সঞ্চারী চট্টোপাধ‍্যায়, ফিচার রাইটার, কলকাতা:

rabi thakur
এবছরের শ্রাবণটা যেন আর পাঁচটা শ্রাবণের মতো নয় । জুলাইও শুকনো গেছে , আগস্টেও তেমন সিক্ততা কই আর । তার মধ‍্যে দেশের পরিস্থিতিও অম্লমধুর । কখনো কাশ্মীরি সংবিধানের ধারা বিলোপ অথবা চন্দ্রযানের চাঁদের কপালে টিপ দিতে যাওয়ার উদ্দ‍্যেশ‍্যে গমন । 
দেশের পরিস্থিতিতে চোখ রাখতে গিয়ে বাঙালীরাও হঠাৎই তাদের পরিচিত মেতে থাকার একটা বিষয়কে যেন ভুলেই গেছে । 
তবে আজ সকাল থেকেই শ্রাবণের নিয়ম মেনেই হঠাৎ দেখি , "আকাশে জল ঝরে অনিবার ।" ক‍্যালেন্ডারের দিকে তাকিয়ে দেখি আজ বাইশে শ্রাবণ । আজ থেকে আটাত্তর বছর আগে এই দিনে কবিগুরু আমাদের সকলকে ছেড়ে চলে যান । মনে প্রশ্ন এলো - "তবে কি কবিগুরু ধীরে ধীরে অপ্রাসঙ্গিক হয়ে যাচ্ছেন ? তাই কি এমন বিস্মৃতি?" প্রসঙ্গক্রমেই মনে এলো পড়শি দেশ বাংলাদেশের এক উঠতি গায়কের মন্তব‍্য , যিনি নাকি জাতীয় সঙ্গীত হিসেবে কবিগুরুর গানকে উপযুক্ত মনেই করেন না । 
অথবা যদি স্বদেশের ধর্মীয় পরিস্থিতিই দেখি , সেখানেও কবির ভাবাদর্শ যেন মিলছে না কিছুতেই ।  কবিগুরুর ছবির সামনে দাঁড়িয়ে তখন প্রশ্নটা কবিকেই করলাম । কবি স্মিত হেসে উত্তর দিলেন - "আজকে আপন মানের ভরে / থাক সে বসে গদির'পরে - / কালকে প্রেমে আসবে নেমে , / করবে সে তার মাথা নিচু ।" ব‍্যাস , সমস্ত উত্তর পেয়ে গেলাম এক লহমায় । যে কবির মৃত‍্যুর তারিখটা অবধি আজও নিজের ফিল্মি কেরিয়ারকে সুপ্রিষ্ঠিত করতে একাধিকবার ব‍্যবহার করেন বিখ‍্যাত পরিচালক , সেই দেশে , রবিঠাকুরকে , তার আদর্শকে কেউ বুঝুক বা না বুঝুক , অন্তত অপ্রাসঙ্গিক বলে দাগাবার হিম্মত হবে না হয়তো আগামী একশো বছরেও , কারণ প্রতিটি ক্ষেত্রে সে ব‍্যক্তিগত হোক বা বানিজ‍্যিক , এই কবির প্রসঙ্গই চলে আসবে বারবার, ঠিক যেমন এতগুলো বছর ধরে চলে এসেছে।
তাই আজও তুমি জাতীয়তাবাদের চির ঠাকুর। ভারত অন্তর আত্মার বিজন ঘরের আরাধ্য ঠাকুর। রবিকবি ঠাকুর।
 
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours