প্রলয় শঙ্কর দে, ফিচার রাইটার, উত্তর ২৪ পরগনা:

আসলে  জানার তো শেষ নেই। আর জানলে দোষ কিছুই নেই। শুনেছি উন্নত বিশ্বের কিছু লোক টাকা দিয়ে ভয় পেতে চায়। অনেক টাকা খরচ  করে একটু অন্ধকার জংলী পরিবেশ বা অতিপ্রাকিতিক কিছু উপভোগ করার চেষ্টা।  এর থেকে একটা চিন্তা  পরিআপনি কি মাঝে মাঝেই ভয় পান ? ভয় বলতে অতিভৌতিক বা কাল্পনিক কিছুনা । খুব সামান্য সামান্য বিষয়ে একটু বেশি চিন্তা করা বা হালকা ভাবে uneasy feel করা । যেমন ধরুন অন্ধকার ঘরে একা থাকা, সাপ বা কুকুর দেখে আঁতকে ওঠা , বা এমন আরো অনেক কিছুই । মেয়েদের kidnap / raped হয়ে যাওয়া , অথবা কোন সাধারন মধ্যবিত্ত মানুষ arms জাতীয় কিছু দেখে ভয় পেলে সেগুলো  মনে হয় খুব বেশি  unnatural কিছুনা । এগুলোকে বলাই যায় COMMON FEAR FACTORS. এই জাতীয় ভয় তো  আমিও পেয়ে থাকি । এতে হয়তো বেশি চিন্তার কিছুই নেই। কিন্তু আমি personally আরো নানারকম ভয় পাই। তাই খুব intentionally এই topic টা আমি আজ লিখছি। পুরো লেখাটা পড়ে যদি মনে হয় , এমন একটা ভয় আপনিও Feel  করেন , তো আশা করি এই mixed language এর লেখাটা পরে, আপনি একটু safe feel  করবেন আর এটাও বুঝে যাবেন , কেন exactly দুটো  languages  মিশিয়ে এই topic লেখা হলো।
আমি ভয় পাই - কারন আমি আজকাল নানারকম কথা শুনি - যার মানে আমি কিছু বুঝি আর কিছু বুঝিনা । যেটুকু প্রথমেই বুঝিনা , সেটা অবশ্য পরে চেস্টা করে বুঝে নিতে হয়- কিন্তু যেটা আমার main fear factor যেটা  হলো , আমি কিছু যদি বলি আমার নিজের বা পরিবেশ থেকে শেখা ভাষায়  -সেটা কি আগামী দিনে  আমার বা আপনার , বা আশেপাশের নানা ধরনের মানুষের next generation আর বুঝতে পারবে ? বা বোঝার মতো পরিবেশও কি আর থাকবে ? 
সারা কোলকাতা শহর , জেলা শহর বা সদ্য গ্রাম থেকে পরিবর্তন হয়ে যে শহর গুলো - সেই সব জায়গায় English.. Bengali medium .... কতোগুলো স্কুল আছে ? যেখানে ইংরাজী আর বাংলা দুটো ভাসাকেই বেশ সমানভাবে শেখানো হয় - শেখানো বলতে আমি ঠিক সিলেবাস বা নম্বরের কথা বলছি না- বলছি......... সামান্য কিছু চাহিদার কথা,......... সামান্য কিছু প্রকাশ করা বা অন্যের থেকে কিছু গ্রহন করে নিজের ভিতরে নেওয়া- দামী দামী গাড়ী , বিদেশী খাবার অথবা আরো হাজার কিছুর বাইরেও তো নানা প্রয়োজন আছেই - বুকের ভিতরেই  দানা বাঁধা প্রেম ভেঙ্গে গেলে browning কিছু কথা তার পড়া দরকার। অথবা কোন অ্যাসিড আক্রান্ত মেয়ে আবার যদি নতুনভাবে , কিছুটা  স্বাধীনভাবে ,  মানে একটু নিজের মতো থাকতে চায় , তবে তার মাথায় খুব  দরকার " মহামায়া "র মতো কারো স্নেহের হাত। 
physics এ 90+ SCORE করা ছেলেটার জানা খুব দরকার Nicole Tesla-র মতো কেউ একজন ছিলো নিজের গবেষণা নিজেই নস্ট করার জন্য। 
অথবা আগামীদিনে যে মানুষটা রাজনীতি করবে , যে কিনা মাইলের পর মাইল জল মাটি ভরা পথ হেটে গিয়ে  মানুষের জন্য কাজ করবে - তার তো নিজের দায়িত্বেই জেনে নেওয়া দরকার এই দেশে " দাস ক্যাপিটাল " অনুবাদের সময় রেবতী বাবুর পন্ডিতও  কতোবার আর কি কি ভাবে রবীন্দ্রনাথের কাছে সাহায্য পেয়েছেন । 
কিন্তু এইসব কিছুর জন্য তো একটা ভাষার খুব দরকার - সেই ভাষারও আবার দরকার নিজের গুনে নিজেই পুষ্ট হয়ে ওঠা -তাতে তার দেওয়া এবং নেওয়ার জায়গা থাকে। 
কিন্তু আমার বা আমাদের চারপাশে তেমন Enriched Language কোথায় ?
নিত্য নতুন ভাষার আমদানী চলছে । সে ভাষায় কিছু কথা হয় বটে , কিন্তু কথাটুকুই হয় - তাতে না হয় সাহিত্য না হয় গবেসনার কাজ - শুভ এবং সভ্য এই জগতে সে না কিছু দিয়েছে আর না কিছু নিয়েছে।    
Example চাই ?
১) আজ ঘরে তো কেউ নেই - তো একটু দারুহোতে পারে।
২)ভালো কিছু করতে গেলে তো effort  জারীরাখতেই হবে।
৩) যদিও আদালতের রায়ে বিষয় টা মান্যতাপেলোনা ।    
আপনার  কি  একবারো  মনেই   হয়না যে  এই word  গুলো ঠিক পুরোপুরি আমাদের ভাষার নয়-  মানে বাংলা নয়-  আবার সেই ভাষাও নয়,   যেটা আমাদের রোজের জীবনের সাথে খুব বেশি করে জড়িয়ে আছে -  exactly  ,  আমি  বলছি  English  এর কথা।   English  কেন,  কিভাবে আমাদের জীবনের সাথে জড়িয়ে আছে,  সেটা নিয়ে একটাও word  না লিখলেও চলে।
কিন্তু যেটা আমি জানতে চাই নিজের কাছেই , যে  মাঝের এই  bold word গুলো   কোন ভাষার ?  আর সেটা কেন আর কিভাবে , বা কার প্রয়োজনেই  বা আমার  বা আমাদের  ভাষার চেনা   circle  এর ভিতর  এসে গেলো ? 
বা  এটা  এসে  ultimately  আমাদের  লাভই বা কি হলো ?
আপনি বলতেই পারেন যে ভাষা কেউই  direct  লাভের জন্য শেখেনা , বা আরো একধাপ্ এগিয়ে বলতেই পারেন যে আজকের দিনে  global market - এ  ,  যে যত ভাষা জানবে, তার  ততোই ভালো। 
একজন  registered language trainer  হিসাবে সে  hard reality  তো  আমিও জানি  । 
English , German , Italian , French , Spanish  ,    এর মতো  top rated language  শিখলে, কি কি লাভ হতে পারে তার তালিকা তো  লম্বা আর অনেক সুদূরপ্রসারী  ।
কিন্তু আমি খুব লম্বা তালিকায় না গিয়ে তার আগে বরং নানা ভাষার একটা জাতের তালিকা বলি। 
ভাষারও  আবার  জাত ?  তাও  হয় নাকি ? 
হয় , খুব হয় - আর হয় বলেই তো আজকাল আমাদের সমাজের একটা বেশ  বড় অংশের মানুষ গর্ব করেই বলেন , " আমার ছেলে / মেয়েটা বাংলা টা বুঝতেই/ বোলতেই/ লিখতেই পারেনা " -  তবে সে  পারবেই বা কি করে ? 
বাচ্চাকে English Medium  এ  donation based admission  করিয়ে দিয়েই তো কিছু লোক ভেবে বসে থাকে আমাদের সন্তান মোটামুটি  NASA  চলে গেলো। আমাদের  Home shifting   শুধুই সময়ের ব্যাপার। 
সন্তান English  শিখছে   International Celebrity   হওয়ার জন্য। কিন্তু  বাংলাটা লাগবেই না ,  কারন ওর  future  তো আর এখানে নয় । ও থাকবে NASA  বা  BRITISH PARLIAMENT  অথবা  as a CANCER RESEARCHER IN W.H.O ।  তার জন্যই তো এত বিপুল আয়োজন - আয়োজন হোক - কারন প্রয়োজন তো   আছেই  ।  কিন্তু এই বাংলা থেকে NASA  বা Google  বা   Genetic  Researcher   ,   অথবা আরো একধাপ এগিয়ে  space e  পা রাখা-  এর  মাঝে পরে  আবার   Hindi Language adoption   দরকার পরলো কেন?
কেউ নিজের  personal  Logic  দেখাতেই পারে , যে  Hindi  না জানলে সে সারা ভারতের সাথে পরিচিত হবে কি করে ?
 But   আমার very  exact   question  তো  এটাই যে ,  কি দরকার  ultimately  সারা ভারতের সাথে পরিচিত হয়ে তার  ?  সাধারনত আমরা বিখ্যাত বেক্তিদেরই  নিয়ে কিছু ভাবি , কিন্তু আমরা নিজেরা ভেবে কাউকে বিখ্যাত করেছি- এমন অপবাদ কেউই দিতে পারবেন না। সি -ভি-রমন , রবীন্দ্রনাথ, অমর্ত্য সেন , সত্যজিৎ রায় - আমরা এদের প্রত্যেক-কেই জাতীয় স্তরে সম্মান বা অসম্মান - যাই করেছি , সেটা সারা বিশ্বে পরিচিতি পাওয়ার পরে। আলাদা করে এদের কাজ নিয়ে কয়জন ভেবেছেন ? সাধারন খেটে খাওয়া মানুষের জন্য সবকিছু জানা সম্ভব নয়- কিন্তু পন্ডিত সমাজ বা কোন সরকার তো এদের নিয়ে আগে ভাবেননি বা সাধারন মানুষের সাথে তাদের কোনভাবেই পরিচয় করাননি। কিন্তু বিশ্বমানের সম্মান পাওয়ার পর , অনেকেই দাবী করেছেন যে , " তারা নাকি এসব মূল্যায়ন আগেই করেছেন "- যেসব মানুষ একটা জাতির, দেশের, বা সামগ্রীকভাবে মানব সভ্যতার দিকবদল করে দিতে পারেন , তাদের সাথেই যদি এই অবস্থা হয় , তো আমাদের মতো সাধারন মানুষ আর কিভাবেই বা হবে  Hindi - র  মতো একটা local language ,  যার কোন Direct global contribution  বলে , তেমন কিছুই নেই - সেই ভাষা দিয়ে আমরা পরিচিত হবো ? 
যে   International  level  এ থাকবে , দেশ তো তার পিছনে এমনিই ছুটবে  -  but  সেটা না হয়ে ,  Running behind local communication  ? আকাশের  স্বপ্ন আর  মাটির  বাস্তবের মাঝে  Hindi  ভাষা কেন এলো  ?
কেনই বা   international level dream  কিভাবে এক ঘাড় ধাক্কা খেয়ে   National level  এ নেমে গেলো  ?
আর  কি করেই বা আমরা ভেবে নিলাম যে  Hindi  জানলেই  সারা ভারতে  acceptable  হবে - এই ধারনা যাদের মাথায় খেলে , তারা কি একবারো ভাবেন না যে  total South India  "  No usage of  Hindi word  " - মানে অতি সহজ বাংলায় - "আমরা হিন্দী বলিনা, শুনিনা আর চাইও না " । সারা ভারতে acceptable হওয়ার   " থোঁতা মুখ ভোঁতা "-  এতদিন ধরে স্কুলে  second language  হিসাবে শিখলো,  কিন্তু  অনেকেই  যা ভেবেছিলো - দীপাবলীর বদলে , " দিওয়ালী মানিয়ে ",  দোলযাত্রা বা রঙ খেলার বদলে " হোলি  " খেলে , অথবা পাঁচালীর বদলে " হনুমান চালিশা " ঘরে এনে - এত যে  huge  effort   সন্তান কে সারা ভারতের উপযুক্ত করে তোলার চেস্টা- সেটা overall Global set up  অবধি তো  গেলোই না- বরং পুরো যেন নৌকাডুবি হয়ে গেলো। তবে খুব একটা  ভয়ের কিছুই নেই । 
 কারন just 20 %  বাংলা , 20  %  English  আর 60 % Hindi language  নিয়ে একেবারে হারিয়ে যাবেনা । 
কারন North Eastern India  তে আবার  Hindi তেমন ভালো চলেই না। "  As per statistic in North eastern India , generally most of the entertainment related T.V channels are either local , international English , or Korean /  China based T.V channel ."   -  কিছু   social scientist and researcher  technically একে বলেন    " cultural aggression by China "  . 
আসলে Second Language  এর নামে যেটা আপনাকে দেওয়া হয়েছে তার " All India based credibility"  বলে কিছুই নেই।
Very technically বলতে গেলে কোন বিশেষ ভাষার প্রতিই  আমার   personal issue  বলে কিছুই নেই ।
নিজের প্রয়োজনে বা শখে বা আরো নানা কারনে  হাজার  একটা মানুষ হাজারটা ভাষা শিখতেই পারেন। সেটা নিতান্তই তার একান্ত বেক্তিগত ব্যাপার।

" Learning many languages , is really good choice to enjoy the life with ultimate connectivity " ..
কিন্তু যেভাবে দিনের পর দিন পুরোপুরি মিথ্যাভাবে   National Language এর নামে  Hindi কে একটা বিশেষ শ্রেণির  দ্বারা  focus  করানো হয়েছে  এবং extremely  planned way  তে ঠিক যে সব  personality  গুলো ভারত কে International recognition  এনে দিয়েছেন , খুব planned and skilled way  তে  তাদের contribution  গুলোকে ছোট করিয়ে দেখানো হয়  এবং ঘটনাচক্রে তারা বেশীরভাগই  South Indian   /   বাঙালী এবং তাদের সকলের কাজের মাধ্যমই এই বাংলা অথবা তাদের নিজের মাতৃভাষা আর তা না হলে English , কিন্তু হিন্দী সেভাবে নয়  - so from that corner  আমার personal  question  এটাই যে আমার বা আমাদের  next generation  নিজের talent  কে তুলে ধরতে গিয়ে - বাংলার বদলে ভুল করে হিন্দ না শিখে ফেলে । Alternative language  হিসাবে তারা অবশ্যই  Hind  শিখুক -  no problem ।
কিন্তু Language selection  এর সময় তারা যেন  misguided  না হয়। misguided করা হয়- বেশি করেই করা হয় - মুনাফার জন্য। pure corporate profit.  কোটি কোটি টাকা খরচ করে private collage , university, number of student admissions, amount of donations and finally overall placement  ratio দেখলেই , বুঝে যাবেন Education is now one of the biggest area to invest and your children is nothing but the way to money. (ক্রমশ)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours