Proyaser bachader dewa holo notun jama
ইন্দ্রাণী সেন, সাংবাদিক, বাঁকুড়া:

টালির চাল আর টিন দিয়ে ঘেরা ঘরের একদিক শতচ্ছিন্ন প্লাস্টিক পর্দার আবরণ।পাশ দিয়ে বয়ে চলেছে মিলের জল। বাঁশের কঞ্চি দেওয়া চালায় গাদাগাদি করে ছাগল গোরু আর মুরগীদের বাসস্থান। গাদাগাদি করে ঘিঞ্জি ভাবে ভৈরবতলা এলাকায় ওদের বাড়ি। সকালে ঘুম থেকে চোখ খোলার পর থেকে শুতে যাওয়া পর্যন্ত ওরা লড়াই করে জীবন সংগ্রামে টিকে থাকার। ওরা প্রয়াসের পড়ুয়া। সপ্তাহে দুই দিন বাঁকুড়া বর্ধমান সীমানাবর্তী ভৈরবতলায় সুরজ সৌমেন মলয় অরণ্য মোহিত পারমিতা  রণজিত দাদাদের  কাছে পড়তে বসে ওরা। আর ওরা সবাই প্রয়াসের সদস্য। পড়া ছাড়াও ওরা সবাই প্রয়াসের দাদা দিদিদের কাছে নাচ গান আর আঁকাও শেখে।

উল্লেখ্য প্রয়াস হলো ছাত্র ছাত্রীদের একটি সংগঠন যারা প্রান্তিক ঐ বাচ্চা গুলোকে পড়াশোনার পাশাপাশি সৃজনশীল  শিক্ষার পাঠ দেয়। এবারে ওদের প্রাপ্তি আবার অন্যরকম মহালয়ার ঠিক আগেই নতুন জামার গন্ধে মম করছে প্রয়াসের পাঠশালা। সম্প্রতি প্রয়াসের পঞ্চাশ জন প্রান্তিক  পড়ুয়ার হাতে পুজোর  উপহার দিলেন ইন্দাসের বিডিও মানসী ভদ্র চক্রবর্তী। একটি অনুষ্ঠানের মাধ্যমে এই উপহার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হল।

 নতুন পোষাক পেয়ে বেজায় খুশি ফুলমতি, শ্রীকান্ত, ফান্টুশ আর রুপশারা। বিডিও মানসী ভদ্র চক্রবর্তীর কথায়," পুজো মানেই আনন্দ আর নতুন জামার গন্ধ। যখন আমারা আমাদের এই আনন্দের ভাগ অন্যদের সাথে বিশেষ করে ছোটদের সাথে ভাগ করেনি তাঁর মাত্রা বহুগুন বেড়ে যায়। ওদের খুব ভালবাসি তাই সব সময়ই ওদের পাশে থাকার চেষ্টা করি"।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours