তনুশ্রী সেনগুপ্ত, ফিচার রাইটার, আসানসোল:

আজকাল আবহাওয়া দপ্তর খুব একটা খুশির খবর না দিতে পারায় সকলের ঝুড়ি ঝুড়ি ভৎসনা উপহারে পাচ্ছেন...

পুজো উপহারের বিশেষ খবর, শোনা গেছে "মা" নাকি মর্ত্যে আসবেন না,তাই তিনি বরুণবাবু কে নির্দেশ দিয়েচেণ কোনো ভাবেই যেন শরৎ এর প্রকাশ না পায় । শুনে তো বড়ো বড়ো কেলাবের পুজো ক্ত্তা দের মাথায় হাত। মানে? "মা" অসবেননা বললেই হবে? সারা বছর ধরে  এই কেলাবের কত্তারা অকেলান্ত পরিশ্রম করে, নিজেদের গ্যাঁটের লক্ষী খচ্চা করে কেও রূপোর রথ বানিয়েছে তো কেও সোনার ব্স্ত্র,কেও তো মা এর পুরো পরিবারের জন্যি বানিয়েছে হীরের গয়না,আবার কেও তো শুনছি অনেক কিলোগেরাম,হিসাব টা ঠিক উচ্চারণ হয় না গো তাই কেও কিছু মনে কোরো না,যাই হোক মানে অনেক অনেক ওজনের সোনার মাতৃ আস্তরণ বানিয়েছে। ইয়া ব্বড়ো ব্বড়ো প্যান্ডেল, কোলকাতার একটা ক্লাবে তো 1600 স্ক্যয়ার ফুট যায়গা জুড়ে প্যান্ডেল হয় ।তাঁদের তো ভীষণ কড়া নজর,যাতে সবাই ভালভাবে ঠাকুর দেখতে পারে, শুধু কি তাই প্যান্ডেল এর ফিতে কাটার জন্য নেতা,মন্ত্রী,সিনেমার অভিনেতা - অভিনেত্রী,এমন কি বিদেশের হাই কমিশনার কে পর্যন্ত কতো সাধনা করে আনার ব্যাবস্থা করেছেন । এমন সাধনা কোন দেবতাও করেছেন বলে তো সন্দেহ হয় । তাঁদের দয়ার কথা তো শেষ ই হবে না । অনাথ বাচ্চাদের কেও নিয়ে আসে ঠাকুর দেখাতে। তাতেও "মা" খুশি নন?

ভাবা যায় যে মা শুধু লাল পাড় সাদা শাড়ি আর শাঁখা পলা পরেন তাঁর কত্ত ভাগ্য ।তাও মা আস্তে চান না!
 অন্ধ গলির ঘা দগদগে,উকুন বাছা,ডাস্টবিন খুঁটে খাওয়া নোংরা গুলো হা হা করে হেসে বলে "ভগবান ভয়ে সেঁদিয়েছে" "মা" আসার থেকেই ঐ ভিখিরির দল শুধু দাও দাও করে,আবার "মা" যাওয়ার সময় ভেক দেখিয়ে ভিক্ষা করার জন্য মা কে যা দিয়ে সাজায় তাও নিয়ে একেবারে ন্যাংটো করে ছেড়ে দেয়।

"মা"আসেন "মা" আছেন শুধু দেখার নজর নেই আমাদের ,সত্যিই আমরা কত্ত রুগ্ন আমাদের চোখ নেই,হৃদয় নেই,ধর্ষক রাবণ কে পরাস্ত করার শক্তি নেই,শুধু এই অহঙ্কার এ ভরা রক্ত মাংসের খোলস নিয়ে গর্বিত মাথা উঁচু করে হাই হীল পরে ঘুরে বেড়াচ্ছি।
যে টাকায়  বিদেশ আঁকে উন্নতির শিখর ,আমরা তা বইয়ে  দিয়ে মেতে উঠি পার্বণের প্রতিযোগিতায় । কারা যেন বলে এ দেশ হোলো গরিবের দেশ ।যত্ত সব বাজে কথা,যে  দেশের অভুক্ত পেটের আর নারী নির্যাতন এর ছবি বিক্রি হয় কোটি তে,যে দেশে মুকেশ আম্বানির মতো বড়ো ব্যবসায়ী থাকেন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বাড়িতে,সেই দেশ আর যাই হোক গরীব দেশ হতে পারে না।
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours