ে, পুড়িয়ে ফেলেছ কত মূল্যবান লেখনী - কত  মূল্যবান তথ্য ! তাও কি বন্ধ করতে পেরেছ লিখে চলা? 

ধিক্কার জানাই তোমাদের!


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours