মুসবা তিন্নি, ফিচার রাইটার, বাংলাদেশ:

মুক্তিযুদ্ধের পর বাংলাদেশে আটকে পড়া বিহারীদের দলবাঁধা সংস্কৃতি থেকে রাজধানীতে আছর করেছে কথিত গ্যাং কালচার। পাড়া-মহল্লায় উঠতি কিশোরদের মধ্যে দল বেঁধে আড্ডা দেয়ার নামে যেসব গ্রুপ জন্ম নিচ্ছে, তা নিয়ে শঙ্কিত অভিভাবককুল থেকে বিশেষজ্ঞরা পর্যন্ত। বিশেষ করে রাজধানীতে এই কথিত গ্যাং-গ্রুপের দৌরাত্ম চরমে পৌঁছেছে। এর কারণ অনুসন্ধানে গিয়ে গ্যাং কালচারের পেছনে রাজধানীর বিহারি কলোনির ভূমিকার কথা উঠে এসেছে।
বাংলাদেশে বিহারিদের বসবাসের প্রথম দিক থেকেই তারা তাদের সংস্কৃতি ব্যবহার করে আসছিলো। বর্তমানেও তারা তাদের সেই সংস্কৃতি নির্ভর। সেখান থেকেই বাংলাদেশে কিশোর গ্যাং এর সূচনা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও বলছে, রাজধানীতে গত তিন থেকে চার বছর ধরে এই গ্যাং কালচারের যাত্রা শুরু। বাংলাদেশের রাজধানী ঢাকার মোহাম্মদপুরের বাঁশবাড়ি এলাকার  ‘লাড়া দে’ গ্যাং এর হাত ধরে এর সূচনা। এরপরই তা ছড়িয়ে পরে রাজধানীর অন্যান্য এলাকায় এরপর সারাদেশে। সম্প্রতি ‘লাড়া-দে’ গ্রুপের প্রধান মীমসহ দলের অন্য সক্রিয় কিশোরদের আটক করে পুলিশ।
এরপর একের পর এক আটক হচ্ছে বিভিন্ন কিশোর গ্যাংয়ের সদস্যরা। সবশেষ গত ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় মোহাম্মদপুরের চান মিয়া হাউজিং এলাকায় প্রেমিকাকে কেন্দ্র করে দুই কিশোর গ্যাং গ্রুপের সংঘর্ষ হয়। এসময় আতঙ্ক গ্রুপের মহসিন মারা যায়। এ ঘটনায় একই গ্রুপের আরও দুই জন আহত হয়।
রাজধানীতে গ্যাং কালচার নতুন নয়। স্বাধীনতা যুদ্ধের পর থেকেই মোহাম্মদপুরে দানা বাঁধতে শুরু করে গ্যাং কালচার। বাংলাদেশে আটকে পরা পাকিস্তানিদের বসবাস বিহারি ক্যাম্পগুলোতে। এসব ক্যাম্পের অধিবাসীরা বাংলাদেশের নাগরিকত্ব পেলেও এদের জীবনযাপনে সংস্কৃতি এখনো পাকিস্তানের আদলে।
মোহাম্মদপুর এলাকায় মোট চারটি ক্যাম্প রয়েছে। সবচেয়ে বড় ক্যাম্পটির নাম জেনেভা ক্যাম্প। শাহজাহান রোড, হুমায়ুন রোড ও বাবর রোড মিলে এই ক্যাম্পের বিস্তৃতি। এখানে বসবাসকারীর সংখ্যাও প্রায় ছয় থেকে সাত লাখ। এখানে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রায় প্রতিদিনই কোনো না কোনো সংঘর্ষ হয়ে থাকে। আর এই সংঘর্ষ বাঁধে কিশোরদের মধ্যে।  প্রায় ৫০ থেকে ৬০টি সক্রিয় কিশোর গ্যাং রয়েছে ।
ক্যাম্প ঘুরে দেখা গেছে, ক্যাম্পের মূল অংশের ভেতরে আড্ডা দেয়ার জায়গা খুব কম। তাই বিহারি কিশোররা আড্ডা দেয় ক্যাম্পকে ঘিরে থাকার সড়কগুলোতে। এসকল সড়কে প্রতিদিনই বসে বিহারি কিশোরদের আড্ডা। হুমায়ূন রোড, বাবর রোড, শাহজাহান রোড এবং গজনবী রোডে এসকল  কিশোরদের আনাগোনা প্রচুর। স্কুল-কলেজমুখী মেয়েদের যৌন হয়রানি করা তাদের সবচেয়ে ছোট অপরাধ বলছেন ভুক্তভোগীরা। জানা গেছে, এসকল কিশোররা মাদক সেবন, বিক্রিসহ ছিনতাইয়ের মতো অপরাধের সঙ্গে জড়িত। এছাড়া আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এদের মধ্যে কোপাকুপির ঘটনা প্রায় নিয়মিত।
অনলি টক্কর, জিনিস-ল-জগত, আগুন, অনলি বিদোদ (বিরোধ), চ্যাতলে ভ্যাজাল, সুরাজ গ্যাং, মুড়ি খা, পিষ্যা দে সহ বিভিন্ন কিশোর গ্যাং এখানে সক্রিয় রয়েছে। এসব গ্যাং ঘটিয়ে চলছে নানা অপরাধ। ছিনতাই, মাদক থেকে শুরু হতে নির্মম হত্যাকাণ্ড ঘটিয়ে চলেছে এসব কিশোররা।
জেনেভা ক্যাম্পের মতো একই চিত্র পাশের জান্নাতবাগ ক্যাম্প, কৃষি মার্কেট ঢোল ক্যাম্প এবং টাউনহল ক্যাম্পে। এখানে ক্যাম্প সংলগ্ন রাস্তার পাশে গ্যাং সদস্যদের অত্যাচারে বিরক্ত হলেও স্থানীয়রা তাদের বিরুদ্ধে কিছু বলতে ভয় পায়।
মোহাম্মদপুর এলাকার প্রবীণ বাসিন্দাদের মতে, আশির দশকে মোহাম্মদপুরে বিহারিদের আধিপত্য ছিল অপ্রতিরোধ্য। তারা এক বয়সের কয়েকজন মিলে একেকটি দল গড়ে তুলেছিল। সে দলগুলো নিজেদের অস্তিত্ব জানান দিতে মারমুখী ভূমিকায় অবতীর্ণ হতো। মোহাম্মদপুর এলাকার কিশোর গ্যাংয়ের কয়েকজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, তাদের গ্যাং হয়ে ওঠার পেছনে মূল সাহস এবং শক্তি যুগিয়েছিল বিহারি ক্যাম্পের উর্দুভাষী বন্ধুরা।
কেন সৃষ্টি হচ্ছে কিশোর গ্যাং : সম্প্রতি কয়েক মাসের ব্যবধানে বাংলাদেশে কয়েকজন কিশোর খুন হওয়ার বিষয়টি জনমনে উদ্বেগ সৃষ্টি করছে। গত ৭ জুলাই গাজীপুরের টঙ্গীতে আধিপত্য বিস্তার কেন্দ্র করে নবম শ্রেণির ছাত্র শুভ আহমেদ হত্যা মামলার প্রধান আসামি মৃদুল হাসান পাপ্পুসহ কিশোর গ্যাং গ্রুপের চার সদস্যকে গ্রেফতার করেছে র্যাব।
আটককৃতদের জবানবন্দিতে উঠে এসেছে ভয়ঙ্কর সব কিশোর গ্যাংয়ের তথ্য- ডিসকো ভয়েস, নিউ নাইন স্টার, নিউ আইকন, ডেঞ্জার বয়েস ইত্যাদি। এসব কিশোর গ্রুপ গড়ে ওঠার কারণ সম্পর্কে সচেতন হওয়া জরুরি। কিশোর অপরাধ সংঘটিত হওয়ার পেছনে পরিবারের দায়িত্বহীনতার দায় সবচেয়ে বেশি। পিতা-মাতার তদারকির অভাবে সন্তান অবাধ্য হয়ে এসব অপরাধে সম্পৃক্ত হচ্ছে। কিশোরদের প্রতি পরিবারের অনুশাসনের অভাব এ সমস্যাকে আরও প্রকট করে তুলছে। তবে পারিবারিক বন্ধনে শিথিলতাও কিশোর অপরাধের জন্য যথেষ্ট দায়ী।
আজকাল পরিবারের প্রত্যেক সদস্যের মধ্যে স্নেহ ও সম্মানের অভাব পরিলক্ষিত হচ্ছে; যার ফলে পারিবারিক দ্বন্দ্ব দেখে কিশোর-কিশোরীরা অপরাধে জড়াতে পিছপা হচ্ছে না। অনেক ক্ষেত্রে দেখা যায়, সন্তানের ইচ্ছা পূরণে পরিবার অবাধে টাকা-পয়সা দিয়ে থাকে কোনো ধরনের হিসাব-কিতাব ছাড়াই, যা তাকে বিভিন্ন ধরনের অপরাধে সম্পৃক্ত হতে সাহায্য করে। এখন কিশোর-কিশোরীদের সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে পদার্পণ করার মনমানসিকতা নেই বললেই চলে। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে তারা এখন প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে।
সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে মনোসংযোগের অভাব অনেক সময় তাদের অপকর্মে লিপ্ত হতে বাধ্য করে। একই সঙ্গে মা-বাবার কাছ থেকে সন্তানের পর্যাপ্ত সময় না পাওয়াটাও উদ্বেগের বিষয়। বস্তুত অভিভাবকদের নিয়ন্ত্রণহীনতা, ইন্টারনেট ও সামাজিক মাধ্যম ব্যবহারের অবাধ সুবিধা ইত্যাদি কিশোর অপরাধ বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। অনেক মা-বাবা আছেন; তারা তাদের সন্তান কী করছে, কার সঙ্গে মিশছে, ইন্টারনেটে কী দেখছে, সে সম্পর্কে খোঁজখবর রাখেন না। তাদের সন্তানদেরই অপরাধে জড়িয়ে পড়ার ঝুঁকি বেশি থাকে। কেন কিশোর গ্যাং সৃষ্টি হচ্ছে এবং কেন কিশোরদের মধ্যে ড্রাগ আসক্তি, খুন-ধর্ষণের মতো হিংস্র ও বিকৃত অপরাধ প্রবণতা বেড়ে যাচ্ছে, তার কারণ উদঘাটন করা জরুরি। এজন্য দরকার অনেক বড় পরিসরে গবেষণা। গবেষণা তথ্যের ওপর ভিত্তি করে যথাযথ সরকারিভাবে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি জনপ্রতিনিধিরা যদি এগিয়ে আসেন এবং তাদের নিজ নিজ এলাকায় কিশোর গ্যাং অপরাধ বন্ধে উদ্যোগী হয়ে কিশোরদের কল্যাণকর কাজে উদ্বুদ্ধ করেন, তাহলে এ সমস্যার সমাধান খুব সহজে হবে।
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours