politics
জীবন রায়, প্রাক্তন সিপিএম সাংসদ, রাজ্যসভা:


রাজনৈতিক নির্বুদ্ধিতা,
কাশ্মীরে সেখ আবদুল্লা কালিন জাতীয়তাবাদে ফিরিয়ে এনেছে। 
গত পাচ বছর ধরে চলতে থাকা অত্যাচারের পর,
৩৭০ বাতিল, কাশ্মীরকে রাজ্যের মর্য্যাদা প্রত্যাহার
এই জাতীয়তাবাদে ঘৃতাহুতি দিয়েছে।

আক্রমন এবং গনপ্রতিরোধের চেহারাটি স্পষ্ট হবে, ইদের দিন শ্রীনগরের দৃশ্য থেকেই। একটি সংবাদ পোর্টাল রিপোর্ট করেছেঃ 
"Article 370: Cheerless Eid in Jammu and Kashmir, lockdown continues ঃ
Media reports suggest that though Eid al Adha passed peacefully in Jammu and Kashmir, mood of festive joy was missing. Security forces stopped people from gathering at Eidgah and Jama Masjid in Valley"  অনুরুপভাবে হিন্দুর রিপোর্টে বলা হয়েছেঃ  " Kashmir Valley kept under lockdown during Id festival, Main mosques in Srinagar remain out of bounds: stone-pelting in some areas. No sweets along border this time. 

বিবিসি'র পাঠানো ছবি, আজকে বিভিন্ন সংবাদপত্রে যে সব ছবি এসেছে এবং  সারা বিশ্বে ছড়িয়ে যাওয়া সেই - ১০ বছরের শিশুর বন্দুক হাতে (এই  প্রতিবেদনের সাথে যুক্ত করা হয়েছে), সিকিউরিটি বাহিনীর সামনের ছবি থেকে নিশ্চিতভাবে বুঝিয়ে দিচ্ছেঃ 
---- রাজনৈতিক মুর্খামী ভারতকে এখন আর কেবল সন্ত্রাসবাদীদের নয়, সাথে সাথে কাশ্মীরের গনতান্ত্রিক আবেগকে মোকাবিলা করতে হচ্ছে। ভারতীয় বাহিনীর প্রতিটি কাজকর্মকে যেভাবে উৎপাদ বলে সামনে আসতে থাকবে, তেমনভাবেই, গনতান্ত্রিক আবেগ সন্ত্রাসবাদীদের নিয়ন্ত্রনে যেতে শুরু করবে। 
---- ওমর আব্দুল্লা এবং মুফতি  মেহেবুবা, কমিউনিষ্ট নেতা ইউসুফ তারিগামী সমেত কাশ্মীরের সেসব  রাজনৈ্তিক নেতাদের, যারা ভারতীয় এবং কাশ্মীর  জাতীয়তাবাদ এব মধ্যে সেতুবন্ধনের কাজ করে থাকেন, তাদের বেপোরোয়া গ্রেফতার এবং ভারতীয় ভূখন্ডের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়ায় - সন্ত্রাসবাদ এবং জাতীয়ততার মধ্যে যোগসুত্র গড়ে উঠবেই। কেউ ঠেকাতে পারবে না ।
----  এসব গ্রেফতার সম্পর্কে  বাজপায়ী সরকারের সময়কার এ্যাটর্ণি জেনারেরেল , সোলি সোরাবজির মন্তব্য খুবই অর্থপূর্ন। তিনি এক জাতীয় মাধ্যমে উল্লেখ করেছেন - "“You didn’t ask me about the arrests, but to my mind I don’t like this at all. I think it is very unnecessary and very unpleasant. It sends a wrong signal to people of Kashmir. I don’t approve of it,” Sorabjee said."


কাশ্মীরের বাইরের আত্মীয় স্বজনের সাথে যে সরকারী টেলিফোনের যে ব্যবস্থা করা হয়েছে, তাতেই স্পষ্ট কিভাবে আবেগ একটি গতির চেহারা নিয়ে আন্তর্জাতীক চেহারা নিচ্ছে এবংএইভাবে কাশ্মীর সম্পর্ক এক অন্তর্দেশীয় রুপ ছিলো তা আন্তর্জাতীক চেহারা নিচ্ছে। দুই মিনিটের টেলিফোনের জন্য কখনো কখনো চার ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে এবং দুই মিনিট সময়, কান্না-কাটিতেই চলে যাচ্ছে।

কাশ্মীরের রাজনৈতিক অধিকার কেড়ে নিতে এবং ৩৭০ ধারা জারীর সমর্থনে, দেশের প্রধান মন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী, যাত্রা দলে গদা এবং তরবারী হস্তে বীরের মতো যে আচরন চালিয়ে যাচ্ছেন, সেটি একপ্রান্তে যখন
----- কাশ্মীরে জাতীয়তাবাদকে ভারত বিরোধীতায় চালিত করছে, অন্যপ্রান্তে, কাশ্মীরের স্বয়ংশাসিত ব্যবস্থা তুলে দেওয়া এবং তিন তলাক আইন যেভাবে নিচে নামানো হয়েছে, তাতে  একপ্রান্তে হিন্দুত্বকে হিন্দুতে নামিয়ে  আনা হয়েছে,  অন্যপ্রান্তে   সমান্তরালভাবে অহিন্দু সবাইকে এবং গনতান্ত্রিক মানসসত্বাকে এক করে দিচ্ছে। এতে 'তিন তালাকে' যারা সরকারের পাশে থাকতে পারতো, তারাও মনে করছেন - সমস্ত প্রকৃয়াটাই করা হচ্ছে, ধর্মীয় মেরুকরনের কারণে। এই সুত্রেই প্রশ্ন উঠেছে, বিবাহ সংক্রান্ত সব আইন যখন  দেওয়ানী আইনের অধীন তবে 'তিন তালাক' কেন ফউজদারী আইনের আওতায়  আসবে।

উল্লেখিত সুত্র ধরেই সোলি সরাবজী (বাজপায়ীর সময়কার এ্যটর্নি জেনারেল) মজার কথা বলেছেন ANI যে দেওয়া এক সাক্ষাতকারেঃ   "Asked if this was a historic step by the NDA government, Sorabjee responded saying “historic step bhi blunder hota hain (a historic step can also be a blunder).”
--- এখন দেখুন ধর্মান্ধ রাজনেতারা কত মূর্খ হতে পারে। যখন কাশ্মীর জাতীয়তাবাদকে ভারতীয় জাতীয়তাবাদের বিরুদ্ধে প্রানপন করছে, তখন ট্যাঁতে ইন্ধন জোগাতে নাকি, ভারতের স্বরাষ্ট্রমন্তী গদা হাতে, ১৫ই আগষ্ট শ্রীনগর যাবেন, সৈন্য পরিবেষ্টিত হয়ে, ভারতীয় পতাকা উঠাতে।

ইতিমধ্যে স্পষ্ট হচ্ছে, উল্লেখিত ব্যবস্থা  ভারতবর্ষকে ক্রমে আভ্যন্তরীন এবং আন্তর্জাতীক সম্পর্কের প্রশ্নে ক্রমে নাজেহাল অবস্থায় গড়িয়ে যাচ্ছে। (ক্রমশ)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours