old temple
ভবানীপ্রসাদ ভট্টাচার্য্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ ভল্লুপদ রাজ বংশের সাথে ভালুকের সম্পর্ক অত্যন্ত গভীর! আজও অমরার গড়ের 'রায় ' পদবীধারী সদগোপ সম্প্রদায় যাঁরা নিজেদের ভল্লুপদের বংশধর বলে দাবী করেন, কোন ভালুকের মৃত্যৃ সংবাদ পেলে তিন দিন অশৌচ পালন করেন! ভল্লুপদ বংশের সাথে ভালুকের এই সম্পর্ক বিষয়ে শ্রদ্ধেয় গবেষক বিনয় ঘোষ বলেছেন," ভল্লুপদ ভালুকের দ্বারা রক্ষা পাওয়ার কাহিনীর সাথে এই বংশের সাথে ভালুকের সম্পর্ক নিছক কাকতালীয়,সম্ভবতঃ এই বংশের টোটেম ছিল ভালুক! অতীতে বাঘ, সিংহ, হাতি, ঘোড়া, কুকুর, বেড়াল, সাপ, ইত্যাদি প্রানী বিভিন্ন জাতি এ বংশের টোটেম ছিল," তিনি আরও বলেছেন, গোপভুমের রাজারা পশুপালক গোপ জাতি ছিল, তারা সদগোপ হ'লে তাঁদের শাসিত রাজ্যসীমা গোপভূমের পরিবর্তে সদগোপভুম নামে খ্যাত হতো! রাজা ভল্লুপদের জন্মের বিষয়ে প্রচলিত কাহিনী অনুসারে তিনি ভালুক আশ্রিত হওয়ায় তিনি ভল্লুপদ নামে পরিচিত! 
কিন্তু ঞ্জানেন্দ্রনাথ কুমার তাঁর ' সদগোগ জাতির ইতিহাস' গ্রন্হে তাঁকে রাঘব সিংহ ভল্লুপাদ নামে অভিহিত করেছেন! বেশির ভাগ কুলজি প্রনেতারা এই যুক্তি মেনে নিয়েছেন! একথা সত্য কুলজী গ্রন্হগুলি সবই প্রচলিত লোককথা ও কিংবদন্তী নির্ভর, ইতিহাস নির্ভর নয়! তবে একথা ঠিক গোপভুমে ভল্লুপাদ নামে এক নৃপতি ছিলেন,!কিন্তু তাঁর সময়কাল নিয়েও নানা মুনীর নানামত, গোপাল মুখোপাধ্যায় তাঁর 'বঙ্গে বৈশ্য নির্নয় ' গ্রন্হে উল্লেখ করেছেন, ৮৪৮ বঙ্গাব্দে এদেশে আসেন এবং ভাল্কীতে তাঁর রাজ্য স্হাপন করেন!আবার 'গোপজাতির ইতিহাস'গ্রন্হের প্রনেতা ঞ্জানেন্দ্রনাথ কুমারের মতে রাঘব সিংহ ভল্লুপাদ ৪৪২ বঙ্গাব্দে এদেশে এসেছিলেন!'বীরভূব বিবরন ' -এর গ্রন্হকার মহিমারঞ্জন চক্রবর্ত্তী বলেছেন, রাজা ভল্লুপাদের জন্মকাল ৫৪২ বঙ্গাব্দ,! বিশিষ্ট গবেষক ও ইতিহাসবিদ ডঃ অতুল সুর "সদগোপ জাতির ইতিহাস ও ঐতিহ্য " গ্রন্হে 'বঙ্গে বৈশ্য নির্নয়' গ্রন্হের ভাবনাকে প্রাধান্য দিয়ে উল্লেখ করেছেন, 
রাঘব সিংহ ৮৪৮ বঙ্গাব্দের (১৪৪২ খ্রীষ্টাব্দ)মাঘ মাসে মানকরের নিকট বিস্তীর্ন জঙ্গলাকীর্ন স্হানে এসে বাস করেন! গবেষক ডঃ আশুতোষ ভট্টাচার্য্য 'বাংলা মঙ্গল কাব্যের ইতিহাস' গ্রন্হে উল্লেখ করেছেন, ভল্লুপদ রাজ বংশের আদি পুরুষ রাঘব সিংহ ভল্লুপদ ১০৩৫ খ্রীষ্টাব্দে মানকরের নিকট ভাল্কীতে তাঁর রাজ্য স্হাপন করেন!

                                                                                                                            .................... চলবে
 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours