old temple
ভুবানীপ্রসাদ ভট্টাচার্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ সোঁয়াই গ্রামটিকে অতীতে বাইশ ক্ষ্যাপার গ্রাম বলা হতো! তার কারন, এই গ্রামে এক সময় বাইশ জন পন্ডিত বাইশটি সংস্কৃত টোল ছিল! শাস্ত্র,দর্শন, সংস্কৃত সাহিত্য চর্চার অন্যতম কেন্দ্র ছিল সোঁয়াই! বর্ধমান,কালনা, কাটোয়া, আসানসোল, বাঁকুড়া, হুগলী বীরভুম , মু্র্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা আসত সংকৃত সাহিত্যের পাঠ নিতে! এখানে চতুস্পাঠীতে থেকে শিক্ষালাভ করে নিজ ভুমে ফিরে যেতেন! এঁদের কেউ কেউ স্ব স্ব এলাকায় চতুস্পাঠী টোলও খুলে সংস্কৃত শিক্ষাকে আরও প্রসারিত করতো! বর্ধমান রাজ পরিবারের সাথে সোঁয়াই গ্রামের নিবিড় সম্পর্ক আছে! সময়টা ষোড়শ শতকের শেষ সপ্তদশ শতকের শুরু, বর্ধমানের রাজ বংশের প্রথম পুরুষ সঙ্গম রাই পুরী থেকে নিজ পিতৃভুমি পান্জাবে ফেরার সময় বর্ধমান জনপদের মনোরম পরিবেশ তার খুব ভালো লাগায় তিনি এখানেই স্হায়ীভাবে বসবাস করার সিদ্ধান্ত নেন!এই রাজ বংশের সপ্তম পুরুষ পর্য্যন্ত এঁরা শুধু ব্যবসায়ী! এই বংশের প্রথম রাজা কীর্তি চাঁদ রাই! তিনি দিল্লীর বাদশাহ জাহাঙ্গীরকে সাহায্য করেন শের আফগানের বিরূদ্ধে যুদ্ধে, তাই তাঁকে এখানকার সামন্ত রাজা নির্বাচন করা হয়! তাঁর পুত্র চিত্রসেন রাই এই বংশের সর্বশ্রেষ্ঠ রাজা, কিন্তু তিনি অকালে অপুত্রক অবস্হায় মারা যান! বর্ধমান রাজ পরিবারের কূলদেবী মা সর্বমঙ্গলা!
জনশ্রুতি, মা সর্বমঙ্গলার পুরোহিত ছিলেন এক তান্ত্রিক! একদিন সন্ধ্যায় তান্ত্রিক সন্ধ্যারতির সময় মায়ের উদ্দেশ্যে 'কারণ ' অর্থাৎ মদ নিবেদন করছিলেন, সেই সময় সেখানে রাজ উপস্হিত হ'ন এবং তাঁদের কূলদেবীকে মদ নিবেদন করায় ক্ষিপ্ত হলে, সেই তান্ত্রিক মদকে দুধ বানিয়ে দেন! রাজা অবাক হয়ে বলেন, একে ঘৃতে পরিনত করা যাবে? তান্ত্রিক রাজার নিদ্দেশে সেই দুধ ঘি- তে রূপান্তরিত করেন! কিন্তু ঘি মাকে নিবেদন করতে হলে আহুতি দিতে হবে, রাজাকে প্রশ্ন করেন আহুতিতে তিনি কি ত্যাগ করতে চান? রাজ্যপাট না বংশ! না সঙ্কটে পড়েন রাজা, রাজ্যপাট ত্যাগ করলে সব চলে যাবে, আবার বংশ চলে গেলেও তাই! রাজা তান্ত্রিকে শরনাপন্ন হলেন এই সংকট থেকে উদ্ধার পেতে! তান্ত্রিক বলেন," বংশ ত্যাগ করলে তিনবার বংশ শূন্য হবে এবং দত্তক নিতে হবে! রাজা 'বংশ ' আহূতি দেন! এরপবর তিনবার এই রাজ পরিবার বংশ শুন্য হয় এবং দত্তক নেন! তবে এই কাহিনীর সপক্ষে জোরালো কোন যুক্তি না থাকলেও এই রাজ পরিবারকে তিনবার দত্তক নিতে হয়! কথিত আছে বর্ধমানের মহারাজা বিজয়চাঁদ সোঁয়াই গ্রামের সন্তান! 
সোমেশ্বর শিবমন্দির সংলগ্ন তাঁর পিতৃপুরুষের বাড়ী! এই বিজয় চাঁদ ই লর্ড কার্জনকে সম্বর্ধনা দেওয়ার জন্য 'বিজয় তোরন ' নির্মান করেন এবং বর্ধমানের বিখ্যাত সীতাভোগ মিহিদানার সৃষ্টি তাঁরই নির্দেশে! (চলবে )

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours